Eastern Railway: ‘চোরের’ উৎপাতে রেল নাজেহাল, কী চুরি হচ্ছে জানেন?

Railway: যেসব জায়গায় বিশেষ ব্যবস্থার প্রয়োজন মনে হয়েছে, সেসব জায়গায় পূর্ব রেলের স্কাউটস এন্ড গাইডস-এর সদস্যরা কোচের সামনে গিয়ে যাত্রীদের জল সরবরাহ করেছে। এছাড়াও কিছু এনজিওর সহযোগিতায় ট্রেনের মধ্যে উপস্থিত যাত্রী এবং প্ল্যাটফর্মে অপেক্ষারত যাত্রীদের জল সরবরাহ করা হয়েছে। অর্থাৎ এই তীব্র গরমে যাত্রীদের কষ্ট যাতে কম করা যায়, সেই বিষয়ক সমস্ত দিকেই নজর রেখেছে পূর্বরেল।

Eastern Railway: 'চোরের' উৎপাতে রেল নাজেহাল, কী চুরি হচ্ছে জানেন?
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2024 | 4:21 PM

কলকাতা: প্রবল গরমে নাজেহাল মানুষ। আর গরম মানেই জলের চাহিদা তুঙ্গে। ট্রেনে যাঁরা নিয়মিত যাতায়াত করেন, অনেকেই ট্রেন ধরার আগে স্টেশন থেকে জলের বোতলখানা ভরে নেন। ভিড়ে ঠাসা ট্রেন থেকে নেমে অনেকে প্ল্যাটফর্মে বসানো কল থেকেই চোখে মুখে ছিটিয়ে নেন জল। রেলও প্রতিটি রেল স্টেশনে কলের সংখ্যা বাড়িয়েছে। কিন্তু যাত্রী পরিষেবার দিকে রেল পুরোপুরি নজর রাখলেও কিছু ঘটনায় রেলের বিড়ম্বনা বাড়ছে। যেমন আধুনিক মেশিন বসিয়েও কল চুরি রোখা যাচ্ছে না স্টেশনগুলি থেকে।

এই গরমে পূর্ব রেল বিভিন্ন স্টেশনে জলের সুবন্দোবস্ত করছে। কোথাও নতুন করে মেশিন বসানো হচ্ছে, আবার কোনও কোনও জায়গায় যেখানে জলের কল বসানো ছিল, সেগুলিকে সংস্কার করা হচ্ছে যাতে এই গরমে মানুষের জলের চাহিদা মেটানো যায়। সে কারণে স্টেশনগুলিতে জল সরবরাহ পরিকাঠামোর খোলনলচে বদলে দেওয়া হচ্ছে।

যেসব জায়গায় বিশেষ ব্যবস্থার প্রয়োজন মনে হয়েছে, সেসব জায়গায় পূর্ব রেলের স্কাউটস এন্ড গাইডস-এর সদস্যরা কোচের সামনে গিয়ে যাত্রীদের জল সরবরাহ করেছে। এছাড়াও কিছু এনজিওর সহযোগিতায় ট্রেনের মধ্যে উপস্থিত যাত্রী এবং প্ল্যাটফর্মে অপেক্ষারত যাত্রীদের জল সরবরাহ করা হয়েছে। অর্থাৎ এই তীব্র গরমে যাত্রীদের কষ্ট যাতে কম করা যায়, সেই বিষয়ক সমস্ত দিকেই নজর রেখেছে পূর্বরেল।

তবে রেলের তরফে জানানো হয়েছে, এত উদ্যোগ, এত সচেতনতামূলক প্রচারের পরও কিছু সংখ্যক অন্য মানসিকতার মানুষ কিছু কিছু স্টেশনে যাত্রীদের উদ্দেশে লাগানো জলের কলগুলিকে খুলে নিয়ে চলে যাচ্ছে যা কারও নজরে আসছে না। এতে নিত্যযাত্রী যারা, এই গরমে প্ল্যাটফর্মে ট্রেন ধরার জন্য অপেক্ষা করে থাকেন, তাদের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে এবং কষ্টের মধ্যে পড়তে হচ্ছে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, যাত্রীদের কাছে রেলওয়ের পক্ষ থেকে আবেদন, “আপনারা যখনই দেখবেন এই ধরনের কাজ চোখের সামনে করা হচ্ছে তা জানান। কোনও ব্যক্তি প্যাসেঞ্জার অ্যামেনিটিজের উপর হস্তক্ষেপ করছে বা যাত্রীদের জন্য লাগানো জলের কল খুলে নিয়ে যাত্রীদের অসুবিধা করার চেষ্টা করছে সঙ্গে সঙ্গে তা প্ল্যাটফর্মে কর্তব্যরত রেলকর্মীকে জানান এবং সহযোগিতা করুন।”