প্রাথমিকে বাকি শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিল পর্ষদ, ১২ জুলাই শুরু কাউন্সেলিং

Primary: মেধা তালিকায় নাম থাকা প্রার্থীরাই কেবল কাউন্সেলিংয়ে অংশ নিতে পারবেন। তবে রেজিস্ট্রেশন নম্বর ছাড়া কেউ কাউন্সেলিংয়ে বসতে পারবেন না বলে জানানো হয়েছে। এছাড়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই পোর্টাল কোনও মোবাইল ডিভাইস থেকে অ্যাকসেস করা যাবে না।

প্রাথমিকে বাকি শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিল পর্ষদ, ১২ জুলাই শুরু কাউন্সেলিং
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 10:06 PM

কলকাতা: প্রাথমিক শিক্ষকের বাকি শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। জেলাওয়াড়ি শূন্যপদ সহ কাউন্সেলিংয়ের তালিকা প্রকাশ ক। কাউন্সেলিং হবে অনলাইনে। অনলাইন পোর্টাল চালু হবে ১২ জুলাই থেকে। প্রক্রিয়াটি চলবে ১৯ জুলাই পর্যন্ত।

অতীতে প্রাথমিকে ১৬ হাজার ৫০০ শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যে পাঁচ হাজার শিক্ষক নিয়োগ হয়ে যায়। তবে বাকি নিয়োগ প্রক্রিয়া থমকে যায় নির্বাচন প্রক্রিয়া এবং হাইকোর্টে মামলার দরুণ। এর পর কিছুদিন আগেই নবান্ন থেকে ফের বাকি ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেই মোতাবেক প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান মানিক ভট্টাচার্য জানান, দ্রুত শিক্ষক নিয়োগ হবে। সেই অনুযায়ী মঙ্গলবার প্রাথমিক শিক্ষা পর্ষদের নিজস্ব ওয়েবসাইটে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি দিল পর্ষদ।

কোন পদ্ধতিতে এই নিয়োগ হবে এবং শূন্যপদ সংক্রান্ত পূর্ণ বিবরণ দেওয়া হয়েছে ওয়েবসাইটে। জানানো হয়েছে ১২ জুলাই অনলাইন পোর্টাল চালু হবে। ১৯ জুলাই পর্যন্ত চালু থাকবে এই পোর্টাল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেধাতালিকায় নাম ছিল অথচ নিয়োগপত্র হাতে পাননি এমন চাকরিপ্রার্থীরা জেলাওয়াজড়ি শূন্যপদের ভিত্তিতে আবেদন করতে পারবেন। সেই হিসাবেই কাউন্সেলিং হবে।

কীভাবে কাউন্সেলিংয়ে অংশ নেবেন?

মেধা তালিকায় নাম থাকা প্রার্থীরাই কেবল কাউন্সেলিংয়ে অংশ নিতে পারবেন। তবে রেজিস্ট্রেশন নম্বর ছাড়া কেউ কাউন্সেলিংয়ে বসতে পারবেন না বলে জানানো হয়েছে। এছাড়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই পোর্টাল কোনও মোবাইল ডিভাইস থেকে অ্যাকসেস করা যাবে না। গুগল ক্রোম, ফায়ারফক্সের মাধ্যমে লগ ইন করতে হবে। এর পর লগ ইন পেজে সংশ্লিষ্ট প্রার্থীর ৯ সংখ্যার রোল নম্বর, জন্ম তারিখ দিয়ে পরের ধাপে যেতে হবে।

তার পর প্রার্থীর নাম, বাবার নাম, মোবাইল নম্বর দিতে হবে। সব প্রক্রিয়া শেষ হলে একটি ওটিপি যাবে নথিভুক্ত মোবাইল নম্বরে। এর পরের ধাপে ল্যান্ডিং পেজে দেখা যাবে প্রার্থীর নাম, রোল নম্বর ইত্যাদির বিশদ বিবরণ।

আরও পড়ুন: বড় খবর: পুজোর মধ্যেই সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ, ঘোষণা মুখ্যমন্ত্রীর 

পর্ষদের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শূন্যপদ অনুযায়ী জেলাওয়াড়ি তালিকা মিলবে।