Today Weather Update: এমন বর্ষা এসেছে, বৃষ্টির ঘাটতির হিসাব কষতে হচ্ছে হাওয়া অফিসকে

Weather: ৩১ মে থেকে ইসলামপুরে আটকে ছিল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ২১ জুন বর্ষা এসেছে দক্ষিণবঙ্গে। আর মৌসুমি বায়ুও গতি পেয়েছে। দক্ষিণবঙ্গের হলদিয়া পর্যন্ত ঢুকেও পড়েছে বর্ষা। বলা ভাল দক্ষিণবঙ্গের বেশিরভাগ এলাকাতেই ঢুকে পড়েছে মৌসুমি বায়ু। কিন্তু বর্ষা এলেও দেখা নেই বৃষ্টির!

Today Weather Update: এমন বর্ষা এসেছে, বৃষ্টির ঘাটতির হিসাব কষতে হচ্ছে হাওয়া অফিসকে
বর্ষা এলেও দেখা নেই বৃষ্টির।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2024 | 9:34 AM

কলকাতা: ক্যালেন্ডার অনুযায়ী এখন ভরপুর বর্ষা। তবে হাওয়া অফিস এই জুনে ফিরিস্তি দিচ্ছে বৃষ্টি ঘাটতির। উত্তরবঙ্গে অতিরিক্ত বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গে জুন মাসে দেখা যাচ্ছে, যে বৃষ্টি হওয়ার কথা তা হয়নি। ৭২ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে দক্ষিণবঙ্গে। অন্যদিকে ৬৪ শতাংশ বৃষ্টি অতিরিক্ত হয়েছে উত্তরবঙ্গে।

খাতায় কলমে বর্ষা এলেও দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টি নেই। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা ক্রমশ বাড়বে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টি পাঁচ জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদহ, দিনাজপুরে।

৩১ মে থেকে ইসলামপুরে আটকে ছিল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ২১ জুন বর্ষা এসেছে দক্ষিণবঙ্গে। আর মৌসুমি বায়ুও গতি পেয়েছে। দক্ষিণবঙ্গের হলদিয়া পর্যন্ত ঢুকেও পড়েছে বর্ষা। বলা ভাল দক্ষিণবঙ্গের বেশিরভাগ এলাকাতেই ঢুকে পড়েছে মৌসুমি বায়ু। কিন্তু বর্ষা এলেও দেখা নেই বৃষ্টির!

হাওয়া অফিস বলছে, মঙ্গলবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। বুধবার থেকে আবার বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গে। সপ্তাহজুড়েই দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার দমকা ঝোড়ো হাওয়ারও সর্তকতা রয়েছে। তবে শুক্র-শনিবার বৃষ্টি বাড়তে পারে। অন্যদিকে উত্তরবঙ্গে বৃষ্টি চলবে।

মঙ্গলবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকার ফলে থাকবে অস্বস্তি। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৪ থেকে ৯২ শতাংশ।