CPIM Md. Selim: ‘পুলিশের থেকে ট্রেনড কুকুর ভাল’, কেন্দ্র-রাজ্যকে একযোগে আক্রমণে ‘বেলাগাম’ সেলিম

CPIM Leader Md. Selim: ২০১১ সালের পালাবদলের আগে সিঙ্গুর থেকে নন্দীগ্রাম, প্রতিক্ষেত্রেই সরকারি অঙ্গুলি হেলনে পুলিশি তদন্ত চালনার অভিযোগ ওঠে বাম সরকারের বিরুদ্ধে। এই প্রসঙ্গ টেনেই সেলিমের বিরুদ্ধে পাল্টা সুর চড়িয়েছে তৃণমূল-বিজেপি।

CPIM Md. Selim: 'পুলিশের থেকে ট্রেনড কুকুর ভাল', কেন্দ্র-রাজ্যকে একযোগে আক্রমণে 'বেলাগাম' সেলিম
ছবি - সেলিমের মন্তব্য নিয়ে চলছে জোরদার বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 4:22 PM

কলকাতা: বগটুই থেকে আনিস খান, কাশীপুর থেকে দিল্লির জেএনইউ কাণ্ডের তদন্তে বারবারই প্রশ্নের প্রশ্নের মুখে পড়েছে পুলিশের ভূমিকা। এবার তা নিয়ে মন্তব্য করতে গিয়ে বিতর্কের মুখে পড়লেন সিপিআইএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম (CPIM state secretary Md. Selim)। সেলিমের দাবি, একের পর এক বড় ঘটনায় শাসকের ইশারায় দলদাসের মতো কাজ করছে অপদার্থ পুলিশ-সিবিআই (Police-CBI)। রামপুরহাটের মিছিল থেকে এই ভাষাতেই আক্রমণ শানান তিনি। সেলিমের দাবি, “এই ধরনের আইনের রক্ষকদের থেকে ট্রেনড কুকুর অনেক ভাল।”

এদিন রামপুরহাটের(Rampurhat) মিছিল থেকে সেলিম বলেন, “সিবিআইকে(CBI) চালায় মোদী, অমিত শাহ, আরএসএস, বিজেপি। এখানে মমতা যেভাবে সিআইডিকে, এসআইটিকে দলদাসের মতো চালাচ্ছে, একইভাবে দিল্লিতে সমস্ত সাংবিধানিক প্রতিষ্ঠান, সমস্ত পুলিশ এজেন্সিকে বিজেপি দলদাস করে রেখেছে। এখানে বগটুই কাণ্ডে, চৌরাসিয়া কাণ্ডের সময় পুলিশ দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছে। আনিস খানকে তো পুলিশ গিয়ে মেরে দিয়ে এসেছে। দিল্লিতে যখন দীপ্সিতা, ঐশীকে মারধর করা হয় তখন তো দিল্লি পুলিশ পাহারা দিয়ে অপরাধীদের নিয়ে গিয়েছিল। কেন্দ্রের পুলিশ ও রাজ্যের পুলিশের মধ্যে কোনও তফাত নেই। পুলিশ তার চরিত্র হারিয়েছে। এই অপদার্থ পুলিশগুলোর থেকে ট্রেনড কুকুর অনেক ভাল। তারা প্রভুভক্ত হলেও তাদের কাজটাও ঠিকমতো করে।” সেলিমের এই মন্তব্য নিয়েই জোরদার চাপানউতর শুরু হয়ে গিয়েছে বঙ্গ রাজনীতির আঙিনায়।

এদিকে সেলিমের মন্তব্য নিয়ে পাল্টা তোপ দাগেন তৃণমূল নেতা জয়প্রকাশ মজুমদার। তিনি বলেন, “মহম্মদ সেলিম যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আমিও যাদবপুরের। আমার আজকে তার কথা শুনে লজ্জা হচ্ছে এটা ভেবে যে এই বিশ্ববিদ্যালয় থেকে এ ধরনের ছাত্র কীভাবে তৈরি হল! এত কুরুচিকর, এত যুক্তিহীন, রুচিহীন কথাবার্তা তিনি বলেন কীভাবে? সিপিএম দলটা শেষ হয়ে গিয়েছে। ভেসে থাকার জন্যই আজকাল এই সমস্ত কথা বলছেন। পুলিশ বাহিনীর যারা ছেলে পুলিশ তাঁরা কারও বাবা, কারও ছেলে। যারা মহিলা তাঁরা কারও মেয়ে, কারও স্ত্রী। এঁরা সকলেই সমাজের অঙ্গ। এই কথা বলে আদপে গোটা সমাজকে, সমস্ত মানুষকে অপমান করা হয়েছে। মানুষ এদের ক্ষমা করবে না।”

প্রসঙ্গত, ২০১১ সালের পালাবদলের আগে সিঙ্গুর থেকে নন্দীগ্রাম, প্রতিক্ষেত্রেই সরকারি অঙ্গুলি হেলনে পুলিশি তদন্ত চালনার অভিযোগ ওঠে বাম সরকারের বিরুদ্ধে। পুলিশের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছিল তৎকালীন তৃণমূল কংগ্রেস সহ অন্য বিরোধীরা। এবার তৃণমূল শাসিত সরকারে সেই পুলিশের বিরুদ্ধে খোদ সেলিমের মতো বাম নেতা সুর চড়ানোয় স্বভাবতই তা নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোরদার চর্চা। এদিনের ইস্যু প্রসঙ্গে বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পাল তীব্র কটাক্ষ শানিয়ে বলেন, “সেলিমদার বা সেলিমদার পার্টির এই বোধদয় যদি ৪০ বছর আগে হত তাহলে আজ বাংলা এতটা পিছিয়ে পড়ত না। পুলিশ তো সেই সময় সিপিএমের আলিমুদ্দিনের অফিসের সামনে দাঁড়িয়ে থাকত। আজকে নবান্নের নীচে দাঁড়িয়ে থাকে।”