Winter Forecast: ২৪০০ কিলোমিটার জুড়ে সাম্রাজ্য বিস্তার কুয়াশার, শীতের ভবিষ্যত কী?

Bengal Weather Update: দেশ জুড়ে ঘন কুয়াশার জেরে যেমন ফ্লাইট উড়ছে দেরিতে। ট্রেনের গতিও কমেছে। এর জেরে অনেক ট্রেন লেটে চলছে। পশ্চিমী ঝঞ্ঝার জেরেই এই ঘন কুয়াশা বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি বাতাস ঢুকে জলীয় বাষ্প বেড়ে যাওয়াতেই এত কুয়াশা।

Winter Forecast: ২৪০০ কিলোমিটার জুড়ে সাম্রাজ্য বিস্তার কুয়াশার, শীতের ভবিষ্যত কী?
ঘন কুয়াশায় ঢেকেছে ডুয়ার্সImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2024 | 11:23 AM

কলকাতা: আফগানিস্তান থেকে ত্রিপুরা। দীর্ঘ ২৪০০ কিলোমিটার জুড়ে এখন কুয়াশার সাম্রাজ্য। বছরের প্রথম দিনেই দেশের বিস্তীর্ণ এলাকা ঢেকেছে ঘন কুয়াশায়। ব্যতিক্রম নয় এ রাজ্যও। উত্তর থেকে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বছরের প্রথম দিনেই দেখা মিলেছে ঘন কুয়াশার। এমনকি রোদ উঠতে দেরি হওয়ায় বছরের প্রথম সকালে শীতের কাঁপুনিও ভালই অনুভূত হয়েছে। যদিও রোদ না ওঠা এবং কুয়াশা আচ্ছন্নতার জেরে ঠান্ডা অনুভূত হলেও পারদ পতন তেমন কিছু হয়নি। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৬.২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আগামী কয়েক দিনেও তাপমাত্রা উল্লেখযোগ্য কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

দেশ জুড়ে ঘন কুয়াশার জেরে যেমন ফ্লাইট উড়ছে দেরিতে। ট্রেনের গতিও কমেছে। এর জেরে অনেক ট্রেন লেটে চলছে। পশ্চিমী ঝঞ্ঝার জেরেই এই ঘন কুয়াশা বলে আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি বাতাস ঢুকে জলীয় বাষ্প বেড়ে যাওয়াতেই এত কুয়াশা। জলীয় বাষ্প বেড়ে যাওয়ায় শীতেরও দফারফা।

নতুন বছরের প্রথম দিনেই ডুয়ার্স-সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা ঢেকেছে ঘন কুয়াশায়। ডুয়ার্সের সর্বনিম্ন তাপমাত্রাও রয়েছে ১০ ডিগ্রিতে। কুয়াশার জেরে যানবাহনের গতি স্লথ হয়েছে। বাঁকুড়-সহ দক্ষিণবঙ্গেও কুয়াশার দেখা। জেলায় জেলায় ঠান্ডার অনুভূতিও রয়েছে। এই পরিস্থিতি কুয়াশার বাঁধা কাটিয়েই পিকনিক মোডে রাজ্যবাসী।