Weather Updates: জাঁকিয়ে পড়েছে শীত, আপাতত বদলাবে না তাপমাত্রা, বৃষ্টি হবে কি? জানাল হাওয়া অফিস

Alipur Weather Department: আকাশ পরিষ্কার হতেই হিমেল পরশ। গতকালই একধাক্কায় ৩ ডিগ্রি নেমেছিল পারদ। ডিসেম্বরের এই সময় পনেরোর কোটাতেই থাকে তাপমাত্রা। খোলা ময়দান পেয়েই শক্তিশালী হতে শুরু করেছে উত্তুরে-পশ্চিমী বাতাস

Weather Updates: জাঁকিয়ে পড়েছে শীত, আপাতত বদলাবে না তাপমাত্রা, বৃষ্টি হবে কি? জানাল হাওয়া অফিস
ফের পারদ পতন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 6:25 PM

কলকাতা: অবশেষে জাঁকিয়ে পড়েছে শীত। ঘ্যানঘ্যানে বৃষ্টি বিদায় নিয়েছে। গতকাল অর্থাত্‍ মঙ্গলবার ছিল বছরের শীতলতম দিন। গতকাল পারদ নেমেছিল সবচেয়ে নীচে। আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে আগামী কয়েকদিন এই ঠাণ্ডা থাকবে। শীত যাচ্ছে না এখনই। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী পাঁচ দিন বঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী ৪৮ ঘণ্টায়  রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। শীত থাকছেই। ৪৮ ঘণ্টা পর তাপমাত্রা পরিবর্তিত হতে পারে। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। কমেছে সর্বোচ্চ তাপমাত্রা। আজকের সর্বোচ্চ তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। আজ প্রধাণত পরিষ্কার আকাশ। রোদ ঝলমলে ছিল গোটা দিনই।

আলিপুর হাওয়া অফিসের উপ-মহানির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শুধু শহর কলকাতায়, জেলাতেও পারদ পতন ঘটেছে। কোথাও কোথাও তাপমাত্রা নেমেছে স্বাভাবিকের থেকে নীচে। শুধু তাই নয়, এই ঠান্ডা আরও বেশ কিছুদিন থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৪ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে কলকাতায় রাতের তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

উত্তরবঙ্গে ও আসানসোলে তাপমাত্রা ১৩.৩ ডিগ্রি, দার্জিলিঙে ৫.৩ ডিগ্রি, কালিম্পঙে ১০ ডিগ্রি, কৃষ্ণনগরে ১৩ ডিগ্রি, পুরুলিয়াতে ১১.৭ ডিগ্রি ও শিলিগুড়িতে ১০.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

আকাশ পরিষ্কার হতেই হিমেল পরশ। গতকালই একধাক্কায় ৩ ডিগ্রি নেমেছিল পারদ। ডিসেম্বরের এই সময় পনেরোর কোটাতেই থাকে তাপমাত্রা। খোলা ময়দান পেয়েই শক্তিশালী হতে শুরু করেছে উত্তুরে-পশ্চিমী বাতাস। তাতেই নামছে পারদ। তাই শুধু আগমনী নয়, দিনকয়েক থিতুও হবে শীত। পূবালি হাওয়ার প্রভাব কমবে, বাড়বে উত্তুরে হাওয়ার দাপট। আগামী কয়েকদিন রাজ্যে শুষ্ক আবহাওয়া  থাকবে।

এদিকে, এতদিন শীতের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছিল পশ্চিমী ঝঞ্ঝা। যার কারণে উত্তরে হাওয়া রাজ্যে ঢুকতে বাধা পাচ্ছিল। এবার সেই বাধা কাটিয়ে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। দিনে মেঘলা আকাশ থাকবে সঙ্গে কুয়াশা। রাতে তাপমাত্রা কমবে।

উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।

জাওয়াদের প্রভাব সেভাবে রাজ্যে পড়েনি। তবে নিম্নচাপের বৃষ্টিতে ভিজেছে শহর থেকে গ্রাম বাংলা। গত কয়েকদিনে কুয়াশায় ঢেকেছিল গোটা রাজ্য। স্যাঁতস্যাঁতে ভাব থাকলেও, সেভাবে ঠাণ্ডা পড়েনি। পূবালি হাওয়ার দাপট উত্তুরে হাওয়ায় ভাঁটা পড়েছিল।  ক্যালেন্ডারে মাস কিন্তু এটাই। এই সময় থেকেই ভালভাবে শীত অনুভূত হয়।

কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।

এতটা পারদ-পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে।২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৫ সালে ছিল ১৮.২ ডিগ্রি।

আবহাওয়াবিদরা বলছেন, আর কোনও রকম অঘটন না ঘটলে আগামী কয়েকদিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে। রোদ ঝলমলেও থাকবে আকাশ। বঙ্গবাসীদের কামনা, ফের যেন কোনও রকমের ‘ঝঞ্ঝা’ মাথাচাড়া না দিয়ে ওঠে।

আরও পড়ুন: Rabindranath Bhattacharjee in Singur BJP Protest: ‘বিজেপির পক্ষ থেকে কোনও আহ্বান আসেনি, কী করে জানব!’