বাংলায় ব্ল্যাক ফাঙ্গাসের বলি আরও ১, মোট মৃত বেড়ে ১৩, সন্দেহভাজন আক্রান্ত ১০০ পার

ইতিমধ্যেই একাধিক রাজ্য একে মহামারী হিসেবে আখ্যা দিয়েছে। এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকার অবশ্য সে পথে হাঁটেনি।

বাংলায় ব্ল্যাক ফাঙ্গাসের বলি আরও ১, মোট মৃত বেড়ে ১৩, সন্দেহভাজন আক্রান্ত ১০০ পার
প্রতীকী ছবি

কলকাতা: ধীর গতিতে হলেও বাংলায় ক্রমশ প্রভাব বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ। মঙ্গলবার এ রাজ্যে কৃষ্ণ ছত্রাক বা মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩ হয়ে গিয়েছে। একই সঙ্গে ছত্রাকে আক্রান্তের মোট সংখ্যা পৌঁছে গিয়েছে ৫১-তে। মোট ১২৪ জন রোগী রয়েছেন স্বাস্থ্যভবনের সন্দেহভাজনের তালিকায়। অন্যদিকে, মিউকরমাইকোসিস সংক্রমণে এ দিন ৫১ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়েছে বঙ্গে।

যদিও মিউকরমাইকোসিসের উপসর্গ নিয়ে ১২৪ জনের মধ্যে এখনও পর্যন্ত মোট ২৭ জনের মৃত্যু হয়েছে। তবে বাকি মৃত্যুগুলি কৃষ্ণ ছত্রাকের কারণেই কি না, স্বাস্থ্যভবন তা নিয়ে এখনও নিশ্চিত নয়। যে কারণে বাকি মৃত্যুগুলিকে এই ছত্রাকের কারণে মৃত্যু হিসেবে এখনও গণ্য করা হচ্ছে না। যদিও গত কয়েক সপ্তাহ আগে পর্যন্ত এই ছত্রাকের সংক্রমণ যেভাবে মাথাচাড়া দিচ্ছিল, তা কিছুটা নিয়ন্ত্রণে আসায় স্বস্তি পেয়েছে রাজ্যের চিকিৎসক মহল। ইতিমধ্যেই একাধিক রাজ্য একে মহামারী হিসেবে আখ্যা দিয়েছে। এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকার অবশ্য সে পথে হাঁটেনি।

আরও পড়ুন: বুক ফুঁড়ে শিরদাঁড়া ভেঙে দিয়েছিল রড, মিরাকেল অস্ত্রোপচারে তরুণীকে বাঁচালেন SSKM-এর চিকিৎসকরা

মূলত কোভিড সেরে ওঠার পরই একাংশের রোগীদের শরীরে এই সংক্রমণ দেখতে পাওয়া যাচ্ছে। ডায়বেটিসের রোগীদের এই জীবাণুর আক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা বেশি বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। তাই করোনা সংক্রমিত হলে অবিলম্বে সুগার পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। পাশাপাশি বাড়িতে থাকলে, বা হাসপাতালে ভর্তি হলে পরিষ্কার পরিচ্ছন্নতার উপরও বিশেষভাবে জোর দিতে বলা হচ্ছে। প্রধানত ভেজা এবং স্যাঁতস্যাঁতে জায়গা থেকেই এই ছত্রাক বিস্তার লাভ করে।

আরও পড়ুন: অক্সিজেন ব্যবহারে বিরাট গাফিলতির কারণেই কি মৃত্যু বেশি বঙ্গে? হাড় হিম করা রিপোর্ট স্বাস্থ্যভবনে

 

Click on your DTH Provider to Add TV9 Bangla