DA Case in High Court: ‘এর থেকে বেশি হারে ডিএ সম্ভব নয়’, হাইকোর্টে হলফনামা রাজ্যের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: সায়নী জোয়ারদার

Updated on: Nov 04, 2022 | 11:15 PM

DA: ডিএ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টেও গিয়েছে রাজ্য।

DA Case in High Court: 'এর থেকে বেশি হারে ডিএ সম্ভব নয়', হাইকোর্টে হলফনামা রাজ্যের
ডিএ মামলায় হলফনামা

কলকাতা: রাজ্যের ভাঁড়ে মা ভবানী দশা হতে পারে, কার্যত মেনে নিল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে রাজ্য জানিয়েছে, তারা যে হারে ডিএ দেয় তার থেকে বেশি হারে ডিএ (DA) দেওয়া সম্ভব নয়। তাতে রাজ্যের আর্থিক শৃঙ্খলা ভেঙে পড়ার সম্ভাবনা দেখা দিতে পারে। এর আগে রাজ্য সরকারের কর্মীদের প্রাপ্য ডিএ মিটিয়ে দেওয়ার জন্য রাজ্যকে নির্দেশ দেয় হাইকোর্ট। সিঙ্গল বেঞ্চের পর ডিভিশন বেঞ্চও একই নির্দেশ বহাল রাখে। এরইমধ্যে হলফনামা দিয়ে রাজ্য জানিয়ে দিল, তারা কতটা অপারগ। আদালত সূত্রে খবর, হলফনামায় রাজ্য সরকার জানিয়েছে, ‘২০ মে দেওয়া অর্ডার বলবৎ করতে হলে রাজ্য সরকারের জন্য অপ্রত্যাশিত ও সমস্যাজনক অর্থনৈতিক অবস্থা তৈরি হবে।’

পুজো অনুদান মামলায় আগেই রাজ্য স্পষ্ট করে জানিয়ে দিয়েছিল, কোনও ডিএ তাদের বকেয়া নেই। সবই দেওয়া হয়ে গিয়েছে। সেখান থেকে আরও একধাপ এগিয়ে এদিন রাজ্য সরকার কোর্টে জানিয়েছে যে এই মামলা ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে গিয়েছে এবং তাদের হলফনামায় স্পষ্ট লেখা আছে যে ডিএ দেওয়া হয়েছে, তা যদি আরও একবার দিতে হয় তা হলে তা অপ্রত্যাশিত অবস্থা তৈরি করবে। সেখানে আর্থিক ব্যবস্থায় ব্যহত হবে।

এ প্রসঙ্গে রাজ্য সরকারের কর্মচারি সংগঠনের নেতা মলয় মুখোপাধ্যায় বলেন, “আমরা আগেই বুঝেছিলাম রাজ্য সরকার সুপ্রিম কোর্টে যেতে পারে। সেই কারণে কনটেম্পট পিটিশনের উপর এবং মূল যে রায় স্যাট দিয়েছিল সেটায় দু’টো ক্যাভিয়েট করেছি। গতকাল আমরা দেখলাম সরকার একটা এসএলপি পিটিশন দায়ের করেছে সুপ্রিম কোর্টে। সেই বার্তা আমরা পেয়েছি। কিন্তু সর্বক্ষেত্রে তো আগে থেকে আইনি পরিভাষা বলে দেওয়া যায় না। তাই আমরা অপেক্ষা করছিলাম।”

এই খবরটিও পড়ুন

গত মে মাসে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, তিন মাসের মধ্যে সরকারি কর্মীদের প্রাপ্য ডিএ মেটানোর জন্য। তবে অগস্টের মধ্যে তা না মেটানোয় সরকারি কর্মী সংগঠনগুলি ফের আদালতে যায়। আদালতের নির্দেশের পরও টাকা না মেটানোয় রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ ওঠে। কেন রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত আবমাননা হবে না তা নিয়ে মামলা দায়ের হয়। এদিন হাইকোর্টে জমা পড়ল হলফনামা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla