NITI Aayog: নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মমতা

Niti Aayog: গত বছর অর্থাৎ ২০২৩-এ অবিজেপি রাজ্যের কোনও মুখ্যমন্ত্রীর এই বৈঠকে যোগ দেননি। বিরোধীরা এই না যাওয়া নিয়ে প্রশ্ন তোলে। বিরোধীদের বক্তব্য ছিল, এই মঞ্চ রাজ্যের দাবিদাওয়া নিয়ে বলার সবথেকে ভাল জায়গা। এই বৈঠক এড়ানোর কোনও কারণ নেই। তবে তৃণমূল শিবিরের বক্তব্য ছিল, নীতি আয়োগে বাংলা অনেক পরে বলার সুযোগ পায়।

NITI Aayog: নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র। Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2024 | 7:48 PM

কলকাতা: নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২৫ জুলাই দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চার দিনের সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। আগামী ২৭ জুলাই দিল্লিতে নীতি আয়োগের বৈঠক রয়েছে। সেই বৈঠকে যোগ দেবেন বলে নবান্ন সূত্রের খবর।

নবম নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৫ সালের ১ জানুয়ারি কেন্দ্রীয় মন্ত্রিসভা একটি রেজোলিউশনের মাধ্যমে নীতি আয়োগ গঠন করে। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৮ সালে এবং ২০২২ সালে নীতি আয়োগের বৈঠকে যোগ দেন। এছাড়া অন্যান্য বছর রাজ্যের আমলা এমনকী অমিত মিত্রও গিয়েছেন।

তবে গত বছর অর্থাৎ ২০২৩-এ অবিজেপি রাজ্যের কোনও মুখ্যমন্ত্রীর এই বৈঠকে যোগ দেননি। বিরোধীরা এই না যাওয়া নিয়ে প্রশ্ন তোলে। বিরোধীদের বক্তব্য ছিল, এই মঞ্চ রাজ্যের দাবিদাওয়া নিয়ে বলার সবথেকে ভাল জায়গা। এই বৈঠক এড়ানোর কোনও কারণ নেই। তবে তৃণমূল শিবিরের বক্তব্য ছিল, নীতি আয়োগে বাংলা অনেক পরে বলার সুযোগ পায়। একইসঙ্গে তাদের যুক্তি ছিল, একের পর এক প্রকল্পে কেন্দ্র বকেয়া রেখে নীতি আয়োগের বৈঠক ডাকে। এই বৈঠক অর্থহীন। তবে সূত্রের খবর, এবার নীতি আয়োগের বৈঠকে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি এই নীতি আয়োগ। গত ১৬ জুলাই সরকার নীতি আয়োগ পুনর্গঠন করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চেয়ারপার্সন এবং সুমন কে বেরি ভাইস চেয়ারপার্সন হিসাবেই রয়েছেন। পূর্ণাঙ্গ সদস্য হিসাবে আছেন ভি কে শারশ্বত, অধ্যাপক রমেশ চাঁদ, ডক্টর ভি কে পল ও অরবিন্দ ভিরমানি। এছাড়া প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে এক্স অফিসিও বা পদাধিকার বলে সদস্য হিসাবে মনোনীত করা হয়েছে।

এবার ৫ থেকে বাড়িয়ে ১১ জন স্পেশাল ইনভাইটি বা বিশেষ আমন্ত্রিত সদস্য মনোনীত করা হয়েছে। আছেন সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়করি, স্বাস্থ্যমন্ত্রী জগৎপ্রকাশ নাড্ডা, ইস্পাতমন্ত্রী এইচ ডি কুমারাস্বামী, ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের মন্ত্রী জিতেনরাম মাঝি, পঞ্চায়েতিরাজমন্ত্রী রাজীব রঞ্জন সিং, সামাজিক ন্যায় ও ক্ষমতায়নমন্ত্রী ডক্টর বীরেন্দ্র কুমার, অসামরিক উড়ান চলাচলমন্ত্রী কে রামমোহন নাইডু, উপ-জাতিবিষয়ক মন্ত্রী জুয়েল ওঁরাও, মহিলা ও শিশু বিকাশমন্ত্রী অন্নপূর্ণা দেবী, খাদ্য প্রক্রিয়াকরণমন্ত্রী চিরাগ পাসোয়ান এবং পরিকল্পনা দফতরের মন্ত্রী রাও ইন্দরজিৎ সিং।