Health Department: হাসপাতালে দীর্ঘদিন দেখা নেই, ২৫২ চিকিৎসককে তলব স্বাস্থ্যভবনে

Health Department: সব জেলার সিএমওএইচদের থেকে পাওয়া হিসেব অনুযায়ী ওই ২৫২ জনের তালিকাও প্রকাশ করেছে স্বাস্থ্য ভবন।

Health Department: হাসপাতালে দীর্ঘদিন দেখা নেই, ২৫২ চিকিৎসককে তলব স্বাস্থ্যভবনে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2023 | 10:36 PM

কলকাতা: পেশায় সরকারি চিকিৎসক (Govt Hospital Doctors)। অথচ দীর্ঘ দিন স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে অনুপস্থিত। সোমবার এমন ২৫২ জন সরকারি চিকিৎসককে তলব করল স্বাস্থ্যভবন। ১ ফেব্রুয়ারি তাঁদের স্বাস্থ্য ভবনে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, বহু চিকিৎসক ও মেডিক্যাল অফিসার অনেক দিন ধরে কাজে অনুপস্থিত রয়েছেন। সেই কারণে সমস্যায় পড়ছেন রোগীরা। ব্যাহত হচ্ছে সরকারি স্বাস্থ্য পরিষেবা। উল্লেখ্য, ২৩ ডিসেম্বরের মধ্যে ‘আনঅথোরাইজ়়ড অ্যাবসেন্ট’-এর তালিকায় কোন চিকিৎসকরা রয়েছেন, তা জানতে চেয়ে চিঠি দিয়েছিল স্বাস্থ্য ভবন। রাজ্য জুড়ে সেই রিপোর্ট পর্যালোচনা করে ১ ফেব্রুয়ারি থেকে ২৫২ জনের শুনানি হবে। সব জেলার সিএমওএইচদের থেকে পাওয়া হিসেব অনুযায়ী ওই ২৫২ জনের তালিকাও প্রকাশ করেছে স্বাস্থ্য ভবন।

স্বাস্থ্য ভবন থেকে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তালিকায় থাকা চিকিৎসকদের আগামী ১ ফেব্রুয়ারি বেলা ১১টার সময় স্বাস্থ্য ভবনের অডিটোরিয়ামে ব্যক্তিগত শুনানির জন্য হাজির থাকতে বলা হয়েছে। পাশাপাশি ওই ২৫২ জনের তালিকায় নাম নেই, অথচ দীর্ঘদিন ধরে হাসপাতালে কর্তৃপক্ষকে না জানিয়ে অনুপস্থিত, এমন চিকিৎসকদেরও ওই দিনে স্বাস্থ্য ভবনে হাজির থাকার জন্য বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে কড়াভাবে জানিয়ে দেওয়া হয়েছে, এই নির্দেশের পরেও যদি কোনও সরকারি চিকিৎসক সেদিন স্বাস্থ্যভবনে উপস্থিত না থাকেন, তাঁদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, সরকারি হাসপাতালগুলিতে বিনামূল্য স্বাস্থ্য পরিষেবার জন্য বহু মানুষ আসেন। শুধু বিনামূল্য পরিষেবার জন্যই নয়, সরকারি হাসপাতালগুলির চিকিৎসা পরিষেবার সুনামও রয়েছে যথেষ্ট। এমন অবস্থায় রোগী পরিষেবা যাতে কোনওভাবেই ব্যাহত না হয়, তা নিশ্চিত করতে সবসময় নজর রাখছে স্বাস্থ্য ভবন। এর আগে নবান্নের বৈঠকে সরকারি চিকিৎসকদের অনুপস্থিতি নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর স্বাস্থ্য ভবনের এই পদক্ষেপ স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।