HS 2022: জুনেই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, মাধ্যমিকের ফলও মাসের শুরুতেই

৩১ মে, ১ জুন ও ২ জুন ফলাফল নিয়ে রিভিউ করবে সংসদ।

HS 2022: জুনেই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, মাধ্যমিকের ফলও মাসের শুরুতেই
মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ জুনেই। ফাইল ছবি।
Follow Us:
| Updated on: May 21, 2022 | 1:02 PM

কলকাতা: জুনের শুরুতেই সম্ভবত প্রকাশ হতে পারে মাধ্য়মিকের ফলাফল। দ্বিতীয়ার্ধেই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা। ৩১ মে, ১ জুন ও ২ জুন ফলাফল নিয়ে রিভিউ করবে সংসদ। সূত্রের খবর, সেখানেই সিদ্ধান্ত হবে কবে ফল প্রকাশ করা হবে। অর্থাৎ জুনের তৃতীয় সপ্তাহ নাকি চতুর্থ সপ্তাহে ফল বের হবে তা সেই রিভিউয়ের পরই চূড়ান্ত হবে। সংসদ চাইছে, দ্রুত ফল প্রকাশ করতে। গত ২ এপ্রিল থেকে ২০২২ সালের উচ্চমাধ্যমিক শুরু হয়। যেহেতু কোভিডের আবহে পরীক্ষা, তাই হোম সেন্টারে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে পরীক্ষার্থীরা। একইসঙ্গে করোনার দাপট পার করে দু’ বছর পর যেহেতু উচ্চমাধ্যমিক, তাই পড়ুয়াদের মধ্যে যাতে কোনওরকম অতিরিক্ত মানসিক চাপ না থাকে সেদিকেও নজর রেখেছিল সংসদ। সূত্রের খবর, পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রেও একইরকম সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি রেখেছে তারা।

তবে গতবার উচ্চমাধ্যমিক না হলেও মূল্যায়নের নিরিখে যে ফলপ্রকাশ করা হয়েছিল তাতে পাশের হার ছিল ৯৭.৬৯ শতাংশ। যা নিয়ে বিতর্ক তৈরি হয়। ঢালাও পাশ উচ্চমাধ্যমিকে, চিন্তা ছিল ভর্তি নিয়ে সঙ্কটের পরিস্থিতি তৈরি হবে না তো? তবে এরপর ফের কোভিডের তৃতীয় ঢেউ বা ওমিক্রনের দাপট শুরু হয়। ফের তালা পড়ে শিক্ষা প্রতিষ্ঠানের দরজায়। সেসব কাটিয়ে এবার আবার পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিয়েছে পরীক্ষার্থীরা।

এবার মোট ৭ লক্ষ ৪৫ হাজার জন পরীক্ষার্থী ছিল। মোট পরীক্ষা কেন্দ্র ৬৭৮৭টি। এই প্রথমবার পরীক্ষার জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়। যেদিন যে বিষয়ের পরীক্ষা সেই বিষয়ের শিক্ষক অর্থাৎ ‘সাবজেক্ট টিচার’ পরীক্ষাকেন্দ্রে থাকতে পারবেন না বলে নির্দেশ দেওয়া হয় সংসদের তরফে। কোনও পরীক্ষাকেন্দ্রে টোকাটুকি হলে সেই স্কুলের অনুমোদন পর্যন্ত বাতিল হতে পারে, এমন বার্তাও ছিল সংসদ সভাপতির।

অন্যদিকে মাধ্যমিকে এবার ১৪৩৫টি মূল পরীক্ষাকেন্দ্র বা সেন্টার ছিল। সাব ভেন্যু ছিল ২ হাজার ৭৫৯টি। সবমিলিয়ে মোট ৪ হাজার ১৫৪টি কেন্দ্রে এবার পরীক্ষা হয়। এবার মোট পরীক্ষার্থী ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। এর মধ্যে ৫ লক্ষ ৫৯ জন ছাত্র। ছাত্রী সংখ্যা ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন। ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা এবার অনেক বেশি ছিল। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, “গত বছর পরীক্ষা হয়নি। এনরোলমেন্ট হয়ে গিয়েছিল। এবার প্রায় ৫০ হাজারের মতো পরীক্ষার্থী বেড়েছে।”