DA Protest: বকেয়া ডিএ ‘দিচ্ছে না’ রাজ্য, এবার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে চিঠি সংগ্রামী যৌথ মঞ্চের

Kolkata: ডিএ না দিলে পঞ্চায়েত ভোট বন্ধ রাখুক, ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছেন সরকারি কর্মীদের।

DA Protest: বকেয়া ডিএ 'দিচ্ছে না' রাজ্য, এবার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে চিঠি সংগ্রামী যৌথ মঞ্চের
ডিএর দাবিতে চিঠি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 11:57 PM

কলকাতা: মহার্ঘ ভাতা বা ডিএ’র (DA) দাবিতে ১০ দিন ধরে ধর্মতলায় ধরনায় ‘সংগ্রামী যৌথ মঞ্চ’। এবার সেই মঞ্চ থেকে একযোগে চিঠি দেওয়া হল রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে। তাঁরা যেন বিষয়টিতে হস্তক্ষেপ করেন সে বিষয়ে আর্জি জানানো হয়েছে চিঠিতে। একইসঙ্গে কেন্দ্র ও রাজ্যের সমস্ত ট্রেড ইউনিয়ন, কর্মী ইউনিয়নকেও দেওয়া হয়েছে চিঠি। তাদের সমর্থন চেয়ে চিঠি দিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চ। সংগ্রামী যৌথ মঞ্চের তরফে চিঠিতে লেখা হয়েছে, হাইকোর্ট ইতিমধ্যেই জানিয়েছে, এই ডিএ সরকারি কর্মচারিদের সাংবিধানিক অধিকার। তা যেন দিয়ে দেওয়া হয়। কিন্তু তারপরও রাজ্য সরকার গড়িমসি করে চলেছে। একইসঙ্গে নিয়োগে স্বচ্ছতারও দাবি তুলেছে তারা। ইতিমধ্যেই সংগ্রামী যৌথ মঞ্চের তরফে ২ ঘণ্টার জন্য সমস্ত সরকারি দফতরে কর্মবিরতি পালিত হয়েছে। ১৩ ফেব্রুয়ারি পূর্ণ দিবস কর্মবিরতির ডাক দিয়েছে তারা। তবে জরুরি পরিষেবা সচল রাখার কথা জানিয়েছে। এর আগে গত ১ ফেব্রুয়ারি ২ ঘণ্টার কর্মবিরতি পালিত হয়। তাতে সাড়াও মিলেছে বলেই দাবি সংগ্রামী যৌথ মঞ্চের। একইসঙ্গে ইতিমধ্যেই পঞ্চায়েত ভোটে কাজ না করার হুঁশিয়ারিও দিয়ে রেখেছে তারা। এবার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করল।

কলকাতার শহিদ মিনার ময়দানে ২৭ জানুয়ারি থেকে ধরনায় বসেছে এই সংগ্রামী যৌথ মঞ্চ। সরকারি কর্মচারী, আধা সরকারি কর্মচারী, শিক্ষক, শিক্ষাকর্মী, ডাক্তার, নার্স, পুরসভার কর্মী-সহ আদালতের কর্মী, পঞ্চায়েত কর্মী বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্ব করছে এরকম ২৮টি সংগঠন এই মঞ্চ তৈরি হয়। যদিও পরে আরও একাধিক সরকারি কর্মীদের সংগঠন এগিয়ে আসে। যুক্ত হয় এই মঞ্চে।

এই সংগ্রামী মঞ্চের দাবি, রাজ্য সরকারের কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা দেওয়া হোক। একই সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে শূন্যপদে স্বচ্ছ নিয়োগের দাবিও রয়েছে তাদের। এই ডিএ নিয়ে গত কয়েক মাসে কোর্ট ও রাজ্য সরকারের টানাপোড়েন চলছেই। আদালত বকেয়া ডিএ দেওয়ার নির্দেশ দিলেও রাজ্য সরকারের সাফ দাবি, বকেয়া কিছুই নেই। এ নিয়ে ইতিমধ্যেই তৃণমূল সাংসদ সৌগত রায়র বক্তব্য, রাজ্য সুপ্রিম কোর্টে গিয়েছে। সেখান থেকে এখনও কোনও নির্দেশ আসেনি।