Transgender Community Agitation: ‘এত পড়াশোনা করলাম, আমরা IAS হতে পারব না কেন?’, কেন্দ্রকে বোঝান মুখ্যমন্ত্রী, চিঠি দিয়ে আবেদন বৃহন্নলাদের

Transgender Community Agitation: 'এত পড়াশোনা করলাম, আমরা IAS হতে পারব না কেন?', কেন্দ্রকে বোঝান মুখ্যমন্ত্রী, চিঠি দিয়ে আবেদন বৃহন্নলাদের
রাস্তায় বসে পড়েন আন্দোলনকারীরা। নিজস্ব চিত্র।

Protest: প্রতিবাদীদের অভিযোগ, এর আগেও একাধিকবার এ নিয়ে সরব হয়েছেন তাঁরা। কিন্তু কেউ তাঁদের দাবিকে গুরুত্ব দিয়ে দেখেনি, মান্যতা দেয়নি।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

May 12, 2022 | 4:53 PM

কলকাতা: চাকরির ক্ষেত্রে সুবিধার দাবি-সহ একাধিক বিষয়কে সামনে রেখে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন বৃহন্নলারা। রবিবার কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির কাছে পৌঁছে যান তাঁরা। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার আবেদনও জানান। তাঁদের অভিযোগ, কোনও সরকার তাঁদের নিয়ে সেভাবে ভাবনাচিন্তা করে না। তাই পড়াশোনা, ডিগ্রি থাকার পরও চাকরিক্ষেত্রে বহু বঞ্চনার শিকার হতে হয় তৃতীয় লিঙ্গের মানুষকে। কেন্দ্রীয় সরকারেরও এ নিয়ে কোনও হেলদোল নেই বলেই অভিযোগ তোলেন তাঁরা। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে এ নিয়েই কথা বলতে চান। যদিও তা সম্ভব হয়নি। পুলিশি বাধার মুখে পড়তে হয় তাঁদের। পুলিশের তরফে বলা হয়, বক্তব্যসম্বলিত চিঠি তাদের হাতে দিয়ে যেতে। তারাই তা মুখ্যমন্ত্রী অবধি পৌঁছে দেবে। পুলিশি আশ্বাসে এরপর ফিরে যান তাঁরা।

এদিন ২০ থেকে ২৫ জন বৃহন্নলা মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে চলে যান বলে অভিযোগ। তাঁদের কথায়, “এত লেখাপড়া শিখে কী করলাম। আইএএস হওয়ার সুযোগটুকু দিল না। আমাদের লেখাপড়ায় কোনও খামতি নেই। অথচ আমরা পুলিশ হতে পারি না, আমলা হতে পারি না। কেন?” এরপরই প্রতিবাদে রাস্তায় বসে পড়েন তাঁরা। মুখ্যমন্ত্রী তাঁদের দাবিদাওয়া কেন্দ্র অবধি পৌঁছে দিক, আবেদন করেন তাঁরা।

প্রতিবাদীদের অভিযোগ, এর আগেও একাধিকবার এ নিয়ে সরব হয়েছেন তাঁরা। কিন্তু কেউ তাঁদের দাবিকে গুরুত্ব দিয়ে দেখেনি, মান্যতা দেয়নি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে তাঁদের সুদিন ফিরতে পারে, সেই আশায় এদিন কালীঘাটে আসেন। যদিও পুলিশ তাঁদের জানায়, এভাবে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করা যায় না। বরং তাঁরা যেন তাঁদের বক্তব্য লিখিত আকারে পুলিশের হাতে দিয়ে যান সে অনুরোধই করা হয়। সেইমতোই লিখিত দিয়ে পুলিশি আশ্বাস পেয়ে ফিরে যান তাঁরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA