সিরাজ-বুমরারা বর্ণবিদ্বেষের শিকার

ঘটনার সূত্রপাত শনিবার ম্যাচচলাকালীন। ফাইন লেগে ফিল্ডিং করছিলেন মহম্মদ সিরাজ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের র‍্যান্ডউইক এন্ডের দিকে। সেই গ্যালারি থেকেই বর্ণবিদ্বেষমূলক মন্তব্য ভেসে আসে সিরাজের উদ্দেশ্যে। একবার নয়, বেশ কয়েকবার। এর আগের ঘটনা ঘটে বাউন্ডারি লাইনে বুমরার ফিল্ডিং করার সময়।

সিরাজ-বুমরারা বর্ণবিদ্বেষের শিকার
বর্ণবিদ্বেষের শিকার সিরাজ-বুমরা
Follow Us:
| Updated on: Jan 09, 2021 | 6:50 PM

সিডনিঃ সিডনিতে(Sydney) বর্ণবিদ্বেষের শিকার ভারতীয় দলের দুই পেসার। মাঙ্কিগেট (Monkey Gate)বিতর্কের পর অস্ট্রেলিয়ার মাটিতে সবচেয়ে বড় বিতর্ক এবার ভারতীয় দলকে নিয়ে। ১২ বছর আগে হরভজন(Harbhajan Singh)-সাইমন্ডসের মাঙ্কিগেট বিতর্ক নিয়ে কম তোলপাড় হয়নি বিশ্ব ক্রিকেটে। আর সেই সিডনি ক্রিকেট গ্রাউন্ডেই শনিবার ঘটল নতুন বিতর্ক। ঠিক মাঙ্কিগেেট ঘটনার ১২ বছর ৩দিন পর। এবার সিডনির মাঠে বর্ণবিদ্বেষের শিকার হলেন ভারতীয় দলের দুই পেসার মহম্মদ সিরাজ(Mohammed Siraj) ও জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)।

ঘটনার সূত্রপাত শনিবার ম্যাচচলাকালীন। ফাইন লেগে ফিল্ডিং করছিলেন মহম্মদ সিরাজ। সিডনি ক্রিকেট গ্রাউন্ডের র‍্যান্ডউইক এন্ডের দিকে। সেই গ্যালারি থেকেই বর্ণবিদ্বেষমূলক মন্তব্য ভেসে আসে সিরাজের উদ্দেশ্যে। একবার নয়, বেশ কয়েকবার। এর আগের ঘটনা ঘটে বাউন্ডারি লাইনে বুমরার ফিল্ডিং করার সময়। বাউন্ডারি লাইনের বাইরে তখন দাঁড়িয়েছিলেন ভারতীয় দলের এক সাপোর্টিং স্টাফ। বুমরা-র ঠিক পেছনেই। তখনই হঠাৎ করে গ্যালারি থেকে বুমরা-র থেকে উড়ে আসে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য( Racial comment)।

করোনার জন্য গ্যালারিতে মাত্র হাজির ১০ হাজার সমর্থক। তাই খালি গ্যালারি থেকে বাছা বাছা মন্তব্য শোনা যাচ্ছিল স্পষ্ট। ঘটনার সঙ্গে সঙ্গে স্টেডিয়ামে থাকা নিরাপত্তাকর্মীদের দৃষ্টিগোচরে আনা হয় গোটা বিষয়টি। এখানেই শেষ নয়। তৃতীয় দিনের খেলা শেষে যে আরও নাটক মজুত ছিল, তা কে জানত! শনিবার ম্যাচের পর ভারতীয় দলের ড্রেসিংরুমের সামনে আইসিসি  কর্তা ও স্টেডিয়ামের নিরাপত্তা আধিকারিকদের গোটা ঘটনা নিয়ে অভিযোগ জানায় ভারতীয় দলের টিম ম্যানেজমেন্ট।এখানেই শেষ নয়। আইসিসি আধিকারিকের কাছে নালিশের পর ভারতীয় দলের ড্রেসিংরুমের সামনে আসেন ম্যাচের দুই আম্পায়ার ও ম্যাচ রেফারি ডেভিড  বুন। তাঁদেরকেও গোটা বিষয়টি নিয়ে অভিযোগ জানানো হয়।

আইসিসি ও ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে অভিযোগ নথিভুক্তকরা হয় ভারতীয় টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে। অভিযোগে নতুন তথ্য, শুধুমাত্র শনিবার নয়। শুক্রবার থেকেই দুই বোলারের দিকে ধেয়ে আসছিল একের পর এক বর্ণবিদ্বেষমূলক মন্তব্য।সূত্রের খবর, মদ্যপ কয়েকজন সমর্থকই নাকি এই কাণ্ড ঘটিয়েছেন।

মাঙ্কিগেটের একযুগ পরে ফের শিরোনামে এসসিজি। সিডনি খবরের শিরোনামে ফের বিতর্কিত মন্তব্যের জন্য। ম্যাচের রাশ এখন স্মিথদের হাতে। কিন্তু শনিবাসরীয় ম্যাচের শেষে তো আলোচনার লাইমলাইটে শুধুই সিরাজ-বুমরাদের দিকে তেড়ে আসা বর্ণবিদ্বেষমূলক মন্তব্য। যা ভারতীয় ক্রিকেটে নজিরবিহীন ঘটনা।