আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত, চলবে শুধু বিশেষ বিমান

অসামরিক বিমান নিয়ন্ত্রক বোর্ড (ডিজিসিএ) (DGCA) বিদেশি উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। যদিও মালবাহী কার্গো বিমানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না

আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত, চলবে শুধু বিশেষ বিমান
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Nov 27, 2020 | 1:38 PM

TV9 বাংলা ডিজিটাল: আন্তর্জাতিক বিমান পরিষেবা (International Flight Operation) আপাতত স্বাভাবিক হচ্ছে না। বৃহস্পতিবার দেশের অসামরিক বিমান নিয়ন্ত্রক বোর্ড (ডিজিসিএ) (DGCA) বিদেশি উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। যদিও মালবাহী কার্গো বিমানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না। এ বাদেও ডিজিসিএ যে বিমান চলাচলের উপর ছাড় দিয়েছে সেগুলিও স্বাভাবিকভাবেই চলবে।

এদিন ডিজিসিএ-র তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে জানানো হয় নতুন নিষেধাজ্ঞার কথা। তবে তার মানে এই নয় যে ভারত থেকে কোনও আন্তর্জাতিক বিমান এই সময় উড়বে না। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে খুব সামান্য পরিমাণে নির্দিষ্ট কিছু রুটে বর্তমানে বিমান চালাচ্ছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। একই ধরনের পরিষেবা বহাল থাকবে। এ ছাড়াও জরুরি ভিত্তিতে বিমান পরিষেবা দিতে পারে মন্ত্রক। তবে সেটা অবশ্যই সংশ্লিষ্ট মন্ত্রকের অনুমতি সাপেক্ষে।

আরও পড়ুন: ‘২৬/১১-র ক্ষত ভোলা সম্ভব নয়’, বর্ষপূর্তিতে নাম না করে কংগ্রেসকেও তোপ মোদীর

বিশ্বজুড়ে করোনার বাড়বাড়ন্ত শুরু হওয়ার পরই গত ২৩ মার্চ আন্তর্জাতিক উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে তারপরই ‘বন্দে ভারত মিশন’ শুরু করা হয়। সেই মিশনের মাধ্যমে দেশের মাটিতে ফিরে আসেন লক্ষাধিক ভারতীয়। ততদিনে অন্যান্য দেশও আন্তর্জাতিক উড়ানে বিধিনিষেধ জারি করে দিয়েছে। ফলে আন্তর্জাতিক বিমান চলাচল তখন থেকেই লাটে ওঠে। এখন তা ক্রমশ স্বাভাবিক হয়ে এলেও ভারতের ক্ষেত্রে সেই নিষেধাজ্ঞা ধাপে ধাপে বাড়ানো হয়। এবার তা বেড়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ করা হল।