Skin Care Tips: গলা এবং ঘাড়ে কালচে দাগ-ছোপ, দূর করুন এই পাঁচটি ঘরোয়া উপায়ে

যদি গলা এবং ঘাড়ের অংশে কালচে দাগ-ছোপ পড়ে যায়, তা দূর করতে ঘরোয়া পদ্ধতিতে কীভাবে পরিচর্যা করতে পারেন, সেটাই একনজরে দেখে নেওয়া যাক।

Skin Care Tips: গলা এবং ঘাড়ে কালচে দাগ-ছোপ, দূর করুন এই পাঁচটি ঘরোয়া উপায়ে
ঘরোয়া উপায়ে কীভাবে দূর করবেন গলা ও ঘাড়ের কালচে দাগ-ছোপ?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 10:48 PM

প্রতিদিন ত্বকের পরিচর্যা তো অনেকেই করেন। কিন্তু মুখের যত্নে পাশাপাশি কিন্তু আলদা করে দেখভাল প্রয়োজন গলা এবং ঘাড়ের অংশের। কারণ ঘাম জমে এই দুই অংশে যথেষ্ট পরিমাণ ময়লা জমে। তাছাড়া যাঁদের রোজ বাড়ির বাইরে বেরোতে হয়, রাস্তাঘাটে দূষণের কারণে ধুলোবালি তাঁদের নিত্যসঙ্গী। তাই ঘামের সঙ্গে এইসব কারণেও ময়লা জমে দাগ-ছোপ পড়তে পারে। এগুলো দূর করতে প্রয়োজন সঠিক পরিচর্যা। এছাড়া মুখ-হাত-পায়ের সঙ্গে সঙ্গে গলা এবং ঘাড়েও কিন্তু ট্যান পড়তে পারে। তাই সময় থাকতেই সঠিক ভাবে যত্ন নেওয়া প্রয়োজন।

যদি গলা এবং ঘাড়ের অংশে কালচে দাগ-ছোপ পড়ে যায়, তা দূর করতে ঘরোয়া পদ্ধতিতে কীভাবে পরিচর্যা করতে পারেন, সেটাই একনজরে দেখে নেওয়া যাক।

আমন্ড স্ক্রাব- ভিটামিন ই- তে ভরপুর আমন্ড ত্বকের কালচে দাগ-ছোপ দূর করে জেল্লা ফেরাতে সাহায্য করে। চার থেকে পাঁচটা বাদাম নিয়ে, ব্লেন্ডারে ভাল করে মিশিয়ে পেস্ট করে নিন। এবার তার মধ্যে এক চা-চামচ দুধের গুঁড়ো এবং এক চা-চামচ মধু মিশিয়ে একটা প্যাক তৈরি করুন। স্নানের আগে গলা এবং ঘাড়ে ৩০ মিনিট এই প্যাক লাগিয়ে রাখতে হবে। তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। টানা কয়েকদিন এই পদ্ধতিতে যত্ন করলে ফল পাবেন।

কমলালেবুর খোসা- ত্বকের পরিচর্যায় কমলালেবুর খোসা খুবই উপকারি। ভিটামিন সি সমৃদ্ধ এই উপকরণ ত্বকের ট্যান দূর করে এবং জেল্লা ফেরায়। প্রথমে রোদের মধ্যে কমলালেবুর খোসা শুকিয়ে নিন। তারপর সেটাকে ছোট টুকরো করে কেটে নিতে হবে। এর মধ্যে কাঁচা দুধ মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। স্নানের আগে ৩০ মিনিট এই প্যাক লাগিয়ে স্ক্রাব করুন। তারপর ধুয়ে ফেলুন পরিষ্কার ঠাণ্ডা জল দিয়ে। এর প্রভাবে গলা ও ঘাড়ের কালচে দাগ-ছোপ দূর হবে।

বেকিং সোডা- খাবার সোডা বা বেকিং সোডা আসলে ন্যাচার এক্সফোলিয়েন্ট। অর্থাৎ মরা কোষ তুলে ত্বকের জেল্লা ফেরাতে সাহায্য করে। সামান্য জল মিশিয়েই বেকিং সোডা গলা আর ঘাড়ের অংশে লাগিয়ে মিনিট দশ ম্যাসাজ করুন। টানা কয়েকদিন এমনটা করলে উপকার পাবেন হাতেনাতে।

অ্যাপেল সিডার ভিনিগার- ত্বক মোলায়েম করার পাশাপাশি এক্সফোলিয়েন্ট অর্থাৎ মরা কোষ ঝরিয়ে ত্বকের জৌলুস ফেরাতেও সমানভাবে কাজে লাগে অ্যাপেল সিডার ভিনিগার। এর সঙ্গে সামান্য জল মিশিয়ে আলতো হাতে ওই মিশ্রণ দিয়ে গলা এবং ঘাড়ে ম্যাসাজ করুন। ১০ মিনিট করে টানা সাতদিন এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিলেই আগের তুলনায় ফারাক বুঝতে পারবেন।

আলুর রস- যেকোনও ট্যান বা কালচে দাগ-ছোপ দূর করে আলুর রস। আলু গ্রেড করে বা ঘষে নিয়ে যে উপকরণ পাওয়া যায়, তা চিপসে রসটা বের করে নিতে হবে। এর সঙ্গে সামান্য পাতিলেবুর রস আর অল্প অলিভ অয়েল মিশিয়ে ওই মিশ্রণ দিয়ে ম্যাসাজ করুন। মিনিট ১৫ ম্যাসাজের পর হাল্কা গরম জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে।

আরও পড়ুন- Skin Care Tips: কোন ধরনের ত্বক হলে কীভাবে মুখ পরিষ্কার করবেন? সঠিক উপায় জেনে নিন