Herbal Shampoo: পুজোর আগে ঝলমলে চুল হবে রিঠা-আমলকি-শিকাকাইয়ের গুণে, কী ভাবে জানেন তো…

Hair Care Tips: চুলের স্বাস্থ্য রক্ষা করার জন্য স্ক্যাল্পকে পরিষ্কার করা জরুরি। যদিও রোজ শ্যাম্পু করার পরামর্শ দেন না বিশেষজ্ঞরা।

Herbal Shampoo: পুজোর আগে ঝলমলে চুল হবে রিঠা-আমলকি-শিকাকাইয়ের গুণে, কী ভাবে জানেন তো...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2022 | 12:37 PM

চুলের যত্নের অবিচ্ছেদ্য অংশ শ্যাম্পু। বাজারে একাধিক নামী-দামি ব্র্যান্ডের শ্যাম্পু পাওয়া যায়। বেশির ক্ষেত্রে আমরা চুলের সমস্যা এবং চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু বেছে নিই। কিন্তু বেশিরভাগ বাজারচলতি শ্যাম্পুতে এমন অনেক রাসায়নিক পণ্য রয়েছে যা চুল ও স্ক্যাল্পের ক্ষতি করে। আর আপনার যদি স্ক্যাল্প সংবেদনশীল হয়, তাহলে এই ধরনের শ্যাম্পু আপনার চুলের ক্ষতি করতে পারে। তাছাড়া এখন অনেকেই সারা বছরই খুশকি, চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন। এই ক্ষেত্রে নিয়মিত শ্যাম্পু পরিবর্তন করেও কোনও উপকার পাওয়া যায় না।

চুলের স্বাস্থ্য রক্ষা করার জন্য স্ক্যাল্পকে পরিষ্কার করা জরুরি। যদিও রোজ শ্যাম্পু করার পরামর্শ দেন না বিশেষজ্ঞরা। কিন্তু চুলের যাবতীয় সমস্যা দূর করতে, চুলের স্বাস্থ্য ভাল রাখতে হার্বাল শ্যাম্পু ব্যবহার করা উচিত। যদিও বাজারেও হার্বাল শ্যাম্পু পাওয়া যায়। কিন্তু আপনি চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন হার্বাল শ্যাম্পু। শ্যাম্পু তৈরি কোনও কঠিন কাজ নয়। সামান্য কিছু প্রাকৃতিক উপাদান দিয়েই শ্যাম্পু তৈরি করে নেওয়া যায়। এতে চুলের উপর ক্ষতিকারক প্রভাব পড়ে না।

চুলের যত্নে রিঠা-আমলকী-শিকাকাইয়ের শ্যাম্পু

প্রাচীনকাল থেকেই রিঠা চুল পরিষ্কার করার জন্য পরিচিত। রিঠার মধ্যে স্যাপোনিন নামের একটি প্রাকৃতিক উপাদান রয়েছে যা প্রাকৃতিক ক্লিনজ়ার হিসেবে কাজ করে। এর পাশাপাশি আমলকী চুলের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। এটি চুলকে মজবুত করতে এবং চুলের অকাল পক্কতা রোধ করতে সাহায্য করে। আর শিকাকাই চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। এই তিনটি প্রাকৃতিক উপাদান দিয়ে কীভাবে শ্যাম্পু তৈরি করবেন, দেখে নিন…

বাজার থেকে রিঠা, আমলকী, শিকাকাই সমপরিমাণে কিনে আনুন। রিঠা, শুকনো আমলকী ও শিকাকাই সারা রাত এক বোতল জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে এই মিশ্রণটি গরম করে নিন। ভাল করে মিশ্রণটি সেদ্ধ করে নেবেন। এরপর হাত দিয়ে চটকে কাত্থ বের করে নিন। মিশ্রণটা ঠান্ডা করে আপনি চুলে ব্যবহার করতে পারেন। সুগন্ধের জন্য আপনি এই মিশ্রণে আপনার পছন্দের কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করে দিতে পারেন।

রিঠা-আমলকী-শিকাকাইয়ের শ্যাম্পুতে খুব বেশি ফেনা হবে না। কিন্তু স্ক্যাল্প ও চুল খুব ভাল করে পরিষ্কার হয়ে যাবে। এই শ্যাম্পু ব্যবহারের পর আপনার কন্ডিশনার ব্যবহারেরও প্রয়োজন পড়বে না। সপ্তাহে যদি একদিন করেও আপনি এই শ্যাম্পু ব্যবহার করেন তাহলে চুলের জেল্লা স্বাভাবিকভাবে ফিরে আসবে।