Monsoon Care:বর্ষায় ত্বকের যত্নে মেনে চলুন সঠিক ডায়েট! কী কী খাবেন আর খাবেন না, জেনে নিন

বলিরেখা, ফুসকুড়ি ও ব্রণর মতো সমস্যাগুলিকে হঠাতে, নিস্তেজ ও শুষ্ক ত্বকের পরিচর্চার জন্য, চুলের নানা সমস্যা দূর করার জন্য কোনও ব্যায়বহুল স্কিনকেয়ার পণ্যের আশ্রয় নিতে হবে না, দরকার সঠিক ডায়েট।

Monsoon Care:বর্ষায় ত্বকের যত্নে মেনে চলুন সঠিক ডায়েট! কী কী খাবেন আর খাবেন না, জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 9:37 AM

বর্ষা এখনও শেষ হয়নি। তাই স্কিন কেয়ারের কোনও রকম ঘাটতি রাখা চলবে না। বর্ষার বৃষ্টি ও ভাদ্রমাসের প্যাচপ্যাচে গরমে ত্বকের অবস্থা দফারফা। চুল ও ত্বকের পাশাপাশি পেটের অবস্থাও কখনও কখনও বিগড়ে যায় বৈকি। তবে ত্বক বা চুলের যত্ন নিতে শুধু ঘরোয়া উপায়ে ফেসপ্যাক, হেয়ার মাস্ক ব্যবহার করলেই চলে না। হজম শক্তি ও ডায়েটের মাধ্যমেও ত্বক ও চুলের খেয়াল রাখা সম্ভব।, বলিরেখা, ফুসকুড়ি ও ব্রণর মতো সমস্যাগুলিকে হঠাতে, নিস্তেজ ও শুষ্ক ত্বকের পরিচর্চার জন্য, চুলের নানা সমস্যা দূর করার জন্য কোনও ব্যায়বহুল স্কিনকেয়ার পণ্যের আশ্রয় নিতে হবে না, দরকার সঠিক ডায়েট।

স্বাস্থ্যকর খাদ্যের গুরুত্ব

যে কোনও সমস্যার সমাধানের পেতে হলে আগে ডায়েট মেনে চলা উচিত। ত্বকের আর্দ্রতার প্রভাব মোকাবিলায় ক্লিনজার ও এক্সফোলিয়েটর ব্যবহার যেমন ত্বকের যত্নের জন্য আদর্শ, তেমনি স্বাস্থ্যকর ডায়েট মেনে চলাও এই মরসুমে মেনে চলা প্রয়োজন। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে প্রতিদিন ডায়েট চার্ট মেনে চলুন।

মরসুমি ফল খান

বর্ষায় ত্বকের পরিচর্চার জন্য প্রতিদিন ২টি করে মরসুমি ফল খান। অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান-যুক্ত ফল ত্বকের ফ্রি র‌্যাডিক্যাল কার্যক্রম কমিয়ে নিস্তেজ ত্বকে লাবণ্য ফেরাতে সক্ষম হয়। বর্ষার ডায়েটে ভিটামিন সি সমৃদ্ধ ফল তালিকাভুক্ত করতে পারেন। নাশপাতি, জাম, পিচ, আঙুর, আপেল এইসব ফল খেতে পারেন।

হাইড্রেট থাকার চেষ্টা করুন

আর্দ্রতা কমে গেলে স্বাভাবিকভাবে ত্বক শুষ্ক দেখায়। প্রাণবন্ত ও ঝলমলে ত্বকের জন্য দিনে কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস জল পান করুন। জল ছাড়াও ফলের জুস, স্যুর ও গ্রিন টি খেতে পারেন। তাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

তৈলাক্ত ও মশলাদার খাবার এড়িয়ে চলুন

বর্ষাকালে সবচেয়ে বেশি তৈলাক্ত খাবার খাওয়া হয়ে যায়। ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে ও বাইরের দূষণ থেকে রক্ষা করতে বাজা ও তৈলাক্ত জাতীয় খাবার খাওয়া এড়িয়ে যাওয়াই ভাল। ত্বকের জন্য তো বটই, স্বাস্থ্যের জন্যও মশলাদার খাবার থেকে দূরে থাকুন।

চিনি বা মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন

রান্নায় চিনির পরিমাণ কমিয়ে দিন। মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলাই ভাল। গ্লুকোজের পরিমাণ বেশি হলে ত্বককে নিস্তেজ দেখায়। অকাল বার্ধক্যের ছাপ স্পষ্ট হয়ে ওঠে। তারুণ্য , সতেজ ত্বকের জন্য তো বটেই, স্বাস্থ্যবান ও ফিট থাকতে মিষ্টি জাতীয় খাবার একেবারেই এড়িয়ে যাওয়া উচিত।

আরও পড়ুন: Vitamin E Mask: শুষ্ক ত্বককে হাইড্রেট করতে ভিটামিন-ই মোক্ষম দাওয়াই! বাড়িতেই বানান উপকারী ফেস ক্রিম