Milk for Face: দুধ খেলে পেটের গণ্ডগোল হয়? মুখে মাখলে কিন্তু ত্বকের জেল্লা বাড়বে

Skin Brightening: কাঁচা দুধের মধ্যে প্রয়োজনীয় পুষ্টি, এনজাইম ও উপকারী ব্যাকটেরিয়া রয়েছে। তাই কাঁচা দুধ মুখে মাখলে হাজারো উপকারিতা পাওয়া যায়। কাঁচা দুধের মধ্যে ময়েশ্চারাইজিং উপাদান রয়েছে, যা ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

Milk for Face: দুধ খেলে পেটের গণ্ডগোল হয়? মুখে মাখলে কিন্তু ত্বকের জেল্লা বাড়বে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2023 | 11:53 AM

ত্বকের খেয়াল রাখতে বেশিরভাগ মানুষ ক্রিমের সাহায্য নেন। ত্বকের ধরন অনুযায়ী ক্রিম বেছে নেন। দীর্ঘদিন ব্যবহারের পর ফল মেলে। চটজলদি কোনও ক্রিমই সেরা ফলাফল এনে দিতে পারে না। এমনকী ত্বকের আর্দ্রতা বজায় রাখার কাজটাও একদিন ক্রিম মেখে সম্ভব নয়। তাই আপনাকে প্রাকৃতিক উপাদানের সাহায্য নিতে হবে। আর এক্ষেত্রে আপনাকে দুধের চেয়ে বেশি উপকারিতা কেউ দিতে পারবে না। ত্বকের যত্নে দুধ মনের মতো ফল এনে দেয়।

ত্বককে ময়েশ্চারাইজ করে

কাঁচা দুধের মধ্যে প্রয়োজনীয় পুষ্টি, এনজাইম ও উপকারী ব্যাকটেরিয়া রয়েছে। তাই কাঁচা দুধ মুখে মাখলে হাজারো উপকারিতা পাওয়া যায়। কাঁচা দুধের মধ্যে ময়েশ্চারাইজিং উপাদান রয়েছে, যা ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এছাড়াও কাঁচা দুধের মধ্যে ন্যাচারাল ফ্যাট, প্রোটিন ও জল রয়েছে, এগুলো ত্বকের ময়েশ্চারকে ব্যালেন্স করতে সাহায্য করে।

ত্বকের প্রদাহ কমায় ও লাবণ্য ধরে রাখে

কাঁচা দুধের মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ, আপনার ত্বককে প্রদাহের হাত থেকে রক্ষা করে। ব্রণ, সান বার্ন, জ্বালাভাব, লালচে ভাব কমাতে সাহায্য করে। এছাড়া দুধের মধ্যে ভিটামিন এ, ডি ও ই এবং বিটা-ক্যাসিন প্রোটিন রয়েছে। এগুলো ত্বকের উপর অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং ত্বককে মুক্তি র‍্যাডিকেলের হাত থেকে রক্ষা করে। এতে অক্সিডেটিভ চাপ কমে এবং কোলাজেন উৎপাদন করে। এতে বলিরেখা, সূক্ষ্মরেখার হাত থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি ত্বক টেক্সচারও উন্নত হয়।

ত্বকের যত্নে যে উপায়ে দুধ মাখবেন

১) কাঁচা দুধের সঙ্গে হলুদ মিশিয়ে মুখে মাখতে পারেন। এই দুই উপাদান ত্বককে উজ্জ্বল করে তুলতে সাহায্য করে। পাশাপাশি ত্বকের প্রদাহ কমায়।

২) ত্বক পরিষ্কার করতে আপনি দুধের সাহায্য নিতে পারেন। দুধের সঙ্গে মধু মিশিয়ে মুখে মাখুন। এতে ত্বকের উপরিতলে জমে থাকা সমস্ত ময়লা, জীবাণু, ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে।

৩) তৈলাক্ত ত্বকের সমস্যায় আপনি মুলতানি মাটির সঙ্গে দুধ মিশিয়ে মাখতে পারেন। এতে তেলতেলে ভাব কমবে। পাশাপাশি আপনি ফিরে পাবেন ত্বকের জেল্লা।

৪) দুধের মধ্যে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। তাই কাঁচা দুধ সরাসরি মুখে লাগিয়ে মালিশ করতে পারেন। এছাড়া কাঁচা দুধের সঙ্গে চিনি মিশিয়ে মুখে স্ক্রাব করুন। এতেও আপনার ত্বকের উপরিতলে জমে থাকা মৃত কোষ দূর হয়ে যাবে।

৫) ডি-ট্যান প্যাক হিসেবে কাঁচা দুধকে ব্যবহার করুন। কুমড়োর সঙ্গে দুধ ব্লেন্ডারে পেস্ট করে নিন। এই ফেসপ্যাক আপনি ত্বকের উপর লাগাতে পারেন। এতে রোদের পোড়া দাগ নিমেষেই দূর হয়ে যাবে।