গরমে ফিট থাকতে রোজ পাতে থাকুক এই ৪ ভারতীয় খাবার!

ম্যাগাজিন বা টিভির পর্দায় সেলেবদের দেখে অনেকরই ধারণা বিদেশি ফল-সবজি বা পশ্চিমী কায়দায় কিছু না করলে শরীর সুস্থ রাখা যায় না।একেবারেই ভুল।

গরমে ফিট থাকতে রোজ পাতে থাকুক এই ৪ ভারতীয় খাবার!
ভারতীয় খাবার
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 2:10 PM

সুস্থ থাকতে খাবারের জন্য বহু টাকা ব্যয় করার দরকার পড়ে না। রোজকার ডায়েটে কিছু সঠিক উপাদান ও স্বাস্থ্যকর সবজি তাকলেই যথেষ্ট।  ভারতীয়রা যে খাদ্যাভাসে অভ্যস্ত, তাতে অন্য দেশগুলির থেকে অনেক বেশি প্রোটিন-সমৃদ্ধ। আমাদের হেঁশেলেই যে সব খাবার তৈরি হয়, তা অত্যন্ত সু্স্বাদু ও স্বাস্থ্যকর। প্রতিদিনের ডায়েটে এই চার সুপার স্বাস্থ্যকর খাবার থাকলে আপনি থাকবেন ফিট ও পারফেক্ট।

১. দই- গরমে দই খাওয়া অত্যন্ত পুষ্টিকর। দইয়ে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন ও বালো ব্যাকটেরিয়া। পর্যাপ্ত পরিমাণে থাকে ক্যালসিয়াম, ভিটামিন বি১২, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম। মিষ্টির দোকানে বা যে কোনও স্টেশনারি দোকানে বর্তমানে দই পাওয়া যায়। খুব ভাল হয় যদি বাড়িতেই সময় করে দই পাততে পারেন। দই খেলে শরীরে হজমশক্তির ক্ষমতা বৃদ্ধি পায়, স্ট্রেস থেকে মুক্তি পাওয়া যায়। কিছু কঠিন রোগ থেকেও মুক্তি মেলে নিয়মিত দই খেলে।

২. ডাল- সারা ভারতেই বিভিন্ন ধরণের ডাল পাওয়া যায়। নানাধরণের ডালে রয়েছে শরীরের জন্য উপকারী সব উপাদান। স্বাস্থ্যকর এই শস্যেতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন। ডাল খেলে পেটের সমস্যা থেকে মুক্তি মেলে, হজমশক্তি বাড়ায়, দেহে নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এছাড়া রয়েছে ভিটামিন ও খনিজও। ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, আয়রন ও জিঙ্ক।

৩. শস্য- ভাত-রুটির পরিবর্তে সুস্থ থাকতে খাওয়া যেতে পারে খাদ্যশস্য।গ্লুটেন-ফ্রি শস্যের মধ্যে পড়ে গম, রাগি, জোয়ার-বাজরা। ডায়েটের জন্য যে কোনও একটি দিয়ে রেসিপি বানিয়ে নিতে পারেন চটজলদি। আপনার রোজকার পুষ্টিকর এবং সুস্বাদু স্বাস্থ্যকর খাবারের জন্য অতিরিক্ত কিছু পেতে হলে এই খাবার খেতে পারেন। প্রচুর ফাইবার-সমৃদ্ধ এই পুষ্টিকর খাবার শিশুরাও খেতে পারে। হজমশক্তি বাড়ানোর জন্য যে ভাল ব্যাকটেরিয়া পাচনতন্ত্রে থাকে, তা রক্ষা করতে সাহায্য করে। এতে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মেলে, ক্যানসারের ঝুঁকি কমে , ওজন নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

৪. মশলা- ভারতীয় কাবারে মশলা থাকবে না, তা কী করে হয়। এটি শুধু রান্নার স্বাদ আনতেই নয়, শরীরের নানান কঠিন রোগ সারাতেও সাহায্য করে। ভারতীয় খাবারে যে সব মশালা ব্যবহার করা হয়, তাতে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিডেন্টের ভরপুর সম্পদ রয়েছে। শরীরে জ্বালা কমাতে, ক্ষত সারিয়ে তুলতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও কিছু মারাত্মক রোগের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করতে পারে। হলুদ, দারচিনি, মেথি বীজ, কালো গোলমরিচ সবই স্বাস্থ্যের জন্য ভাল। নিয়মিত খাবারে এই মশলাগুলি এমনিই ব্যবহার করা হয়। যদি ডায়েটের জন্য সেদ্ধ খাবার খেয়ে থাকেন, তাহলে এই মশলাগুলি দিতেই পারেন। ক্ষতি কিছু হবে না!