ঈদ স্পেশাল ডিশে থাকুক বাঙালি ছোঁয়া, ট্রাই করুন সুস্বাদু দই পনির!

যাঁরা ভাবেন নিরামিষ খাবারের পদ অত্যন্ত সীমিত, তাঁদের জন্য ঈদের দিন রইল দারুণ ও স্পেশাল একটি রেসিপি। পনিরপ্রেমীদের তো বটেই, এই ঈদের দিনে, স্পেশাল ডিশ বানিয়ে নিন হেঁশেলেই। ঈদের দিন খাওয়া দাওয়া হবে না, তা কি করে হয়!

ঈদ স্পেশাল ডিশে থাকুক বাঙালি ছোঁয়া, ট্রাই করুন সুস্বাদু দই পনির!
ঈদ স্পেশাল মেনুতে থাকুক বাঙালি ছোঁয়া।
Follow Us:
| Updated on: May 14, 2021 | 5:46 PM

বিরিয়ানি, পোলাও, মটনের রকমারি পদ, হালুয়া, রঙিন শরবত, শির খোরমার ঢালাও আয়োজন। রমজানের শেষে ঈদ-উল-ফিতর সাওয়াল মাসের প্রথম দিন হিসেবে পালিত হয়। তবে এবার করোনার জেরে বাড়িতেই উত্‍সব পালিত হচ্ছে সারা বিশ্বে। মারণভাইরাসের জেরে এমনিতেই উত্‍সবে ভাটা পড়েছে। এদিন মোঘল রান্না তো হয়েই থাকে, এবার বাঙালি ছোঁয়াতেও তাক লাগাতে পারেন। বাঙালি-স্পেশাল দই পনির। পরোটা, নান, কুলচা, পোলাওয়ের সঙ্গে দই পনির একদম পারফেক্ট। সাধারণত ঈদের দিন সকলের বাড়িতেই মোঘল, আফগানি ঘরানার আমিষ রান্না হয়। সেখানে পনির মটোও বেমানান নয়।

কীভাবে করবেন দেখে নিন…

১- পনিরগুলোকে কিউবের মতো কেটে নিন। তাতে অল্প নুন ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিন।

২. একটি সসপ্যানে তেল গরম করতে দিন। সিজনড করা পনির কিউবগুলো অল্পে আঁচে ভেজে নিন। হালকা বাদামি রঙের হলেই তেল থেকে তুলে নিন।

৩. একচি গ্রিন্ডারে টমেটোর টুকরো, আদা মিশিয়ে মাখনের মতো পেস্ট বানিয়ে ফেলুন।

৪. এবার তাতে ভাল করে ফেটানো দই মিশিয়ে ব্লেন্ড করুন। পারলে অল্প জল দিতে পারেন।, একটি কাঁচালঙ্কা, এক চিমটে হলুদের গুঁড়ো দিয়ে আবার একবার গ্রিন্ড করুন।

৫. এবার একটি প্যানে ঘি দিয়ে গরম করুন। তাতে শুকনো লংকার ফোড়ণ দিয়ে টমেটো-আদার পেস্টটা দিয়ে দিন। কয়েক মিনিট রান্না করুন। তাতে স্বাদমতো নুন ও এক টুকরো গুড় মিশিয়ে দিন।

৬. এবার তাতে দইয়ের মিশ্রণটি দিয়ে একটি সুস্বাদু মশালা তৈরি করুন। বেশ থকথকে হয়ে এলে ও মশলা থেকে তেল বেরিয়ে গেলে অল্প জল দিন। ফুটতে দিন। মশালা রান্না হয়ে গেলে ভাজা পনিরের কিউবগুলো দিয়ে দিন। তারউপর ছড়িয়ে দিন গরম মশালা। গরম গরম পরিবেশন করুন টক-ঝাল-মিষ্টি দই পনির।