Healthy Liver: শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ, জেনে নিন লিভার সুস্থ রাখবে কোন কোন পানীয়…

Healthy Liver: শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ, জেনে নিন লিভার সুস্থ রাখবে কোন কোন পানীয়...
রোজ সকালে হলুদ চা খেতে পারলে উপকার পাবেন

শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। তাই লিভার সুস্থ রাখতে ঠিকমতো খাওয়া-দাওয়া জরুরি। তেল-মশলা একেবারেই কম খাবেন

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jan 18, 2022 | 7:48 PM

আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। আর তাই লিভারকে সুস্থ রাখা খুবই জরুরি। কোনও কারণে যদি লিভার বিকল হয়ে যায় তাহলে কিন্তু খুবই সমস্যা। আর তাই শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাবার খান। আমাদের শরীরে ডিটক্সিফিকেশন, পুষ্টি নিয়ন্ত্রণ, এনজাইম ক্ষরণের মত গুরুত্বপূর্ণ কাজ করে লিভার। এছাড়াও লিভার থেকে পিত্ত নিঃসরণ হয় যা আমাদের বিপাকে সাহায্য করে। তাই আমাদের লিভারের যত্ন নেওয়া এত বেশি গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে লিভারকে পরিষ্কারও রাখতে হবে। দেখে নিন লিভার সুস্থ রাখতে কোন খোন খাবার অবশ্যই রাখবেন রোজকার খাদ্য তালিকায়।

কফি- সারা বিশ্বেই কফি কিন্তু জনপ্রিয়। অনেকেই দিনের শুরু করেন কফি দিয়ে। বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে কফি আমাদের লিভার ভাল রাখতে সাহায্য করে। তবে সঠিক মাত্রায় খেতে হবে। পুষ্টিবিদ রূপালী দত্ত যেমন বলেন, লিভারকে রোগমুক্ত রাখতে সাহায্য করে কফি। সেই সঙ্গে কফির মধ্যে থাকে গ্লুটাথিয়ন যা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। যা লিভারে ফ্যাট জমতে দেয় না। কিন্তু গ্লুটাথিয়ন একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। তাই ব্ল্যাক কফি খেলে লিভার ভাল থাকে।

গ্রিন টি- গ্রিন টি শরীরের জন্য খুব ভাল। বেশ কিছু গবেষণাতেই তা প্রমাণিত হয়েছে। লিভার ভাল লাগতে সাহায্য করে গ্রিন টি। তাই রোজ দু থেকে তিন কাপ করে গ্রিন টি খান। সেই সঙ্গে চিনি কিন্তু একেবারেই নয়। প্রয়োজনে মধু দিয়ে খেতে পারেন। কিন্তু খালি পেটে গ্রিন টি একেবারেই নয়।

হলুদ চা- হলুদের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও হলুদের মধ্যে থাকে কারকিউমিন নামের একটি যৌগ। যা ক্যানসার প্রতিরোধ করে। ডিটক্সিফিকেশনে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের রক্ত সঞ্চালনেও কিন্তু ভূমিকা রয়েছে হলুদের। হলুদ, আদা, গোলমরিচ একসঙ্গে থেঁতো করে নিয়ে চা বানিয়ে খান। এতে পেটও থাকবে পরিষ্কার।

আমলা জুস- আমলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। সেই সঙ্গে রয়েছে বেশ কিছু অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যও। সেই সঙ্গে থাকে পুষ্টিও। শরীর থেকে টক্সিন বের করে দিতেও কিন্তু সাহায্য করে আমলা জুস। লিভারে ফ্যাট জমতেও দেয় না আমলা জুস। বিপাক ক্রিয়া ভাল রাখতেও সাহায্য করে আমলা জুস।

বিটরুট জুস- বিটরুটের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। সেই সঙ্গে থাকে ফোলেট, পেকটিন, বেটালাইস, বিটেইব। এছাড়াও থাকে ফাইবার, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ভিটামিন এ, সি। যা আমাদের বর্জ্য পদার্থ দূর করে শরীরকে সুস্থ রাখে। শরীরের ডিটক্সিফিকেশনে সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Stretch Marks: স্ট্রেচ মার্ক দূর করতে শিয়া বাটার কি কার্যকর? কীভাবে ব্যবহার করবেন এই উপাদানটি

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA