Costly Tea: এক কাপ চায়ের দাম মাত্র হাজার টাকা! শহরের এই ক্যাফেতে মিলছে দেশের সবচেয়ে দামি চা

'এই চা-টি গোল্ডেন টিপস ব্ল্যাক টি নামে পরিচিত। সাধারণত অসমের মাইজান থেকে এই চা নিলামে কেনা হয়েছিল। মাত্র ১.৫ কেজি পাওয়া যায় আর আমরা তা পুরোটাই কিনে নিয়েছিলাম। '

Costly Tea: এক কাপ চায়ের দাম মাত্র হাজার টাকা! শহরের এই ক্যাফেতে মিলছে দেশের সবচেয়ে দামি চা
দেশের মধ্যে সবচেয়ে দামি চা! ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 6:50 PM

এক কাপ চায়ের জন্য আপনি কত টাকা খরচ করতে প্রস্তুত? হায়দরাবাদের নিলুফার ক্যাফেতে মাত্র এক কাপ পানীয়ের মূল্য ধার্য করা হয়েছে হাজার টাকা! ক্যাফের ম্যানেজমেন্টের প্রতিশ্রুতি অনুযায়ী, এই পানীয়ের দাম সত্যিই মূল্যবান!

শুরুতেই বলা ভাল, এই বিশেষ চায়ের জন্য ব্যবহৃত চা পাতার দাম কেজি প্রতি ৭৫ হাজার টাকা। ক্যাফের ম্যানেজিং ডিরেক্টর শশাঙ্ক অনুমুলা একটি জনপ্রিয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই চা-টি গোল্ডেন টিপস ব্ল্যাক টি নামে পরিচিত। সাধারণত অসমের মাইজান থেকে এই চা নিলামে কেনা হয়েছিল। মাত্র ১.৫ কেজি পাওয়া যায় আর আমরা তা পুরোটাই কিনে নিয়েছিলাম। আমরা চাই গ্রাহকরা এর অনন্য ও সুগন্ধযুক্ত স্বাদ গ্রহণ করুক।

এই প্রথমবারই ক্যাফেটি চায়ের বৈচিত্র্য আনেনি। গত ২ বছর ধরে একই জনপ্রিয়তার সঙ্গে গ্রাহকদের পরিষেবা দিয়ে চলেছে। হায়দরাবাদীদের চা-প্রেমীদের মাথায় রাখা দরকার যে, এই সেরা জাতের চায়ে দুধ ছাড়াই পরিবেশন করা হয়। এই শহর বিশেষ করে ক্রিম, মিষ্টি ইরানি চায়ের জন্য প্রসিদ্ধ। তাহলে এই চায়ের পাশে টা কী কী পরিবেশন করা হয়। ক্যাফের ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, ওসমানিয়া, পিনাট, বা ড্রাই ফ্রুটস কুকিজ এইসেবর সঙ্গে ভাল যায়। এই চা শুধুমাত্র বাঞ্জারা হিলস আউটলেটে পাওয়া যায়। ”

অসমের মাইজানে গোল্ডেন টিপস, দেশের সবচেয়ে ব্যয়বহুল চা হিসেবে পরিচিত। ২০১৯ সালে এটি গুয়াহাটিতে চা নিলাম কেন্দ্রে প্রথমবার কেজি প্রতি ৭০ হাজার টাকায় বিক্রি করে রেকর্ড গড়ে তুলেছিল!

এই বছরের শুরুতে, কলকাতার এক চা বিক্রেতা প্রতি কাপ এক হাজার টাকায় চা বিক্রি করা শুরু করেছিলেন। এই সৌখিন স্বাদের চা-কে বো-লেই বলা হয়। যার দাম প্রতি কেজি ৩ লক্ষ টাকা। বো-লেই (Bo-Lei) চা-কে চিনে Pu-Erh tea বা Puer বা Bolay tea বলা হয়। বো-লেই ক্যামেলিয়া সিনেনসিস উদ্ভিদ থেকে তৈরি করা হয়, যা সবুজ ও কালো চা তৈরিতে ব্যবহার করা হয়। বো-লেই পাতাকে পচিয়ে, অক্সিডাইজ করা হয়। তাতে চায়ের মধ্যে মাটির স্বাদ যুক্ত হয়।

আরও পড়ুন: Gupo sandesh: বিজয়াদশমীর মিষ্টিমুখ করাতে বাড়িতেই বানিয়ে ফেলুন বাংলার প্রাচীন ও সুস্বাদু ‘গুপো সন্দেশ’!