Recipe: স্বাস্থ্যকর খাবারের সন্ধানে রয়েছেন? গার্লি‌ক টোস্টের পরিবেশন করুন কুমড়োর স্যুপ

কুমড়ো, নারকেলের দুধ এবং জিরার গুঁড়ো এবং নুন দিয়ে তৈরি এই স্যুপের রেসিপি আপনার মন কাড়তে বাধ্য। কারণ এই স্যুপের নাম কুমড়োর স্যুপ। 

Recipe: স্বাস্থ্যকর খাবারের সন্ধানে রয়েছেন? গার্লি‌ক টোস্টের পরিবেশন করুন কুমড়োর স্যুপ
কুমড়োর স্যুপ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 11:09 AM

সুস্বাদু গার্লি‌ক টোস্টের সঙ্গে একবাটি স্বাস্থ্যকর স্যুপের চেয়ে ভাল আরামদায়ক খাবার এই শীতে আর কী হতে পারে! কিন্তু‌ স্বাস্থ্যকর স্যুপ কীভাবে তৈরি করবেন ভাবছেন? কুমড়ো, নারকেলের দুধ এবং জিরার গুঁড়ো এবং নুন দিয়ে তৈরি এই স্যুপের রেসিপি আপনার মন কাড়তে বাধ্য। কারণ এই স্যুপের নাম কুমড়োর স্যুপ।

এই সহজ রেসিপি তৈরির আরেকটি প্লাস পয়েন্ট হল যে আপনি আপনার পছন্দ অনুযায়ী উপাদানগুলি পরিবর্তন করতে পারেন। এগুলি ছাড়াও, এই সহজ খাবারটি তৈরি করতে আপনার কেবল কয়েকটি সাধারণ উপাদানের প্রয়োজন, তাও খুব বেশি পরিশ্রম ছাড়াই। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন এই কুমড়োর স্যুপ।

কুমড়োর স্যুপ তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

১/২ কেজি কুমড়া ১/২ চা চামচ কালো লবণ ১/২ চা চামচ জিরা গুঁড়া ২ কাপ জল প্রয়োজন অনুযায়ী নুন ২ কাপ নারকেল দুধ ২ টি পেঁয়াজ ৪ টেবিল চামচ মাখন ৪ লবঙ্গ ২ টুকরা আদা

কুমড়োর স্যুপ তৈরি করার পদ্ধতি-

ধাপ ১- কুমড়া ধুয়ে কেটে নিন

কুমড়োটি ধুয়ে ফেলুন এবং খোসা ছাড়িয়ে রাখুন। তারপর কুমড়োটা পাতলা করে কেটে আলাদা করে রাখুন। তারপর পেঁয়াজ কুচি কুচি করে কেটে আলাদা করে রাখুন।

ধাপ ২ – পেঁয়াজ এবং আদা ভাজুন

একটি নন স্টিকের প্যান নিন এবং তাতে মাখন গরম করুন। মাখন গলে যাওয়ার পরে তাতে লবঙ্গ যোগ করুন এবং মিশ্রণটি ভাজুন। তারপর তাতে পেঁয়াজ কুচি ও কুচানো আদা দিয়ে দিন। কয়েক মিনিটের জন্য উপকরণ গুলি ভাজুন।

ধাপ ৩- কুমড়োর মিশ্রণটি সম্পূর্ণভাবে পিষে নিন

প্যানে কাটা কুমড়ো এবং লবণ যোগ করুন এবং কুমড়ো নরম হওয়া পর্যন্ত ভাজুন। হয়ে গেলে, আঁচ থেকে প্যানটি নামিয়ে নিন। এখন একটি মিক্সার গ্রাইন্ডার নিন এবং প্যানের ভেজে রাখা উপাদানগুলি মিক্সারে দিন এবং ২ কাপ জল যোগ করুন। মিশ্রণটি মিক্সিতে দিয়ে একটি পেস্ট তৈরি করুন।

ধাপ ৪ – স্যুপ সাজিয়ে গরম গরম পরিবেশন করুন

এর পরে, আবার প্যানটি গরম করে তাতে পেস্টটি ঢেলে দিন এবং এটিকে ফুটতে দিন। এরপর তাতে নারকেল দুধ, জিরা গুঁড়ো এবং কালো লবণ যোগ করুন। উপাদানগুলি মিশ্রিত করতে ভালভাবে নেড়ে নিন। ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন কুমড়োর স্যুপ।

আরও পড়ুন: কোফতার প্রতি কামড়ে পাবেন চিজ! চট জলদি তৈরি করে ফেলুন চিকেন ও চিজের এই যুগলবন্দী

আরও পড়ুন: মাটনের প্রতি কামড়ে পাবেন আচারের স্বাদ! বাড়িতে তৈরি করুন হায়দ্রাবাদের এই জনপ্রিয় পদ

আরও পড়ুন: মাটির হাঁড়িতে তৈরি করা মাংসের ঝোল খেতে চান? দেরি কীসের, চটপট তৈরি করে ফেলুন