Sattu Roti: ওটস নয় ছাতুর পরোটা খেয়েই ৫০ বছরে ছিপছিপে ফিগার ধরে রেখেছেন মালাইকা, জানুন রেসিপি

Malaika Arora : বহুবার মালাইকা জানিয়েছেন তাঁর পারফেক্ট ফিগারের রহস্য লুকিয়ে আছে তাঁর দৈনন্দিন জীবনযাত্রা আর খাওয়াদাওয়ায়। সমস্তটাই নিয়ম মেনে করতে ভালোবাসেন নায়িকা

Sattu Roti: ওটস নয় ছাতুর পরোটা খেয়েই  ৫০ বছরে ছিপছিপে ফিগার ধরে রেখেছেন মালাইকা, জানুন রেসিপি
কীভাবে বানাবেন ছাতুর পরোটা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2023 | 5:14 PM

বয়সের কাঁটা তাঁর ৫০ ছুঁতে চলল কিন্তু মনের কাঁটা যেন ছুটছে উল্টোদিকে। আজ থেকে ১৫ বছর আগে তিনি যেমন ছিলেন এখনও ঠিক তেমনই আছেন মালাইকো অরোরা। সাইড স্লিক বা ব্যাক- যে কোনও পোশাকেই পারফেক্ট মালাইকা। কোথাও এক ফোঁটাও মেদ নেই। তাঁর শরীরে কোনও দিন আদৌ মেদ জমেছে নাকি তাও সন্দেহ। তাঁর চেহারার উজ্জ্বলতা, শরীরের পারফেক্ট কার্ভে ফিদা আট থেকে আশি। যদিও বহুবার মালাইকা জানিয়েছেন তাঁর পারফেক্ট ফিগারের রহস্য লুকিয়ে আছে তাঁর দৈনন্দিন জীবনযাত্রা আর খাওয়াদাওয়ায়। সমস্তটাই নিয়ম মেনে করতে ভালোবাসেন নায়িকা। আর তাই তো পঞ্চাশের দোরগোড়াতেও নিজেকে সেই ‘ছাইয়া ছাইয়া’ গার্ল হিসেবেই ধরে রেখেছেন তিনি।

যখনই কেউ ডায়েট শুরু করেন তখন তাঁর প্রথম কাজ হল রোজের ডায়েট থেকে ভাত একেবারে বাদ দিয়ে দেওয়া। ডাল, সবজির সঙ্গে রুটিই তখন হয়ে ওঠে প্রধান খাদ্য। রুটি বানাতে সাধারণত গমের আটা ব্যবহার করা হয়। আর এই আটার মধ্যে থাকে কার্বোহাইড্রেট, আয়রন, নিয়াাসিন, ভিটামিন বি ৬, থায়ামিন, ক্যালশিয়ামের মত উপাদান। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ ফাইবার। কোষ্ঠকাঠিন্য, ইরিটেবল বাওয়েল সিনড্রোম, কোলেস্টেরল, ডায়াবেটিসের হাত থেকে রক্ষা করে রুটি। এছাড়াও ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণে রাখতেও খুব কার্যকরী হল রুটি।

আজকাল অনেক রকম আটা পাওয়া যায়। যাদের গ্লুটেনে অ্যালার্জি থাকে তারা যব থেকে তৈরি আটা, মাল্টিগ্রেন আটা এসব ব্যবহার করে। এই সব আটা ওডন কমাতেও বেশ কার্যকরী। যাদের কোলেস্টেরল খুব বেশি তাদের এই রকম আটা ব্যবহার করা ভাল। ইদানিং অনেকেই ছোলার আটা খাচ্ছেন। তবে ছোলার বেসন আর আটার মধ্যে কিন্তু বেশ ফারাক রয়েছে। এই আটার মধ্যে গ্লাইসেমিক ইনডেক্সও খুব কম থাকে। যা রক্তশর্করা নিয়ন্ত্রণে রাখতে কাজে আসে। আর এই ছোলার আটা ও মালেটিগ্রেন আটা মিশিয়ে খেলেও বেশ ভাল কাজ হয়। আর এই ছোলা থেকে তৈরি ছাতুর আটা কিন্তু ওজন কমাতে খুব সাহায্য করে। এছাড়াও ছাতুর আটার বেশ কিছু উপকারিতাও রয়েছে।

ছাতুর আটা সুস্বাদু আর স্বাস্থ্যকর। ছাতু হল সম্পূর্ণ প্রোটিন। যে কারণে ছাতু খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। আর তাই যাঁরা ওজন কমানোর চেষ্টা করছেন তাঁদের ছাতু খেতে বলা হয়। ছাতুর তৈরি রুটির মধ্যে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। আর তাই ছাতুর পরোটার থেকে রুটি খাওয়া ভাল।

মালাইকা অরোরারও রোজকার ডায়েটে থাকে এই ছোলার আটা। মালাইকার পাতে থাকে ছাতুর পরোটাও। দেখে নিন কী ভাবে বানাবেন এই ছাতুর পরোটা-

ছাতুর সঙ্গে সামান্য আটা, পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, সামান্য সরষের তেল, ধনেপাতা কুচি, গোলমরিচের গুঁড়ো, স্বাদমতো নুন, সামান্য জোয়ান, চাট মশলা দিয়ে একসঙ্গে খুব ভাল করে মেখে নিতে হবে। এবার ছাতু, পেঁয়াজ কুচি, ধনেপাতা, লঙ্কা, সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে মেখে পুর পানিয়ে নিন। প্রয়োজনে পুরের মধ্যে সামাপুর ভরে দিন। এবার তা বেলে নিন। এবার প্যানে অয়েল ব্রাশ করে সেঁকে নিলেই তৈরি পরোটা।