Healthy Breakfast: ব্রেকফাস্টে আর নয় উপমা, পোলাও! কারণ কী?

ব্রেকফাস্ট অথবা সকালের খাবার সবসময় স্বাস্থ্যকর এবং ভারি হওয়া দরকার। কিন্তু প্রতিদিন কী খাবো না খাবো তা নিয়ে চলে বিস্তর ভাবনা চিন্তা।

Healthy Breakfast: ব্রেকফাস্টে আর নয় উপমা, পোলাও! কারণ কী?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 4:58 PM

কথায় আছে ব্রেকফাস্ট সবসময় করা উচিৎ রাজার মতো। দুপুরের খাবার একটু হালকা করা উচিৎ । আর রাতের খাবার তো একদমই কম খাওয়া উচিৎ। তাই ব্রেকফাস্ট অথবা সকালের খাবার সবসময় স্বাস্থ্যকর এবং ভারি হওয়া দরকার। কিন্তু প্রতিদিন কী খাবো না খাবো তা নিয়ে চলে বিস্তর ভাবনা চিন্তা। অনেক সময় সকালের খাবার হিসেবে আমরা তৈরি করে নিই সুজির উপমা অথবা চিঁড়ের পোলাও। কারণ এই ধরনের খাবার বেশিক্ষণ পেট ভর্তি রাখে। উপমা কিংবা পোলাওতে থাকে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট। কিন্তু বিশেষজ্ঞদের মতে সকালের খাবার হিসেবে চিঁড়ের পোলাও বা উপমা না খাওয়াই ভাল।

কী মত বিশেষজ্ঞের?

তাঁর মতে টানা ৮ ঘণ্টা ঘুমের পর শরীরের কোষগুলির প্রচুর পরিমাণ প্রোটিন দরকার হয়। কার্বোহাইড্রেট যুক্ত খাবার যেমন এই উপমা বা পোলাও শরীরের সেই প্রয়োজনীয়তাকে পূরণ করে না। তাঁর মতে সকালের খাবারে কার্বোহাইড্রেট এবং প্রোটিনের পরিমাণ হওয়া উচিৎ ২৫:৭৫।

প্রোটিন সমৃদ্ধ খাবার পাবেন কীভাবে?

এই বিষয়ে বিশেষজ্ঞ একটি পোস্ট শেয়ার করেন নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে। সেখানে তার মতে আপনি যদি নিরামিষাশী হব তাহলে সহজ উপায় একটাই। আপনি সকালে দই বা ছাতু খেতে পারেন। যাকে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। আর সেই রকম কোনও সমস্যা না থাকলে তাহলে অবশ্যই সকালে খাবেন ডিম। যা শরীরে পুষ্টি জোয়ায়। এছাড়াও নিজেদের ব্রেকফাস্টে রাখতে পারেন পনির বা ছানা জাতীয় খাবার। তবে শুধু ডিম কেন ব্রেকফাস্টে থাকতে মাছ, মাংসও। যা শরীরকে জোগাবে প্রচুর প্রোটিন।

সুতরাং, পরবর্তীকালে আপনাকে যদি কেউ বলে সুজির উপমা অথবা চিঁড়ের পোলাও স্বাস্থ্যকর জলখাবার। আপনি অনায়াসে মানা করতে পারেন। ভাঙতে পারেন সেই ভুল ধারণা।

আরও পড়ুন:Gujrat Tourism: গুজরাত বেড়াতে গেলে এই ৫ বিচ মিস করলে একেবারেই চলবে না!

আরও পড়ুন:Herbal Face Packs: কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পান উজ্জ্বল ত্বক! ব্যবহার করুন হার্বা‌ল ফেস প্যাক

আরও পড়ুন:INDIAN TRAVEL DESTINATIONS: কম বাজেটে ভারতের মধ্যেই বিদেশ দেখার শখপূরণ করুন এই ৬ জায়গায় গিয়ে…