বেড়াতে গেলেই পাওয়া যাবে টাকা! শুধু টানা তিনদিন থাকতে হবে, কোথায় রয়েছে এমন সুযোগ?

২০১৯ সালে মাল্টায় ২.৭ মিলিয়ন পর্যটক গিয়েছিলেন। কিন্তু করোনার হানা শুরু হতেই পরের বছর অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসে মধ্যে পর্যটকের পরিমাণ ৮০ শতাংশ কমে গিয়েছিল।

বেড়াতে গেলেই পাওয়া যাবে টাকা! শুধু টানা তিনদিন থাকতে হবে, কোথায় রয়েছে এমন সুযোগ?
কোন জায়গায় বেড়াতে গেলে পাওয়া যাচ্ছে এমন অভিনব সুযোগ?
Follow Us:
| Updated on: Apr 17, 2021 | 6:10 PM

বেড়াতে গেলে পর্যটকদের দেওয়া হচ্ছে টাকা! করোনা আবহে সব দেশের পর্যটন ব্যবস্থাই মুখ থুবড়ে পড়েছে। আর সেই পর্যটনের সঙ্গে জড়িত ব্যবসা পুনরুদ্ধার করার জন্যই এই ব্যবস্থা নিয়েছেন ইউরোপীয় দেশ মাল্টা। আগত বিদেশি পর্যটকরা টানা তিনদিন মাল্টাতে থাকলেই নগদ ২০০ ইউরো পেয়ে যাবেন প্রত্যেকে। আসলে মাল্টা ভূমধ্যসাগরীর অঞ্চলে অবস্থিত একটি দ্বীপ। ‘সামার ভ্যাকেশন’- এ অনেকেরই পছন্দের ডেস্টিনেশন হয় মাল্টা। এখন ভরা মরশুম। তাই সেই সময়েই এই স্কিম চালু করা হয়েছে।

তবে টাকা পেতে হলে অন্তত তিনদিন থাকতে হবে পর্যটকদের। মাল্টার পর্যটন মন্ত্রী ক্লেটন বর্তোলো শুক্রবার এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, সম্ভবত পয়লা জুন থেকে কোভিড সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়া হবে। পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে মাল্টা। তাই এখন থেকেই আগ্রহীরা সামার হলিডে- র বুকিং শুরু করতে পারেন মাল্টার স্থানীয় হোটেলগুলোতে। বর্তোলো আরও জানিয়েছেন, যেসব পর্যটকরা পাঁচতারা হোটেলে বুকিং করবেন, তাঁরা মাল্টার পর্যটন মন্ত্রকের তরফে ১০০ ইউরো পাবেন। এটা ওই ২০০ ইউরোর- ই অংশ। যাঁরা ফোর স্টার হোটেলে বুকিং করবেন তাঁরা ১৫০ ইউরো এবং থ্রি স্টার হোটেলে বুকিং করবেন তাঁরা ১০০ ইউরো পাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, World Travel and Tourism Council- এর সমীক্ষায় দেখা গিয়েছে মাল্টার অর্থনীতি প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে পর্যটনের উপর নির্ভরশীল। মাল্টার অর্থনীতির ২৭ শতাংশেরও বেশি পর্যটন ব্যবসার উপর নির্ভরশীল। কিন্তু কোভিডের দাপটে পুরো পর্যটন ব্যবস্থায় সাংঘাতিক খারাপ প্রভাব পড়েছে। ২০১৯ সালে মাল্টায় ২.৭ মিলিয়ন পর্যটক গিয়েছিলেন। কিন্তু করোনার হানা শুরু হতেই পরের বছর অর্থাৎ ২০২০ সালের মার্চ মাসে মধ্যে পর্যটকের পরিমাণ ৮০ শতাংশ কমে গিয়েছিল।

তবে নতুন স্কিমের ফলে এই মরশুমে অন্তত ৩৫ হাজার বিদেশি পর্যটকের আগমনের আশায় রয়েছে মাল্টার পর্যটন মন্ত্রক। পর্যটন মন্ত্রী আরও জানিয়েছেন, মাল্টার ছোট উপদ্বীপ গোজো এলাকার ছোট হোটেলগুলোয় যখন পর্যটকরা বুকিং করবেন তখন পর্যটকদের টাকা দেওয়ার গ্রান্ট আরও ১০ শতাংশ বেড়ে যাবে। মাল্টার মেনল্যান্ড থেকে ৩ কিলোমিটার দূরে রয়েছে এই গোজো দ্বীপ।