Durga Puja Travel: পুজোর ছুটিতে ঘুরতে যাবেন? সঙ্গে খুদে থাকলে কোন জিনিসগুলি ব্যাগে রাখতেই হবে?

Durga Puja Travel: বিশেষ করে ব্যাগ গোছানোর সময় কিছু জিনিস না রাখলেই নয়। পরিবারের সব থেকে ছোট্ট সদস্যটির জন্য কী কী রাখবেন ব্যাগে? রইল টিপস।

Durga Puja Travel: পুজোর ছুটিতে ঘুরতে যাবেন? সঙ্গে খুদে থাকলে কোন জিনিসগুলি ব্যাগে রাখতেই হবে?
Follow Us:
| Updated on: Oct 01, 2024 | 4:41 PM

পুজো মানেই পরিবারের সকলে মিলে একসঙ্গে ঘুরতে যাওয়া। সে ঠাকুর দেখাই হোক বা পুজোর ছুটিতে লম্বা সফরে দূরে কোথাও পাড়ি দেওয়াই হোক। তবে সঙ্গে যদি বাচ্চা থাকে তাহলে একটু বেশি সাবধান হতে হয় বইকি। কোলে বাচ্চা নিয়ে ঘুরতে গেলে কিন্তু প্রস্তুতি নিতে হয় তার আগে থেকেই। বিশেষ করে ব্যাগ গোছানোর সময় কিছু জিনিস না রাখলেই নয়। পরিবারের সব থেকে ছোট্ট সদস্যটির জন্য কী কী রাখবেন ব্যাগে? রইল টিপস।

বেশি করে জামাকাপড় নিন –

ছোটদের নিয়ে ঘুরতে গেলে ওদের কথা ভাবতে হবে সকলের আগে। ছোটদের প্রত্যেকদিনের জন্য় অনেকগুলি করে জামাকাপড় রাখুন। যখন তখন খাবার বা জল পড়ে যেতে পারে, আবার অন্য কোনও কারণেও জামাকাপড় নষ্ট হতে পারে। তাই ব্যাগে ছোটদের জন্য বেশি করে জামাকাপড় নিন।

এই খবরটিও পড়ুন

ডায়াপার ও ওয়াইপস –

ডায়াপার নিতে যেন ভুল না হয়। অবশ্যই বেশি করে নিতে হবে এই জিনিসটি। লিকেজ হতে পারে বা বাচ্চার পেট খারাপ যা কিছু একটা অঘটন ঘটতে পারে, তাই সাবধান! পর্যাপ্ত পরিমাণে ওয়াইপস রাখতেও ভুলবেন না। এগুলি অনেক কাজে আসে। বিশেষ এমন কোনও জায়গায় যদি যান যেখানে হাতের কাছে দোকান পাওয়ার সম্ভাবনা কম তাহলে বেশি করে ডায়াপার ও ওয়াইপস রাখতেই হবে।

জুতো, মোজা –

ঘুরতে গিয়ে কোন জুতো কখন আপনার শিশুকে আরাম দেবে তা আপনি কখনওই অনুমান করতে পারবেন না আগে থেকে। তবে খোলা ও বাঁধা দু’রকম জুতোই নেবেন।

খেলনা –

ট্রেনে করে বা প্লেনে চড়ে হয়তো বেড়াতে যাচ্ছেন, সঙ্গে বাচ্চা, তার হাতে একটি ছোট্ট খেলনা, এ দৃশ্য অতি পরিচিত। তার উপর সে খেলনা যদি নতুন হয়, তা হলে তো কথাই নেই। তাই বেড়াতে যাওয়ার আগে নতুন কিছু খেলনা কিনুন, যা ঘুরতে ঘুরতে ছোট্টটির হাতে ধরিয়ে দেবেন। এতে সে খুশি হবে। বেশি বায়না করবে না।

ওষুধ –

নিজেদের জন্য ওষুধ নেওয়ার সঙ্গে সঙ্গে খুদের হঠাৎ কিছু হলে তার জন্য ওষুধ নিতে ভুলবেন না কিন্তু। মনে রাখবেন বড়দের ওষুধ কিন্তু ছোটদের খাওয়ানো যায় না। তাই তাঁদের জন্য ওষুধ রাখতেই হবে।