Niagara Falls: নায়াগ্রা জলপ্রপাতের নীচের ‘ঐতিহাসিক’ সুড়ঙ্গ এবার ঘুরে দেখতে পারবেন পর্যটকেরাও

International Travel: নায়াগ্রা জলপ্রপাতের দৃশ্য আরও কাছ থেকে দেখার সুযোগ পাওয়া যাবে এই সুড়ঙ্গ থেকে। এমনকী জলপ্রপাতের রাতের দৃশ্যও উপভোগ করতে পারবেন এখান থেকে...

Niagara Falls: নায়াগ্রা জলপ্রপাতের নীচের 'ঐতিহাসিক' সুড়ঙ্গ এবার ঘুরে দেখতে পারবেন পর্যটকেরাও
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 5:17 PM

নায়াগ্রা জলপ্রপাত বরাবরই আন্তর্জাতিক পর্যটকদের কাছে আকর্ষণ কেন্দ্র। এবার এই জলপ্রপাতের আকর্ষণ আরও বেড়ে গেল। নায়াগ্রা জলপ্রপাতের নীচে থাকা শতাব্দীর প্রাচীন সুড়ঙ্গ খুলে দেওয়া হল জনসাধারণের জন্য। নায়াগ্রা জলপ্রপাতের সঙ্গে এবার ওই সুড়ঙ্গ পর্যটকদের নতুন আকর্ষণ। নায়াগ্রা জলপ্রপাতের দৃশ্য আরও কাছ থেকে দেখার সুযোগ পাওয়া যাবে এই সুড়ঙ্গ থেকে। শুধু তা-ই নয়, এই সুড়ঙ্গ থেকে পর্যটকরা রাতের নায়াগ্রা জলপ্রপাতের দৃশ্যও উপভোগ করতে পারবেন।

নায়াগ্রা জলপ্রপাতের নীচে থাকা এই সুড়ঙ্গটি ঐতিহাসিক। এটি ৮ মিটার লম্বা এবং ৬ মিটার চওড়া। সুড়ঙ্গটি প্রায় ২২০০ ফুট দীর্ঘ। কানাডার দিকে জলপ্রপাতের যে অংশটি রয়েছে সেই দিক দিয়ে সুড়ঙ্গতে প্রবেশ করতে হবে। পর্যটকদের সুড়ঙ্গটি ঘুরিয়ে দেখানোর জন্য নানা ব্যবস্থা করা হয়েছে। কাচের তৈরি লিফটের ব্যবস্থা রয়েছে। এর মাধ্যমে পর্যটকদের সুড়ঙ্গের মুখ পর্যন্ত নিয়ে যাওয়া হবে।

যদিও নায়াগ্রা জলপ্রপাতের নীচে থাকা এই সুড়ঙ্গটির মূল আকর্ষণ হল বিদ্যুৎ কেন্দ্র। লিফটে করে সুড়ঙ্গের মুখ পৌঁছানোর পর আরও একটি লিফটের ব্যবস্থা রয়েছে। ওই লিফটের মাধ্যমে সুড়ঙ্গের ১৮০ ফুট ভিতরে নিয়ে যাওয়া হবে পর্যটকদের। এখানেই রয়েছে বিদ্যুৎ কেন্দ্রটি। ১৯০৫ সালে জলশক্তির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের জন্য তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিল কানাডা সরকার। কয়েক হাজার কর্মী প্রায় চার হাজার বছর ধরে এই বিদ্যুৎ কেন্দ্রটি তৈরি করে।

এখানেই শেষ হয়। বিদ্যুৎ কেন্দ্র যাওয়ার পর আরও প্রায় ২ কিলোমিটারের কাছাকাছি পথ হেঁটে পার করতে হবে পর্যটকদের। এখানকার সৌন্দর্য যাতে পর্যটকরা বসে উপভোগ করতে পারেন তার রয়েছে রয়েছে বসার বেঞ্চের ব্যবস্থা। সুড়ঙ্গের শেষ অবধি পৌঁছালে নায়াগ্রা জলপ্রপাতের বিস্ময়কর দৃশ্য আরও কাজ থেকে দেখতে পারেন।

কানাডা সরকারের নায়াগ্রা বিষয়ক সংস্থা ‘নায়াগ্রা পার্কস কমিশন’ জানিয়েছে, এই সুড়ঙ্গের শেষে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। এই প্ল্যাটফর্মটি ২০ মিটার দীর্ঘ। এখানে পর্যটকেরা দাঁড়িয়ে জলপ্রপাতের দৃশ্য উপভোগ করতে পারবেন। নায়াগ্রা জলপ্রপাতের দৃশ্যকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য এখানে একটি লাইট অ্যান্ড সাউন্ড শো-র আয়োজনও করা হয়েছে। এই লাইট অ্যান্ড সাউন্ড শো-র মাধ্যমে পর্যটকেরা বিদ্যুৎ কেন্দ্রের ইতিহাসে সম্পর্কে জানতে পারবেন।