Odisha: শীতের ছুটিতে পুরী তো যান, এবার ঘুরে আসুন দেশের অন্যতম বৃহত্তম টাইগার রিজার্ভ ন্যাশানাল পার্কে

Simlipal National Park: প্রায় ২৭৫০ বর্গ কিমি জুড়ে বিস্তৃত এই পার্কটি ভারতের বৃহত্তম ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রস্থলও বটে। এছাড়া রয়েছে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী।

Odisha: শীতের ছুটিতে পুরী তো যান, এবার ঘুরে আসুন দেশের অন্যতম বৃহত্তম টাইগার রিজার্ভ ন্যাশানাল পার্কে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2022 | 7:01 PM

শীতের ছুটি (Winter Season) পড়তেই বাঙালির সেরা তিন জায়গায় একবার পা দেওয়া চাই-ই চাই। দার্জিলিং, পুরী আর দীঘা। পুরী (Puri) হল বাঙালিদের দ্বিতীয় একটি প্রাণকেন্দ্র। যখনই হাতে ছুটি মেলে, পরিবারকে সঙ্গে নিয়ে পুরীর অসাধারণ ও মনোরম সৈকত ও জগন্নাথ দর্শনে বেড়িয়ে পড়েন মধ্যবিত্ত বাঙালি। তবে যাঁরা ঘুরতে পছন্দ করেন, তাঁরা পুরীর-নন্দনকানন ছেড়ে একটু অফবিট জায়গাতেও ঢুঁ মারতে পারেন। নভেম্বরের পয়লা তারিখ থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে ওড়িশার (Odisha) ময়ূরভঞ্জ জেলার সিমলিপাল জাতীয় উদ্যান (Simlipal National Park)। বর্ষা শুরু হতেই প্রায় পাঁচ মাসের জন্য দেশের অন্যতম বৃহত্তম বাঘ সংরক্ষণ কেন্দ্র বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল জাতীয় উদ্যান কর্তৃপক্ষ। তবে শীতের শুরুতেই জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে এই পার্কের দরজা।

পার্কের কর্মকর্তারা জানিয়েছেন, ১৬ জুন থেকে পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়েছিল। গোটা বর্ষা জুড়েই এই অভয়ারণ্যের দরজা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। প্রায় ২৭৫০ বর্গ কিমি জুড়ে বিস্তৃত এই পার্কটি ভারতের বৃহত্তম ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্রস্থলও বটে। এছাড়া রয়েছে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। এখনও পর্যন্ত ১০০ জনের বেশি পর্যটকর এই পার্কে প্রবেশের জন্য অনুমতি পেয়েছে। রেজিস্টার করেছেন আরও বেশি পর্যটক। এমনটাই জানিয়েছেন সিমলিপাল টাইগার রিজার্ভ ফিল্ড ডিরেক্টর টি অশোক কুমার।

এই পার্কে রয়েছে অসংখ্য প্রজাতির বন্যপ্রাণী। এছাড়া অচেনা-অজানা বন্য উদ্ভিদ ও প্রাণীজগত। সবুজে ঘেরা এই অভয়ারণ্যে রয়েছে রোমহর্ষক জলপ্রপাতও। তিনি জানিয়েছেন, জঙ্গল সাফারি অনেকই করেন, কিন্তু রোমাঞ্চকর, রুদ্ধশ্বাস জঙ্গলে ভ্রমণ করার আনন্দ পেতে হলে এই অভয়ারণ্যে একবার আসতেই হবে পর্যটকদের।

ময়ূরভঞ্জে অবস্থিত এই পার্কটি এক সময় রাজাদের শিকারের জন্য জনপ্রিয় জায়গা ছিল। তবে বর্তমানে ভারতের অন্যতম বৃহত্তম বন্যপ্রাণীদের অভয়ারণ্যে পরিণত হয়েছে। ঘন জঙ্গল, জলপ্রপাত, গভীর ও উঁচু সারি সারি তৃণভূমিপূর্ণ এলাকায় জীববৈচিত্র্যের হদিশ পাবেন পর্যটকরা। এমনটাই বিশ্বাস টি অশোক কুমারের।

প্রায় ৯৬ প্রজাতির অর্কিডের আবাসস্থল রয়েছে এখানে। বারিপাদা হল সিমলিপালের সবচেয়ে কাছের একটি শহর, যেখান থেকে খুব সহজেই এই পার্কে পৌঁছানো যায়। এখানে গেলে ফরেস্ট রেস্ট হাউসে চেক ইন করতে পারেন। এছাড়া জঙ্গলের স্বাদ নিচে জিপ সাফারির জন্য ভাড়া করতে পারেন। রয়েছে স্থানীয় খাবারের অঢেল আয়োজন।