Durga Puja 2022: ষষ্ঠী আসার আগেই ৭ লাখ ছাড়ালো মেট্রো যাত্রীর সংখ্যা, এক দিনে আয় ১ কোটিরও বেশি

Kolkata Metro: পুজোয় যাত্রীদের ভিড় সামাল দিতে পুজোর কয়েকদিন প্রয়োজনে অতিরিক্ত বুকিং কাউন্টার খোলা হতে পারে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

Durga Puja 2022: ষষ্ঠী আসার আগেই ৭ লাখ ছাড়ালো মেট্রো যাত্রীর সংখ্যা, এক দিনে আয় ১ কোটিরও বেশি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 9:22 AM

আজ ষষ্ঠী। কিন্তু তার আগেই ভিড়ের ঢল নেমেছে শহরে। পঞ্চমীর রাত আসার আগেই লক্ষ ছাড়িয়েছে মেট্রো যাত্রীর সংখ্যা। চতুর্থীতে সারাদিনে ৭ লক্ষ ১০ হাজার ৫২১ জন যাত্রী যাতায়াত করেছে উত্তর-দক্ষিণ মেট্রোয়। তিন বছরের মধ্যে সর্বোচ্চ যাত্রীর রেকর্ড গড়ে ফেলেছে কলকাতা মেট্রোর নর্থ-সাউথ লাইন। এতে প্রায় এক বছর পর ১ কোটি টাকারও বেশি আয় হল মেট্রোর। শেষবার একদিনে এত সংখ্যক যাত্রী কলকাতায় মেট্রোতে চেপেছিলেন ২০১৯ সালের ২৭ নভেম্বর।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে সপ্তমী থেকে কলকাতা-সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। তার জেরেই চতুর্থী থেকেই শহরের মণ্ডপে মণ্ডপে ভিড়। পুজো জমে ওঠার আগেই তিন বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড গড়ে ফেলল কলকাতা মেট্রো। ২০১৯ সালের ২৭ নভেম্বর পর এ বছর চতুর্থীতে সাত লক্ষেরও বেশি মানুষ নর্থ-সাউথ মেট্রোতে যাতায়াত করেছে।

কলকাতা মেট্রোর পক্ষ থেকে জানানো হয়েছে, এ দিন সবচেয়ে বেশি যাত্রী চলাচল করেছেন দমদম স্টেশন। ওই স্টেশনে যাত্রীর সংখ্যে ৮৮ হাজার ৬৮৭। এরপরের স্থানেই রয়েছে এসপ্ল্যানেড। এসপ্ল্যানেডে চতুর্থীতে ৫২ হাজার ১২৭ জন যাত্রী মেট্রোয় যাতায়াত করেছেন। ৪৪ হাজার ৯৯৭ জন নিয়ে তৃতীয় স্থানে রয়েছে কালীঘাট। অন্যদিকে, ইস্ট ওয়েস্ট মেট্রোয় বৃহস্পতিবার যাত্রীর সংখ্যা ৪২ হাজার ৮৬৬।

বৃহস্পতিবার টিকিট বিক্রি এবং স্মার্ট কার্ড রিচার্জ করে মেট্রোর আয় হয়েছে ১ কোটি ৬ লক্ষ ৮১ হাজার ৩৭৮ টাকা। করোনাকালের পর থেকে এই প্রথম একদিনে এক কোটি টাকার বেশি আয় হল কলকাতা মেট্রোর। তবে এই রেকর্ড চতুর্থীর। পুজোর প্রধান চারদিন এখনও বাকি। আশা করা হচ্ছে, পুজো উপলক্ষে ওই কয়েক দিন যাত্রী পরিবহণে আরও নজির গড়তে চলেছে কলকাতা মেট্রো।

পুজোয় যাত্রীদের ভিড় সামাল দিতে পঞ্চমী থেকে প্রয়োজনে অতিরিক্ত বুকিং কাউন্টার খোলা হতে পারে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। পঞ্চমী ও ষষ্ঠী সকাল ৮টায় কবি সুভাষ ও দমদম থেকে প্রথম মেট্রো ছাড়বে। শেষ মেট্রো ছাড়বে কবি সুভাষ ও দমদম থেকে রাত ১০টা ৫০ মিনিটে। দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৮টা ১০ মিনিটে এবং শেষ মেট্রো রাত ১০টা ৩৮ মিনিটে।

সপ্তমী থেকে নবমী পর্যন্ত সারারাত নর্থ-সাউথ মেট্রো চলবে। সপ্তমী থেকে দশমী কবি সুভাষ, দমদম ও দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে দুপুর ১টায়। কবি সুভাষ ও দমদম থেকে শেষ মেট্রো ছাড়বে ভোর ৪টে। কিন্তু দশমীতে দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো রাত ১০টায়। সপ্তমী থেকে নবমী পর্যন্ত দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো ভোর ৩টে ৪৮ মিনিটে। দশমীতে দক্ষিণেশ্বর থেকে শেষ মেট্রো রাত ৯টা ৪৮ মিনিটে।