Aurangabad: ভ্যাকসিনের একটি ডোজ় নেওয়া থাকলেই যেতে পারবেন দেশের এই ঐতিহাসিক পর্যটন কেন্দ্রে!

কোভিড ভ্যাকসিনের একটিমাত্র ডোজ় নেওয়া থাকলে জাদুঘর, স্মৃতিস্তম্ভ, ঔরঙ্গাবাদা, বিবি কা মাকবারা, পিতলকারা, অজন্তা, ইলোরা গুহাগুলির মতো বিশেষ স্থানগুলিতে টিকিট কেটে প্রবেশ করতে পারবেন।

Aurangabad: ভ্যাকসিনের একটি ডোজ় নেওয়া থাকলেই যেতে পারবেন দেশের এই ঐতিহাসিক পর্যটন কেন্দ্রে!
ঐতিহাসিক ইলোরা গুহা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 9:31 AM

কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া হয়েছে, কিন্তু ঘুরতে যাওয়ার জন্য মন আকুল হয়ে উঠেছে? শীতের মরসুমে সকলেই যখন পাহাড়-সমুদ্রে পাড়ি দিচ্ছেন, সেখানে আপনিই বা কেন ঘরে বসে থাকবেন?কিন্তু বাধা হয়ে দাঁড়াচ্ছে ভ্যাকসিনের ডোজ়! তবে এখন আর সেই বাধাও কাটতে চলেছে। কারণ মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলার ঐতিহাসিক স্মৃতিস্তম্ভগুলিতে প্রথম ডোজ় নেওয়া থাকলে সেখানে প্রবেশে কোনও বাধা নেই। জেলা কালেক্টর সুনীল চাভা জানিয়েছেন, এই নির্দেশ ইতোমধ্যে কার্যকরও করা হয়েছে।

নির্দেশ অনুসারে, জেলা প্রশাসন এই অঞ্চলে টিকা দেওয়ার পরিসংখ্যান তুলনামূলকভাবে অনেক কম দেখানো হয়েছিল। সম্প্রতি নয়া নির্দেশিকায় বলা হয়েছে, যাঁরা ঐতিহাসিক নিদর্শন ও স্থান পরিদর্শন করতে ইচ্ছুক, তাঁদের জন্য অন্তত একটিমাত্র ডোজ়ের ভ্যাকসিন বাধ্যতামূলক।

প্রতিবেদনে এও বলা হয়েছে, পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত সরকারি ও বেসরকারি অফিসগুলিতে কর্মীদের করোনাভাইরাসের বিরুদ্ধে সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড ভ্যাকসিনের একটিমাত্র ডোজ় নেওয়া থাকলে জাদুঘর, স্মৃতিস্তম্ভ, ঔরঙ্গাবাদা, বিবি কা মাকবারা, পিতলকারা, অজন্তা, ইলোরা গুহাগুলির মতো বিশেষ স্থানগুলিতে টিকিট কেটে প্রবেশ করতে পারবেন।

জানা গিয়েছে, পর্যটকদের ভিড় যেখানে সবচেয়ে বেশি হওয়ার আশঙ্কা রয়েছে, সেখানে টিকাকরণ বুথ নির্মাণের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া পর্যটন কেন্দ্রগুলিতে কর্মরত কর্মীদের কোভিড ভ্যাকসিনের অন্তত একটিমাত্র ডোজ় নেওয়া হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য মহারাষ্ট্র ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Kasauli: হিমাচলের বুকে একান্তে প্রকৃতির মধ্যে ডুব দিতে চান? ঘুরে আসুন কাসৌলির এই ৪ সেরা জায়গাগুলি