Kashmir Tourism: সোনমার্গ-গুলমার্গ এখন পর্যটকদের হটস্পট! স্বাধীনতার পর এই প্রথম রেকর্ড ভিড় ভূস্বর্গে

Highest Footfall in Kashmir: স্বাধীনতার পরবর্তী সময়ে এই রাজ্যে উপচে পড়া পর্যটকের ভিড় নজরে পড়েছে। এমন পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীরের পর্যটনের স্বর্ণ যুগ ফিরে এসেছে বলে মনে করছেন প্রশাসন থেকে স্থানীয়রা।

Kashmir Tourism: সোনমার্গ-গুলমার্গ এখন পর্যটকদের হটস্পট! স্বাধীনতার পর এই প্রথম রেকর্ড ভিড় ভূস্বর্গে
সব রেকর্ড ভেঙে পর্যটকের ভিড় উপচে পড়েছে কাশ্মীরে।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2022 | 6:18 PM

করোনা অতিমারির (COVID 19 Pandemic) জেরে টানা ২ বছর মানুষ ইচ্ছেমত কোথাও বেড়িয়ে পড়তে পারেননি। করোনা আক্রান্তের সংখ্যা নিম্নগামী হতেই মানুষ মনের আনন্দে হাঁফ ছেড়ে দুদণ্ড শান্তিতে কাটাতে বেরিয়ে পড়েছেন এদিক-ওদিক। তবে দেশে যে গন্তব্য়ে সবচেয়ে বেশি পর্যটকের ভিড় হয়েছে, তা জানলে অবাক হবেন আপনি। চলতি বছরের কোভিড ১৯ অতিমারির কড়া বিধিনিষেধ উঠে যাওযার পর থেকেই ভূস্বর্গের সৌন্দর্যের (Jammu and Kashmir) টানে দেশি-বিদেশি পর্যটকের ভিড়ে বাড়ছিল বলে খবর প্রকাশ পেয়েছিল। তবে এই প্রথমবারের জন্য, স্বাধীনতার ৭৫ বছর পরে রেকর্ড হারে পর্যটক হয়েছে কাশ্মীর উপত্যকায় (Kashmir Valley)। বৃহস্পতিবার কেন্দ্রীয় তথ্য ও জনসংযোগ অধিদপ্তর জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ১.৬২ লক্ষেরও বেশি পর্যটক জম্মু ও কাশ্মীরে উপস্থিত থেকেছেন। যা স্বাধীনতার পরবর্তী সময়ে এই রাজ্যে উপচে পড়া পর্যটকের ভিড় নজরে পড়েছে। এমন পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীরের পর্যটনের স্বর্ণ যুগ ফিরে এসেছে বলে মনে করছেন প্রশাসন থেকে স্থানীয়রা।

ভারত থেকে ব্রিটিশরাজ অবসানের পর থেকে জম্মু ও কাশ্মীরে পর্যটকের ভিড় লেগেই থাকত। বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল ট্যুইটারে এই কথা প্রকাশ্যে এনে জানিয়েছেন, ২০১৯ সালে রাজ্যের বিশেষ অধিকার বাতিল করার জন্য কেন্দ্রীয় সরকারের একটি সিদ্ধান্তেই এই ফল। ৩৭০ ধারা বিলোপের মত কঠিন সিদ্ধান্ত নেওয়ার পরই কাশ্মীরের এমন পর্যটকের ঢল নেমেছে বলে মনে করছেন অনেকেই। সম্প্রতি কাশ্মীরে পর্যটকের জোয়ার দেখে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এক সভায় জানিয়েছিলেন, মোদী সরকার কাশ্মীরের আর্থিক উন্নতির জন্য সবকিছু চেষ্টা চালিয়ে যাচ্ছে। মন্ত্রী পীয়ূষ গোয়েলের মতে ফের জেগে উঠছে ভূস্বর্গ। তিনি টুইটারে জানিয়েছেন, জানুয়ারি থেকে প্রায় ১৬.২ মিলিয়ন পর্যটক ভূস্বর্গ পরিদর্শন করেছেন। ৭৫ বছর পর এই উপত্যকায় রেকর্ডহারে পর্যটকের সংখ্যা বেড়েছে। তবে আগের বছরে সর্বোচ্চ পর্যটকের সংখ্যা কত ছিল, সেই নিয়ে মুখ খোলেননি কেন্দ্রীয় মন্ত্রী। তুষারবৃত্ত হিমালয় পর্বতশৃঙ্গ, ডাল লেকের শীতল অনুভূতি, মুঘল আমলের সাজানো বাগান, সবুজ-হলুদ আলপাইন তৃণভূমি, পরিস্কার লেকে হাউসবোটের রোমাঞ্চের হাতছানি কি এড়িয়ে যাওয়া যায়?

অন্য়দিকে, এও পরিস্কার নয় এই বিশাল সংখ্য পর্যটকের মধ্যে কতজন দেশি ও কতজন বিদেশি। তবে ধরে নেওয়া যেতে পারে, এবারের কাশ্মীরের বিভিন্ন জায়গায় পর্যটকদের মধ্য়ে অধিকাংশই দেশি পর্যটকের ভিড়ই ছিল চোখে পড়ার মত। প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীর পরিদর্শনের জন্য বিদেশি পর্যটকদের বিশেষ পাসের প্রয়োজন। সরকারি তথ্য অনুসারে, কৃষি ও শিল্পের পাশাপাশি পর্যটন হল কাশ্মীরের অন্যতম ও গুরুত্বপূর্ণ শিল্প, যা অর্থনীতিতে প্রায় ৭ শতাংশের মত অবদান রাখে।