২৮ ফেব্রুয়ারি ব্রিগেড, এক মঞ্চে সীতারাম ইয়েচুরি, রাহুল গান্ধী?

এই ব্রিগেডে প্রধান বক্তা থাকবেন কে? সীতারাম ইয়েচুরি এবং রাহুল গান্ধীরা কি আসবেন?

২৮ ফেব্রুয়ারি ব্রিগেড, এক মঞ্চে সীতারাম ইয়েচুরি, রাহুল গান্ধী?
অলঙ্করণ - অভিজিৎ বিশ্বাস
সৌরভ পাল

|

Jan 28, 2021 | 7:00 PM

কলকাতা: বন্ধুত্বপূর্ণ সহাবস্থান কিংবা রাজনৈতিক সমঝোতা নয়, এবার একেবারে হাত ধরাধরি করে একুশের লড়াইয়ে বাম (Left) ও কংগ্রেস (Congress)। ১৬ সালের মতো এবার আর ধরি মাছ না ছুঁই পানি নয়। জোট হচ্ছে এবং জোট করেই একুশের লড়াই হবে– এই বার্তাই আরও স্পষ্ট করতে ব্রিগেডের ডাক দিলেন সূর্যকান্ত মিশ্র (Surya Kanta Mishra) এবং অধীর রঞ্জন চৌধুরীরা (Adhir Ranjan Chowdhury)।

এ দিন আসনের রফা সূত্র নিয়ে দ্বিতীয় দফার বৈঠক হয়। বিধানভবনে আয়োজিত সেই বৈঠকের পরই যৌথ সাংবাদিক সম্মেলন করেন, বিমান বসু (Biman Bose), সূর্য মিশ্র, অধীর রঞ্জন চৌধুরী, আব্দুল মান্নান, প্রদীপ ভট্টাচার্য এবং নেপাল মাহাতোর মতো নেতৃত্ব। এ দিন প্রদেশ কংগ্রেস সভাপতির পাশে বসে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডে (Brigade Rally) সমাবেশ করার কথা ঘোষণা করেন। এই ব্রিগেডে প্রধান বক্তা কে? সীতারাম ইয়েচুরি এবং রাহুল গান্ধীরা (Rahul Gandhi) কি আসবেন? প্রশ্নের জবাবে বিমান বসু বলেন, “অবশ্যই কথা বলে দেখা হবে।”

আরও পড়ুন: আলোচনার খুলবে পথ, বাম-কংগ্রেস জোট সমঝোতা এগল আরও এক ধাপ

প্রসঙ্গত, সপ্তদশ লোকসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড সমাবেশেও অংশ নিয়েছিল কংগ্রেস। প্রদেশ কংগ্রেসের কোনও নেতা ওই সমাবেশে ছিলেন না। এমনকি কংগ্রেস হাইকমান্ড সোনিয়া গান্ধী কিংবা গান্ধী পরিবারের কোনও নেতাই মমতার সভায় সামিল হননি। তবে কংগ্রেসের তরফে ছিলেন মল্লিকার্জুন খাড়্গে। বছর দুইয়ের ফারাকে আবার ব্রিগেডে সমাবেশ। এবার আয়োজক বাম সহযোগী দল এবং কংগ্রেস।

অতীতে বামেদের সঙ্গে এই মঞ্চ ভাগ করে নিয়েছেন কংগ্রেস নেতারা। ১৬ সালের বিধানসভা নির্বাচনেই যেমন পার্কসার্কাস ময়দানে একই মালায় ফ্রেমবন্দি হয়েছিলেন রাহুল গান্ধী এবং বুদ্ধদেব ভট্টাচার্য। সোনিয়া গান্ধীর সভায় একই মঞ্চে দেখা গিয়েছে সুজন চক্রবর্তীর মতো রাজ্যের শীর্ষ বাম নেতাকেও।

আরও পড়ুন: ‘অরূপ রায় বিজেপিতে আসতে চাইছেন, কিন্তু নেব না’

রাজ্যে বিধানসভা নির্বাচনের দামামা ইতিমধ্যেই বেজে গিয়েছে। পশ্চিমবঙ্গে ঘনঘন আসছেন অমিত শাহ, জেপি নাড্ডা-সহ বিজেপির সর্বভারতীয় নেতৃত্ব। প্রচারে দুয়ারে দুয়ারে মমতা। এই পরিস্থিতিতে ভোটমুখি রাজ্যে বাম ও কংগ্রেসের যৌথ ব্রিগেড এবং রাহুল গান্ধীর বক্তা হিসেবে থাকা স্বাভাবিক ভাবেই বাড়তি গুরুত্ব জোগাবে বলেই মত রাজনৈতিক মহলের একাংশের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla