Chaitra Navratri 2022: নবরাত্রির সময় দেশের কোন কোন মন্দিরে গেলে পাবেন ‘বিশেষ’ আশীর্বাদ? জানুন এখানে…

Famous Hindu Temple:

Chaitra Navratri 2022: নবরাত্রির সময় দেশের কোন কোন মন্দিরে গেলে পাবেন 'বিশেষ' আশীর্বাদ? জানুন এখানে...
নবরাত্রি ভারতের অন্যতম প্রধান উৎসব।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 6:20 AM

দুর্গাপুজো মানেই বাঙালিদের শারদীয়া দুর্গোত্‍সবের কথাই মনে আসে। পাঁচদিন ধরে চলা ওই উত্‍সব বাংলা ধুমধাম করে চললেও অন্যান্য রাজ্য়ে টানা ৯ দিন ধরে দেবী দুর্গার শক্তির আরাধনা চলে। তাই এই সময়টাকে নবরাত্রি বলা হয়। উল্লেখ্য, বছরের চারটি নবরাত্রি পালিত হয়। আর বিভিন্ন নবরাত্রির গুরুত্ব ও তাত্‍পর্য়ও আলাদা হয়।

নবরাত্রি ভারতের অন্যতম প্রধান উৎসব। অনেকে বিশ্বাস করেন, এই শুভ দিনগুলি ব্যবসা শুরু করার জন্য ভাল এবং বিশেষ আশীর্বাদ নিতে মন্দিরে পুজো দেন। এই সময়ে সমস্ত মন্দিরগুলিকে সুন্দর করে সাজানো হয়। নানা রঙের আলোকসজ্জায় রঙিন হয়ে ওঠে দেশের বিভিন্ন মন্দিরগুলি।এই সময়কালে ভান্ডার নামে পরিচিত সাম্প্রদায়িক ভোজেরও আয়োজন করা হয়। ভক্তরা এই দিনগুলিতে উপবাস পালন করেন। ফল এবং বিশেষত ব্রত খাবার খাওয়ার নিয়ম। নবমী দিনে বিশেষ তিথিতে মেয়েদের পূজা কারার রীতি।হিন্দুমতে, এই দিনে কিশোরীদের দেবী রূপে পুজো করা হয়।

নবরাত্রিতে কয়েকটি মন্দিরকে সুন্দর করে সাজানো হয়। বিশেষ পুজোর আয়োজন করা হয় সেখানে। সেই সব মন্দিরগুলির তালিকা দেওয়া থাকল এখানে….

বৈষ্ণো দেবী মন্দির

বৈষ্ণো দেবী, মাতা রানী, ত্রিকুটা এবং বৈষ্ণবী নামেও পরিচিত। মহালক্ষ্মীর একটি রূপ। বৈষ্ণো দেবী মন্দির জম্মু ও কাশ্মীর রাজ্যের ত্রিকুটা পাহাড়ে ৫৩০০ ফুট উচ্চতায় অবস্থিত।

শারদা মাতার মন্দির

মাইহার ওয়ালি মাতার মন্দির ভারতের প্রাণকেন্দ্র নামক রাজ্যের মাইহারের ত্রিকুটা পাহাড়ে অবস্থিত। পবিত্র ও পবিত্র মন্দিরটি দেবী পার্বতীর ৫১টি শক্তিপীঠের মধ্যে একটি, যেখানে সতীর মালা পড়েছিল। সারা বছর লক্ষ লক্ষ তীর্থযাত্রী মন্দিরে যান। এটি একটি খুব শক্তিশালী উপাসনালয় বলে মনে করা হয়। মাইহার স্টেশন থেকে এটি প্রায় ৫ কিমি দূরে।

তারা দেবীর মন্দির

হিমাচল প্রদেশের সিমলায় তারা দেবী পর্বত নামে একটি পাহাড়ের চূড়ায় অবস্থিত তারা দেবী মন্দির । এটি একটি বিখ্যাত মন্দির এবং শহরের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থান হিসেবে পরিচিত। গাছ, বন এবং তৃণভূমি দ্বারা বেষ্টিত মন্দিরটি আনুমানিক ২৫০ বছর আগে নির্মিত।

কণক দুর্গা মন্দির

অন্ধ্র প্রদেশের বিজয়ওয়াড়ায় অবস্থিত দেবী দুর্গার একটি বিখ্যাত হিন্দু মন্দির। কণক দুর্গা মন্দিরটি ইন্দ্রকীলাদ্রি পাহাড়ে কৃষ্ণ নদীর তীরে অবস্থিত। এই স্থানের সাথে যুক্ত অনেক পৌরাণিক কাহিনির রয়েছে। তার মধ্যে একটি হল, অর্জুন ইন্দ্রকীলা পাহাড়ের চূড়ায় ভগবান শিবের কাছে তাঁর আশীর্বাদ লাভের জন্য প্রার্থনা করেছিলেন এবং এই বিজয়ের পরে শহরটির নাম “বিজয়ওয়াড়া” হয়।

চামুণ্ডেশ্বরী মন্দির

চামুন্ডেশ্বরী মন্দিরটি ভারতের কর্ণাটক রাজ্যের মহীশূর প্রাসাদ শহর থেকে প্রায় ১৩কিমি দূরে চামুন্ডি পাহাড়ের চূড়ায় অবস্থিত। চামুণ্ডেশ্বরী মন্দিরটিকে একটি শক্তিপীঠ এবং ১৮টি মহাশক্তি পীঠের মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। এই অঞ্চলটি পুরাণকালে ক্রৌঞ্চা পুরী নামে পরিচিত ছিল বলে এটি ক্রোঞ্চা পিথম নামে পরিচিত।

মনসা দেবীর মন্দির

হরিদ্বারের মত পবিত্র শহরে মনসা দেবী মন্দিরটি অবস্থিত। ভক্তরা যারা মন্দিরে অবস্থিত একটি গাছের ডালে মনসা সুতো বেঁধে তাদের ইচ্ছাপূরণ করেন। একবার তাদের ইচ্ছা পূরণ হলে, লোকেরা আবার মন্দিরে ফিরে আসে গাছ থেকে সুতোটি খুলে দিতে হয়।

অধর দেবী মন্দির

মাউন্ট আবু অঞ্চলের একটি জনপ্রিয় ধর্মীয় বিষয়ভিত্তিক পর্যটন গন্তব্যস্থল। এটি মাউন্ট আবুর মূল শহর থেকে তিন কিলোমিটার উত্তরে অবস্থিত। পাহাড়ে খোদাই করা ৩৬৫টি সিঁড়ি বেয়ে অধর দেবী মন্দিরে পৌঁছানো যায়। অধর দেবী মন্দিরটি দেবী দুর্গাকে উৎসর্গ করা হয়েছে।

আরও পড়ুন: Chaitra Navratri 2022: দেবী শৈলীপুত্রীকে পুজো করেই শুরু হল চৈত্র নবরাত্রি! এর পুজোবিধি, মন্ত্র ও ঘটস্থাপনা কীভাবে করবেন জানুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোন তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।