Durga Puja 2022: বাকি নেই ১০০দিনও, প্রস্তুতি শুরু কুমোরটুলিতে! এবারের দুর্গাপুজোর নির্ঘন্ট জানুন

Durga Puja 2022: বাকি নেই ১০০দিনও, প্রস্তুতি শুরু কুমোরটুলিতে! এবারের দুর্গাপুজোর নির্ঘন্ট জানুন

Date and Time: দুর্গাপূজা সমগ্র্র্র ভারতে প্রচলিত। তবে বাঙালি সনাতনী সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। আশ্বিন বা চৈত্র মাসের শুক্লপক্ষে দুর্গা মহাপূজা করা হয়। অবশ্য তন্ত্র শাস্ত্র মতে সকল স্থানই দুর্গার স্থান। সকল সময় দুর্গাপূজার সময়।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 24, 2022 | 7:13 AM

শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। ক্যালেন্ডারের হিসেব বলছে, বাঙালির সেরা উত্‍সব মাকি আর মাত্র ১০০দিন। তারপরই বেজে উঠবে বোধনের শঙ্খ। করোরা জেরে গত ২ বছর নমো নমো করো পালন করা হয়েছে। তবে এবার আর কোনও অংশে ত্রুটি রাখতে চান না শিল্পী থেকে উদ্য়োক্তারা। তাই কুমোরটুলিতে শুরু হয়ে গিয়েছে ব্যস্ততা। সাধারণত আশ্বিন মাসের শুক্ল পক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এই পাঁচটি দিন যথাক্রমে “দুর্গাষষ্ঠী”, “মহাসপ্তমী”, “মহাষ্টমী”, “মহানবমী” ও “বিজয়াদশমী” নামে পরিচিত। আশ্বিন মাসের শুক্ল পক্ষটিকে বলা হয় “দেবীপক্ষ”। শারদীয়া দুর্গাপূজাকে “অকালবোধন” বলা হয়। কালিকা পুরাণ ও বৃহদ্ধর্ম পুরাণ অনুসারে, রাম ও রাবণের যুদ্ধের সময় শরৎকালে দুর্গাকে পূজা করা হয়েছিল। হিন্দুশাস্ত্র অনুসারে, শরৎকালে দেবতারা ঘুমিয়ে থাকেন। তাই এই সময়টি তাদের পূজা যথাযথ সময় নয়। অকালের পূজা বলে তাই এই পূজার নাম হয় “অকালবোধন”। এই দুই পুরাণ অনুসারে, রামকে সাহায্য করার জন্য ব্রহ্মা দুর্গার বোধন ও পূজা করেছিলেন। কৃত্তিবাস ওঝা তার রামায়ণে লিখেছেন, রাম স্বয়ং দুর্গার বোধন ও পূজা করেছিলেন।

দুর্গাপূজা সমগ্র্র্র ভারতে প্রচলিত। তবে বাঙালি সনাতনী সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব। আশ্বিন বা চৈত্র মাসের শুক্লপক্ষে দুর্গা মহাপূজা করা হয়। অবশ্য তন্ত্র শাস্ত্র মতে সকল স্থানই দুর্গার স্থান। সকল সময় দুর্গাপূজার সময়। যাইহোক, বছরে মূলত চারটি নবরাত্রি আসে। তার মধ্যেে দুটি গুপ্ত নবরাত্রি। চারটি নবরাত্রিতেই শ্রী দূর্গার মহাপূজা হয়। আশ্বিনের নবরাত্রি পূজা শারদীয়া পূজা এবং বসন্তের নবরাত্রির পূজা বাসন্তীক দুর্গাপূজা নামে পরিচিত।

এ বছর দুর্গাপুজোর নির্ঘণ্ট

মহালয়ার তারিখ

* ২৫ সেপ্টেম্বর, রবিবার

দুর্গাপুজোর তারিখ 

মহাপঞ্চমী – ৩০ সেপ্টেম্বর, শুক্রবার

* মহাষষ্ঠী – ১ অক্টোবর, শনিবার

* মহাসপ্তমী – ২ অক্টোবর, রবিবার

* মহাঅষ্টমী – ৩ অক্টোবর, সোমবার

* মহানবমী- ৪ অক্টোবর , মঙ্গলবার

* মহাদশমী- ৫ অক্টোবর, বুধবার

প্রতিবছর দূর্গা পুজো বিশেষ কিছু নিয়ম মেনে হয়ে থাকে। কালিকা পুরাণে বলা হয়েছে, অষ্টাদশভূজা মহিষাসুরমর্দিনী উগ্রচন্ডার বোধন করা হবে কৃষ্ণপক্ষের নবমী তিথিতে, ষোড়শভূজা ভগবতীর বোধন করা হবে, কৃষ্ণপক্ষের চতুর্দশীতে এবং চতুর্ভূজা ও দশভূজা মহিষাসুরমর্দিনী বিগ্রহেবোধনন করা হবে যথাক্রমে শুক্ল প্রতিপদ এবং শুক্লা ষষ্ঠীতে। দেবীপক্ষের সূচনার অমাবস্যাটির নাম মহালয়া; এই দিন হিন্দুরা তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধানিবেদন করে। দেবীপক্ষের শেষ দিনটি হল কোজাগরী পূর্ণিমা। এই দিন হিন্দু দেবী লক্ষ্মীর পূজা করা হয়। কোথাও কোথাও পনেরো দিন ধরে দুর্গাপূজা পালিত হয়। সেক্ষেত্রে মহালয়ার আগের নবমী তিথিতে পূজা শুরু হয়।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA