Rabindranath Jayanti 2022: বিশ্ববন্দিত হয়েও মৃত্যুশোকের যন্ত্রণা! আপনার জন্মকুন্ডলীর সঙ্গে রবিঠাকুরের কুষ্ঠির মিল নেই তো?

Birth Chart of Rabindranath: বাঙালির কাছে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন হিসেবে পালিত হয়। জীবদ্দশায় রবীন্দ্রনাথ নাম-যশ- সম্মানের পাশাপাশি প্রিয়জনের মৃত্যু সংবাদ , দাম্পত্যজীবন নিয়ে নানা সমস্যা জর্জরিত ছিল।

Rabindranath Jayanti 2022: বিশ্ববন্দিত হয়েও মৃত্যুশোকের যন্ত্রণা! আপনার জন্মকুন্ডলীর সঙ্গে রবিঠাকুরের কুষ্ঠির মিল নেই তো?
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 6:20 AM

আজ ২৫শে বৈশাখ,বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী (Rabindranath Jayanti 2022) । ১২৬৮ বঙ্গাব্দের এই দিনে ভারতের কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের ঘর আলো করে জন্মগ্রহণ করেছিলেন রবীন্দ্রনাথ (Rabindranath Tagore)। রবীন্দ্রনাথ একাধারে বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বমানে উন্নীত করার পাশাপাশি জাতির চিন্তা জগতে আধুনিকতার উন্মেষ ঘটিয়েছেন। বাঙালীর মানস গঠনে পালন করেছেন অগ্রদূতের ভূমিকা। দেড়শত বছর পেরিয়েও কবি আমাদের মাঝে তাই চিরজাগরূক হয়ে আছে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৩ সালে তার গীতাঞ্জলী কাব্যগ্রন্থের জন্য সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন। কবির গান-কবিতা, বাণী এই অঞ্চলের মানুষের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তির ক্ষেত্রে প্রভূত সাহস যোগায়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে শুধু নয়, চিরকালই কবির রচনাসমূহ প্রাণের সঞ্চার করে। নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ নোবেল বিজয়ী এই বাঙালি কবিকে স্মরণ করবে তার অগণিত ভক্তরা। শুধু দুই বাংলার বাঙালিই নয়, বিশ্বের বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষী কবির জন্মবার্ষিকীর দিবসটি পালন করবে হৃদয় উৎসারিত আবেগ ও শ্রদ্ধায়।

বাঙালির কাছে এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন হিসেবে পালিত হয়। জীবদ্দশায় রবীন্দ্রনাথ নাম-যশ- সম্মানের পাশাপাশি প্রিয়জনের মৃত্যু সংবাদ , দাম্পত্যজীবন নিয়ে নানা সমস্যা জর্জরিত ছিল। ২৫ বৈশাখকে স্মরণে রাখতে অনেকেই এইদিনটি সন্তান প্রসব করার সিদ্ধান্ত নেন। সন্তানের জন্মদিন হিসেবে বা আপনার যদি এইদিনে জন্মদিন হলে রবীন্দ্রনাথের জন্মছকের সঙ্গে কী মিল খুঁজছেন?

রবীন্দ্রনাথ ঠাকুর জন্ম তারিখ ১৮৬১ সালের মে মাসের ৭ তারিখ মঙ্গলবার। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী ১২৬৮ সালের ২৫শে বৈশাখ। ঘড়িতে সময় তখন ২টা ২৭ মিনিট ৪১ সেকেন্ড। স্থান ছিল কলকাতা। ১২৬৮ বঙ্গাব্দ ২৫ শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্ম। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী জন্ম ০৭-০৫-১৮৬১। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম ছক অনুযায়ী ছিল মীন লগ্ন, মীন রাশি, রেবতী নক্ষত্র। ঠিক কেমন ছিল রবীন্দ্রনাথের জন্মকুণ্ডলী? কী কী যোগ ছিল তাতে? জেনে নিন…

ঠিক কেমন ছিল রবীন্দ্রনাথের জন্মকুণ্ডলী? কী কী যোগ ছিল তাতে?

– রবীন্দ্রনাথের জন্মদিনটি ছিল সোমবার, কৃষ্ণা ত্রয়াদশী তিথি, রেবতী নক্ষত্র, মীন রাশি, মীন লগ্ন, বিপ্লবর্ণ। দেবগণ জন্মক্ষণের গুরুত্বপূর্ণ গ্রহ অবস্থানে চন্দ্র এবং শুক্র ছিল প্রথম স্থানে, লগ্ন ছিল মীন রাশিতে, চন্দ্র ছিল ২৭° কৌণিক অবস্থানে এবং শুক্র ছিল ২১° কৌণিক অবস্থানে।

– এর পরেই অবস্থান ছিল রবি এবং বুধের। এরা মেষরাশিতে ২৪° তুঙ্গে অবস্থান করছিল। এদের অবস্থান নির্দেশ করে যে জাতক এক বিখ্যাত ও সুপ্রসিদ্ধ বংশে জন্মগ্রহণ করেছে। রবীন্দ্রনাথের জন্মক্ষণে দেখা যায় বুধ-আদিত্য যোগ।

– এই বিরল যোগ জাতকের খ্যাতি ও ধন নির্দেশ করে জন্মকুণ্ডলীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল বৃহস্পতির অবস্থান। চন্দ্র ক্ষেত্রের পঞ্চম স্থানে বৃহস্পতি বিনিময় যােগে অবস্থান করছে। এই বিনিময় যোগে গ্রহগুলির মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ আদান-প্রদান ঘটে।

– পঞ্চম স্থানে অবস্থিত বৃহস্পতি আবার নব ও পঞ্চম যােগে প্রথম স্থানে থাকা চন্দ্র এবং শুক্রকে প্রভাবিত করে, এর ফলে জাতকের মধ্যে কাব্যগুণের সমাবেশ দেখা যায়।

– শুক্র তৃতীয় পতি হিসাবে চন্দ্রের সঙ্গে যুক্ত হয়, যা জাতকের সমুদ্রযাত্রা ও বিশ্বভ্রমণ নির্দেশ করে। রাশি চক্রের পঞ্চম স্থানের ওপর রাহুর দৃষ্টি জাতকের মাতৃভাষা ছাড়াও অন্যান্য ভাষাতেও কবিত্ব শক্তির পূর্বাভাস করে।

– জন্মকুণ্ডলী থেকে রবীন্দ্রনাথের তিরোধানেরও পূর্বাভাস পাওয়া যায়, যখন মঙ্গল ও শনি দ্বাদশ পতি ও দ্বিতীয় পতি হিসাবে অবস্থান করে। এটি আলসার ব্যধিতে জাতকের মৃত্যু নির্দেশ করে।