Tokyo Olympics 2020: সোনার হ্যাটট্রিকের পর বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দীপিকা কুমারি

টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) আগেই বিশ্ব তিরন্দাজি র‍্যাঙ্কিংয়ের (World Rankings) শীর্ষে পৌঁছে গেলেন দীপিকা কুমারি (Deepika Kumari)।

Tokyo Olympics 2020: সোনার হ্যাটট্রিকের পর বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দীপিকা কুমারি
Tokyo Olympics 2020: সোনার হ্যাটট্রিকের পর বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে দীপিকা কুমারি
Follow Us:
| Updated on: Jun 28, 2021 | 1:36 PM

প্যারিস: ভারতীয় তারকা তিরন্দাজ দীপিকা কুমারি (Deepika Kumari) টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) আগেই বিশ্ব তিরন্দাজি র‍্যাঙ্কিংয়ের (World Rankings) শীর্ষে পৌঁছে গেলেন। রবিবার তিরন্দাজি বিশ্বকাপের স্টেজ থ্রি ইভেন্টে সোনার হ্যাটট্রিকের পর আরও এক পুরস্কার পেলেন। শুধু তাই নয়, ৩টি সোনা জেতার পর টোকিও গেমসের জন্য সরাসরি ছাড়পত্রও পেয়ে গেলেন রাঁচির কন্যা দীপিকা। তবে, ২০১২ সালের লন্ডন অলিম্পিকের আগেও তিনি বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থান দখল করেছিলেন।

ওয়ার্ল্ড আর্চারির তরফে টুইটারে লেখা হয়, “এই পারফরম্যান্স সোমবার দীপিকাকে বিশ্ব তিরন্দাজি র‍্যাঙ্কিংয়ের প্রথম স্থানে পৌঁছে দেবে।”

রবিবার তিরন্দাজি বিশ্বকাপের স্টেজ থ্রি ইভেন্টে প্রথমে দীপিকা মহিলা রিকার্ভ দলের হয়ে সোনা জেতেন। তার পরে স্বামী অতনু দাসের (Atanu Das) সঙ্গে রিকার্ভ মিক্সড বিভাগেও জুটিতে সোনা পান। এর পরে ব্যাক্তিগত বিভাগে সোনা পেয়ে হ্যাটট্রিক করেন দীপিকা কুমারি। একক বিভাগের টুর্নামেন্টের ফাইনালে তিনি রাশিয়ার এলিনা ওসিপোভাকে ৬-০ পয়েন্টে হারান। তিরন্দাজি বিশ্বকাপে এই নিয়ে চতুর্থ বার সোনার পদক জয় করলেন ২৭ বছর বয়সী দীপিকা। সোনার হ্যাটট্রিক করে দীপিকা বলেন, “এই প্রথম বার বিশ্বকাপে আমি তিনটি সোনা জিতলাম। আমি ভীষণ খুশি তবে এর পাশাপাশি আমাদের কিছু গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাও রয়েছে, যার জন্য আরও উন্নতি করতে হবে।”

মহিলা রিকার্ভ দলে অঙ্কিতা ভকত এবং কমলিকা বারির সঙ্গে রবিবার প্রথম স্বর্ণপদক জেতেন দীপিকা। যদিও টোকিও অলিম্পিকে ভারতীয় মহিলাদের রিকার্ভ দল যোগ্যতা অর্জন করতে পারেনি। তবে রবিবার বিশ্বকাপের ফাইনালে মেক্সিকোকে ৫-১ ব্যবধানে হারান তাঁরা। এই নিয়ে মোট ছ’বার সোনা জিতল ভারতীয় মহিলা রিকার্ভ দল।

মিক্সড ডবলসে স্বামী অতনু দাসের সঙ্গে সোনা জেতেন দীপিকা কুমারি। প্যারিসের তিরন্দাজি বিশ্বকাপে মিক্সড রিকার্ভ দলের হয়ে তারকা দম্পতি ফাইনালে ৫-৩ পয়েন্টে হারান নেদারল্যান্ডসের গ্যাব্রিয়েল স্কলোসার ও সজেফ ভ্যান ডেন বার্গ জুটিকে।

উল্লেখ্য, এবারের অলিম্পিকে একমাত্র মহিলা তিরন্দাজ হিসেবে ছাড়পত্র পেয়েছেন দীপিকা কুমারি। ভারতের পুরুষ দল ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করে ফেলেছে। দীপিকার স্বামী অতনুও রয়েছেন সেই দলে।

আরও পড়ুন: Archery World Cup: তিরন্দাজি বিশ্বকাপে ‘সোনায় সোহাগা’ দীপিকা

আরও পড়ুন: Archery World Cup: তিনকন্যার দাপট, তিরন্দাজি বিশ্বকাপে সোনা ভারতের