CWG 2022 : আম্পায়ারের ভুলে হার হকিতে, নেট দুনিয়ায় তুমুল প্রতিবাদ

Commonwealth Games 2022: কমনওয়েলথ গেমসে ভারত-অস্ট্রেলিয়া মেয়েদের সেমিফাইনাল ম্যাচ ঘিরে তোলপাড় নেটদুনিয়া। আম্পায়ারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে। ভুল সিদ্ধান্তের কারণে সোনা জেতার সুযোগ হাতছাড়া হওয়ার চোখে জল সবিতা, বন্দনাদের।

CWG 2022 : আম্পায়ারের ভুলে হার হকিতে, নেট দুনিয়ায় তুমুল প্রতিবাদ
বিতর্কিত হকি ম্যাচ
Image Credit source: Twitter
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Aug 06, 2022 | 3:23 PM

বার্মিংহ্যাম: হকিতে জোর করে হারিয়ে দেওয়া হয়েছে ভারতকে। আম্পায়ার অস্ট্রেলিয়ার পক্ষপাতিত্ব করেছেন। এমনই হাজারো অভিযোগে সরগরম কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2022)। শুক্রবার রাতে ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia) মেয়েদের হকি সেমিফাইনাল ম্যাচের পেনাল্টি শুটআউট নিয়ে বিতর্কের সূত্রপাত। অভিযোগ, পেনাল্টি শুটআউটের সময় অস্ট্রেলিয়ার আক্রমণ ভারত রুখে দিলেও শুধুমাত্র আম্পায়ারের ভুলের কারণে অজিদের ফের একবার সুযোগ দেওয়া হয়। পড়ে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে ম্যাচ ৩-০তে জিতে নেয় অস্ট্রেলিয়া টিম। এরপর আম্পায়ারের পক্ষপাতিত্বের অভিযোগে সরব দেশের মেয়েরা ম্যাচের পর কান্নায় ভেঙে পড়েন। এখনও ব্রোঞ্জ পদক জেতার সুযোগ থাকলেও সোনার পদকের সুযোগ হাতছাড়া করতে হয়েছে সবিতা পুনিয়াদের (Savita Punia)

ঠিক কী হয়েছিল?

ভারতীয় সময় অনুযায়ী শুক্রবার মাঝরাতে শুরু হয় বার্মিংহ্যামে মেয়েদের হকির সেমিফাইনাল ম্যাচ। প্রথম থেকেই ম্যাচ উত্তেজনার ভরপুর ছিল। ম্যাচ শুরুর মিনিট দশেকের মধ্যে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। রেবেকা গ্রেইনের গোল ভারতকে চাপে ফেলে দেয়। প্রথম কোয়ার্টারে পিছিয়ে থাকার পর দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে কোনও গোল হয়নি। দুটি দল একাধিকবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। অবশেষে ম্য়াচের চতুর্থ কোয়ার্টারে বন্দনা কাটারিয়া গোল করে দলকে সমতায় ফেরান। নির্ধারিত সময়ের মধ্যে ফলাফল ১-১ থাকায় সেমিফাইনাল ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে। যাবতীয় বিতর্কের সূত্রপাত এরপর থেকে।

ভারতীয় দল তিনটি পেনাল্টি মিস করে। অস্ট্রেলিয়া মিস করে একটি। সেটা যদিও খাতায় যোগ হয়নি। পেনাল্টি শুটআউটের সময় অস্ট্রেলিয়ার রোজি ম্যালনের শট আটকে দেন গোলকিপার তথা অধিনায়ক সবিতা পুনিয়া। অদ্ভুতভাবে আম্পায়ার বলে ওঠে, এখনও স্টপওয়াচ শুরু করা হয়নি। তাই রিটেক হবে। অর্থাৎ অস্ট্রেলিয়াকে ফের একবার সুযোগ দেওয়া হয়। আম্পায়ারের নজিরবিহীন সিদ্ধান্তের ফায়দা তুলতে ভোলেনি অস্ট্রেলিয়া টিম। এদিকে ম্যাচের টানটান উত্তেজনার মুহূর্তে এমন অদ্ভুত ঘটনায় হতবাক ভারতীয় দল মোমেন্টাম হারিয়ে ফেলে। পেনাল্টি শুটআউটে ০-৩ গোলে হেরে চোখের জলে ভাসেন অধিনায়ক সবিতা। তিনি বলেন, “কী যে হয়ে গেল বুঝতেই পারলাম না। এখানে অজুহাত দেওয়ার কোনও জায়গা নেই। খেলার মাঠে এমন ভুল বরদাস্ত করা যায় না। মেনে নিতে ভীষণ কষ্ট হচ্ছে। এটাকে খেলার অঙ্গ ধরে নিয়ে সামনের দিকে তাকানো ছাড়া আর উপায় নেই।”

ভারতের বিতর্কিত হারের পর কোচ জে স্কপম্যান প্রতিবাদে সরব হন। দলের মেয়েদের সান্ত্বনা দিতে দেখা যায় তাঁকে। তিনি বলেন,”ওই ঘটনার পর আমরা কিছুটা হলেও মোমেন্টাম হারিয়ে ফেলেছিলাম। আমি কোনও অজুহাত দিচ্ছি না, তবে একটা শট সেভ হলে দলের সদস্যদের আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যায়। মেয়েরা ভীষণ হতাশ হয়ে পড়েছে।”

এদিকে টিভিতে রাত জেগে ম্যাচ দেখতে বসা ভারতীয় সমর্থকরা রাগে ফেটে পড়েন। ভারতীয় দলের সঙ্গে ‘বেইমানি’ করা হয়েছে এই অভিযোগে সোশ্যাল মিডিয়ায় সরব হন তাঁরা। ম্যাচের পর টুইটারে #savitapunia #cheating ট্রেন্ডিং হয়ে যায়। সবিতায় কান্না ভেজা মুখের ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ম্যাচ অফিশিয়ালদের ঠিক সময়ে টাইমার চালু না করার ভুলের মাশুল সবিতাদের দিতে হল ম্যাচ হেরে। পদক জেতার সুযোগ এখনও রয়েছে। ব্রোঞ্জ পদকের ম্যাচ খেলবেন সবিতারা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla