Sixty Ball League: ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলবেন না গেইল! কিন্তু কেন?

উদ্বোধনী সিক্সটি টুর্নামেন্ট হবে ২৪ থেকে ২৮ অগস্ট।

Sixty Ball League: ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলবেন না গেইল! কিন্তু কেন?
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 5:25 PM

সেইন্ট কিটস: ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলবেন না ক্রিস গেইল (Chris Gayle)। অতিথি আপ্যায়ণে ব্যস্ত থাকবেন তিনি। এমনটাই জানিয়েছেন বিশ্বক্রিকেটে বোলারদের ত্রাস ক্রিস গেইল। এবারই ৬০ বলের টুর্নামেন্ট শুরু হচ্ছে। ওয়েস্ট ক্রিকেট বোর্ড এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (CPL) যৌথভাবে এই প্রতিযোগিতা করছে। প্রতিযোগিতার ব্র্যান্ড অ্যাম্বাসাডর ক্রিস গেইল। বিশ্ব ক্রিকেটে নিজেকে ‘ইউনিভার্স বস’ নামে প্রকাশ করেছেন। শুধু নামে নয়, কাজেও করে দেখিয়েছেন। ৬০ বলের প্রতিযোগিতার ব্র্যান্ড অ্যাম্বাসাডর যোগ্য ব্যক্তিই। এবার প্রতিযাগিতার নামকরণ করা হল ইউনিভার্স বস নামেই। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ নয়, নিজের নামাঙ্কিত ট্রফির টুর্নামেন্টে খেলার সিদ্ধান্ত নিলেন ক্রিস গেইল। টুর্নামেন্টে খেলতে আসা বাকি দল গুলিকে স্বাগত জানাবেন ইউনিভার্স বস।

ক্যারিবিয়ানের এই তারকা ক্রিকেটার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘এ বছর আমি সংক্ষিপ্ত টুর্নামেন্টেই খেলার সিদ্ধান্ত নিয়েছি। সিক্সটির আবিষ্কারে রোমাঞ্চিত এবং উত্তেজনায় ফুটছি। কীভাবে সকলে খেলে সেটাও দেখার জন্য মুখিয়ে রয়েছি।‘ ৬০ বলের টুর্নামেন্টের নিয়ম আগেই ঘোষণা করেছিল আয়োজকরা। এর মধ্যে অন্যতম হল-প্রথম দু ওভার পাওয়ার প্লে থাকবে। এই ১২ বলের মধ্যে ব্যাটিং দল জোড়া ছয় মারতে পারলে, পরের এক ওভারও পাওয়ার প্লে থাকবে। ক্রিস গেইল এই নিয়মের সদব্যবহারের জন্য মুখিয়ে রয়েছেন। যোগ করলেন, ‘বিশেষ করে প্রথম ১২ বলে জোড়া ছক্কা মেরে তৃতীয় পাওয়ার প্লে কার্যকর করা এবং রহস্য বলের জন্য মুখিয়ে রয়েছি।‘ ৬০ বলের প্রতিযোগিতার নিয়মে রহস্য বল প্রসঙ্গে জানানো হয়েছিল, দর্শকরা ভোটের মাধ্যমে একটা ডেলিভারি ঠিক করতে পারবেন, সেই ডেলিভারিতে ব্যাটসম্যান আউট হবে না।

উদ্বোধনী সিক্সটি টুর্নামেন্ট হবে ২৪ থেকে ২৮ অগস্ট। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দশম সংস্করণের আগেই হবে সিক্সটি। পুরুষদের ক্রিকেটে ছটি দল এবং মহিলাদের তিন দল খেলবে ৬০ বলের এই প্রতিযোগিতায়। ক্রিস গেইল বিবৃতিতে আরও জানিয়েছেন, ‘ইউনিভার্স বসের নামে ট্রফি। দারুণ অনভূতি হচ্ছে। নিজের নামাঙ্কিত প্রতিযোগিতায় খেলার জন্য মুখিয়ে রয়েছি। অনেকেই হয়তো বিশ্বাস নাও করতে পারেন, সত্যিই এই ট্রফি ক্রিস গেইলের নামে! সকলকে আরও একবার জানাতে চাই, এমনটাই হতে চলেছে। খুবই উচ্ছ্বসিত। নতুন আবিষ্কারের জন্য মুখিয়ে রয়েছি।‘