রোহিতই পাল্টা চাপে রাখুক অস্ট্রেলিয়াকে

সিডনি টেস্টে ভারতের কী করা উচিত ? কতটা চাপে অস্ট্রেলিয়া ? TV9 বাংলা ডিজিটালে শরদিন্দু মুখোপাধ্যায়ের কলম।

রোহিতই পাল্টা চাপে রাখুক অস্ট্রেলিয়াকে
Follow Us:
| Updated on: Jan 06, 2021 | 7:00 PM

শরদিন্দু মুখোপাধ্যায়

সোজা কথা শুরুতেই বলে রাখি, সিডনিতে নামার আগে অস্ট্রেলিয়াই চাপে। অ্যাডিলেডে ভারতকে উড়িয়ে দেওয়ার পরও যে ভাবে ফিরে আসতে পারে রাহানের টিম, অজিরা ভাবেনি। মেলবোর্ন টেস্ট জিতে ভারত ১-১ করে ফেলেছে সিরিজ। সিডনিতে শুরু থেকেই প্রবল চাপ রাখার চেষ্টা করবে স্মিথদের উপর। এর সঙ্গে খুব স্বাভাবিক ভাবে মিশে রয়েছে গত সিরিজের ফলাফলও। বিরাট কোহলির টিম কিন্তু টেস্ট সিরিজটা জিতে ফিরেছিল। রাহানেরা যদি কোনও ভাবে সিডনির দখল নিতে পারে, তা হলে একটা ব্য়াপার নিশ্চিত হয়ে যাবে, ভারত হারছে না। গতবার তাও না হয়, স্মিথ-ওয়ার্নারদের না থাকাটাকে কারণ হিসেবে তুলে ধরা গিয়েছিল। এ বার ওরা কী যুক্তি দেবে?

সব দিক থেকে দেখলে এই টেস্ট অস্ট্রেলিয়ার কাছে মরণবাঁচন লড়াই। আরও ভালো করে বললে অস্তিত্বের লড়াই। টিম পেইনরা ঘুরে দাঁড়ানোর জন্য মরিয়া হয়ে মাঠে নামবে। কোণঠাসা যে কোনও টিমই ভয়ঙ্কর। এই অস্ট্রেলিয়াকে কী ভাবে সামলাবে ভারত? আমার তো মনে হয়, ব্যাটিংটাই অ্যাডভান্টেজ হতে চলেছে রাহানেদের। রোহিত শর্মা সিডনি টেস্টে টিমে ঢুকছে। ওপেনার হিসেবেই ওকে খেলানো হবে। রোহিতের টিমে থাকা মানে ব্যাটিং গভীরতা বেড়ে যাবে। ও যদি শুরুতেই কিছু রান করে দিতে পারে, তা হলে পরের দিকের ব্যাটসম্যানদের উপর থেকে চাপটা অনেকটাই কমে যাবে। সাবলীল ক্রিকেট খেলতে পারবে। পাল্টা অস্ট্রেলিয়াকে চাপে রাখা যাবে।
আগের দুটো টেস্টে স্মিথদের সবচেয়ে বড় সমস্যা ছিল আপার অর্ডারের রান পাওয়া। জো বার্নস, ম্যাথু ওয়েডরা একেবারেই ফর্মে ছিল না। মার্নাস লাবুসেন আর স্মিথের উপরেই দাঁড়িয়েছিল টিমটার ব্যাটিং। কিন্তু ওরাও রান পাওয়ায় আরও চাপে পড়েছে অজিরা। এই টেস্টে হয়তো অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি পাল্টে যাবে। ডেভিড ওয়ার্নার টিমে ফিরছে। ওর সঙ্গে ওপেন করবে উইল পুকোভস্কি। ওয়ার্নার অ্যাটাকিং ওপেনার। শুরু থেকেই রানের গতি বাড়ানোর চেষ্টা করে। শুনলাম, ও পুরোপুরি ফিট না হওয়া সত্ত্বেও খেলানো হচ্ছে। এই ওয়ার্নার যদি কিছুটা রান করে দিতে পারে, পরের দিকে স্মিথরা কিন্তু খেলা ধরে নেবে। আমি তো বলব, শুরুতেই ওয়ার্নারকে টার্গেট করুক বুমরা-সিরাজরা। যদি অল্প রানে দুই ওপেনারকে ফিরিয়ে দিতে পারে অস্ট্রেলিয়া চাপে পড়বেই।

মেলবোর্ন টেস্টে সেঞ্চুরি করে ভারতকে টেনেছিল রাহানেই। বাকিদের ব্যর্থতা অনেকটাই চাপা পড়ে গিয়েছিল। এটা কিন্তু রোজ হবে না। রাহানে ফর্মে আছে। ওর কাছ থেকে যেমন রান দরকার, পূজারা, হনুমাদের কাউকে একটা বড় রান করতেই হবে। যদি আগে ব্যাট করে ভারত, অন্তত ৩৫০ লাগবে। তবে বোলাররা পাল্টা লড়াইটা করতে পারবে। একটা ভালো দিক, এই টেস্টে নভদীপকে টিমে নেওয়া হয়েছে। ওর বলে গতি, নিয়ন্ত্রণ, বাউন্স আছে। সিডনিতে কার্যকর ভূমিকা নিতে পারে।

শুরু থেকেই বলে আসছি, এই টেস্ট সিরিজে স্মিথই ওদের সেরা মুখ। সেটা মাথায় রেখেই নেমেছে ভারত। স্মিথ কার্যত অশ্বিনের ফাঁদে বারবার পা দিয়েছে। সিডনিও কিন্তু ওকে শুরুতে তুলতে হবে। অশ্বিন আগের দুটো টেস্টে দারুণ বোলিং করেছে। অস্ট্রেলিয়ার পিচে যে টার্ন আর বাউন্স থাকে, তাকে কাজে লাগাচ্ছে। বাকি বোলাররাও নিজেদের সেরাটা দিচ্ছে। এই ম্য়াচে আরও একবার ভারতীয় বোলারদের সেরাটা দিতে হবে। 

 

 
Abhishek Sengupta
J