রোহিতের ওই শটটা মেনে নিতে পারছি না

Sanghamitra Chakraborty

Sanghamitra Chakraborty |

Updated on: Jan 16, 2021 | 3:03 PM

ব্রিসবেন টেস্টের দ্বিতীয় দিনের খেলা নিয়ে টিভি নাইন বাংলায় শরদিন্দু মুখোপাধ্যায়ের কলম।

রোহিতের ওই শটটা মেনে নিতে পারছি না

শরদিন্দু মুখোপাধ্যায়

যখন কোচিং করাই, আমরা কোচেরা বলি, ২৫ করলে ৫০-র জন্য তৈরি করো নিজেকে। ৫০ করলে ৭৫। আর ৭৫ পার করলে ১০০-র দিকে এগোও। বড় ইনিংস খেলার এটাই ধারা। ময়দান হোক কিংবা রঞ্জি ট্রফি, ওয়ানডে হোক অথবা টেস্ট— যে কোনও ব্যাটসম্যান এই অলিখিত নিয়মটাই মানার চেষ্টা করে। জুনিয়রদের এই স্কিলটা অর্জন করতে হয়। সে যখন সিনিয়র হয়ে যায়, তখন এটাই হয়ে যায় তার সহজাত। কিন্তু অবাক হয়ে দেখলাম, সেট হওয়া সত্ত্বেও, বিপক্ষের বোলারদের চমত্‍কার সামলানো সত্ত্বেও, একের পর এক সাবলীল শট নেওয়া সত্ত্বেও রোহিত এই বাজে ভুলটা করল।

লিয়ঁকে আনাই হয়েছিল টোপ দেওয়ার জন্য। অ্যাটাকিং ব্যাটিংটাই রোহিতের সহজাত। অফস্পিনারের বিরুদ্ধে বড় শট নিতে ভালোবাসে। লিয়ঁকে এনে ওকে লোভ দেখানো হল, যাতে ভুলটা করে বসে। সেটাই করল। যখন স্কোয়্যার লেগ আর লং অনে দুটো ফিল্ডার দাঁড়িয়ে, তখন স্টেপ আউট করার কোনও দরকার ছিল না। বরং ও উইকেটে থাকলে অস্ট্রেলিয়া ব্য়াকফুটে থাকত। বিশেষ করে ৪৪ রান করে ফেলেছে যখন, তখন ওর উচিত ছিল সিনিয়র হিসেবে আরও দায়িত্ব নেওয়া।

বৃষ্টিতে তৃতীয় সেশনটা ভেসে যাওরার পর দ্বিতীয় দিনের শেষে ভারত ৬৬-২। ক্রিজে পূজারা আর রাহানে আছে। যা পরিস্থিতি এখন, ভারতের পক্ষেই আছে ব্রিসবেন টেস্ট। কাল, তৃতীয় দিনটা নতুন করে শুরু করুক। দুটো জিনিস মাথায় রাখতে হবে। এক, রাহানে আর পূজারার মধ্যে যে কোনও একজনকে লম্বা সময় থাকতে হবে ক্রিজে। দুই, মায়াঙ্ক-পন্থদের একজনকে একটা বড় ইনিংস খেলতে হবে। এটা যদি করতে পারে ভারত, নিশ্চিত ভাবেই স্কোরবোর্ডে বড় রান উঠবে। কারণ, হাতে আর তিনটে দিন। রাহানেরা যদি ভালো স্কোর খাড়া করতে পারে, অস্ট্রেলিয়াই চাপে থাকবে।

আগেই বলেছিলাম যে, অস্ট্রেলিয়াকে যদি ৪০০-র নীচে বেঁধে রাখতে পারে, তা হলে কিন্তু ভারত অ্যাডভান্টেজে থাকবে। সেটাই হয়েছে। আগের দিনের ২৭৪-৫ নিয়ে নামা অজিরা ৩৬৯-র বেশি এগোতে পারেনি। নতুন বলে ভারতীয় পেসাররা চমত্‍কার পারফর্ম করার জন্য। বুমরার মতো পেসার টিমে না থাকার জন্য় কার্যত তরুণ বোলারদের নিয়ে নেমেছে ভারত। যাদের অভিজ্ঞতা একদম কম। তার পরও ওরা কিন্তু সেরাটা দিয়েছে। সিরাজ, নটরাজনরা ভারতের ভবিষ্যত্‍। একই সঙ্গে বলতে হবে ওয়াশিংটন সুন্দরের কথাও। অশ্বিনের মতো স্পিনারের বদলি হিসেবে যে টিমে এসেছে, তার উপর চাপ থাকবেই। সেটা মাথায় নিয়েও তিনটে উইকেট তুলল। ক্যামেরন গ্রিুনকে (৪৭) ফিরিয়েছে ও-ই। শার্দূলও নিরাশ করেনি।

ব্রিসবেন টেস্টের আগামী তিনটে দিন কী হবে? বর্ডার-গাভাসকর ট্রফি কিন্তু এখনও ভারতের দখলে। আর তিনটে দিন যদি পার করে দিতে পারি আমরা, এই সিরিজটাও ঐতিহাসিক হয়ে উঠবে!

আরও পড়ুন: বৃষ্টিতে ভেস্তে গেল তৃতীয় সেশন, বিতর্কে রোহিত

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla