Jasprit Bumrah: ইয়র্কারে হয়েছিল বোলিংয়ে হাতেখড়ি, বিশাখাপত্তনমে তাতেই ম্যাজিক বুমরার

India vs England, 2nd Test: বেন স্টোকসের ইংল্যান্ডকে বিশাখাপত্তনমে ১০৬ রানে হারিয়ে ৫ ম্যাচের টেস্ট সিরিজে সমতা ফিরিয়েছে রোহিত শর্মার ভারত। ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন ভারতীয় তারকা পেসার জসপ্রীত বুমরা। বিশাখাপত্তনম টেস্টে দুই ইনিংস মিলিয়ে মোট ৯টি উইকেট নিয়েছেন বুমরা।

Jasprit Bumrah: ইয়র্কারে হয়েছিল বোলিংয়ে হাতেখড়ি, বিশাখাপত্তনমে তাতেই ম্যাজিক বুমরার
ইয়র্কারে হয়েছিল বোলিংয়ে হাতেখড়ি, বিশাখাপত্তনমে তাতেই ম্যাজিক বুমরারImage Credit source: BCCI
Follow Us:
| Updated on: Feb 05, 2024 | 4:31 PM

কলকাতা: তৃপ্তি কারে কয়? ভাইজ্যাগে টম হার্টলির উইকেট তুলে নিয়েই দু’হাত আকাশের দিকে ছুড়ে সেলিব্রেশন করলেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। তা-ই প্রমাণ করল কতটা তৃপ্ত বুমরা। এক, দুই নয় বিশাখাপত্তনমে মোট ৯টি উইকেট নিয়ে ম্যাচের সেরার পুরস্কার ঝুলিতে ভরেছেন ভারতীয় পেসার জসপ্রীত বুমরা। ম্যাচের শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে বুমরা জানালেন, নম্বর নিয়ে তিনি কখনও ভাবেন না। অলি পোপকে ইংল্যান্ডের প্রথম ইনিংসে একখানা অসাধারণ ইনসুইং ইয়র্কারে আউট করেছিলেন বুমরা। যা নিয়ে আলোচনা চলছেই। বুমরা জানালেন, ইয়র্কারই সেই ডেলিভারি যা তিনি প্রথম শিখেছিলেন।

বিশাখাপত্তনম টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৬টি উইকেট নিয়েছিলেন বুমরা। তারপর জানিয়েছিলেন, সাধারণ সুইং শেখার আগে তিনি রিভার্স সুইং শিখেছিলেন। আর সেটাই কাজে লেগেছে ভাইজ্যাগে। ভারতের বেশির ভাগ উইকেটই মন্থর হয়। সেখানে নতুন বলে উইকেট পাওয়া কঠিন। তার থেকে পুরনো বলে উইকেট পাওয়া সহজ হয়। যে কারণে নেট অনুশীলনেও বুমরা পুরনো বল নিয়ে থাকেন। ভাইজ্যাগ টেস্টের সেরার পুরস্কার হাতে নিয়ে বুমরা জানালেন, জাহির খান, ওয়াসিম আক্রম এবং ওয়াকার ইউনিসরা তাঁকে ছেলেবেলা থেকেই অনুপ্রাণিত করেছে।

বুমরার কথায়, ‘আমি নম্বর নিয়ে কখনও ভাবি না। তরুণ ছিলাম যখন এইসব ভাবতাম এবং উত্তেজিত হতাম। কিন্তু এখন মনে হয় ওটা একটা বাড়তি চাপ। ছেলেবেলায় আমি সবার প্রথম যে ডেলিভারি শিখেছিলাম সেটা ইয়র্কার। কিংবদন্তি ওয়াকার, ওয়াসিম ও জাহির খানদের বরাবর অনুসরণ করতাম।’

ভারতীয় বোলিং বিভাগের নেতৃত্ব যে বুমরা দিচ্ছেন, তেমনটা তিনি নিজে মনে করেন না। তিনি বলেন, ‘আমরা একটা পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছি। দলের তরুণ ক্রিকেটারদের যে ভাবে পারি সাহায্য করার চেষ্টা করি। আমরা নিজেদের ভাবনাচিন্তার আদানপ্রদান করি।’ বুমরাকে জিজ্ঞাসা করা হয় জিমি অ্যান্ডারসনের সঙ্গে তাঁর কোনও প্রতিযোগিতা রয়েছে কিনা? উত্তরে বুমরা বলেন, ‘না তেমন কিছু নয়। ক্রিকেটার হওয়ার আগে থেকেই আমি ফাস্ট বোলিংয়ের ফ্যান। যে ভালো পারফর্ম করবে তাঁকে সমর্থন করা উচিত। আমি পরিস্থিতি বিবেচনা করি। উইকেট দেখে ঠিক করি আমার কাছে কী কী বিকল্প রয়েছে এবং তার থেকে কোনটা আমি কাজে লাগাতে পারব।’

উল্লেখ্য, ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে জসপ্রীত বুমরা ভারতীয় পেসার হিসেবে দ্রুততম টেস্টে ১৫০ উইকেট নেওয়ার নজির গড়েছেন। এবং অনিল কুম্বলে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজার পর টেস্টে ১৫০টি উইকেট নেওয়া চতুর্থ ভারতীয় বোলার হয়েছেন। ২টো টেস্টে এখনও অবধি মোট ১৫টি উইকেট নিয়েছেন জাডেজা।