India Tour of Sri Lanka: ভারতীয় ক্রিকেটে আজ শুরু মিতালি রাজ পরবর্তী যুগ

মিতালি যেমন অবসর নিয়েছেন, তেমনই এই সিরিজে রাখা হয়নি অভিজ্ঞ পেসার ঝুলন গোস্বামীকে। তরুণ বোলিং লাইন আপ কেমন পারফর্ম করে সেদিকেও নজর থাকবে।

India Tour of Sri Lanka: ভারতীয় ক্রিকেটে আজ শুরু মিতালি রাজ পরবর্তী যুগ
Image Credit source: BCCI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 7:00 AM

ক্যান্ডি: মিতালি রাজ (Mithali Raj) পরবর্তী যুগ। ভারতীয় মহিলা ক্রিকেটে আজ থেকে সেটাই শুরু হতে চলেছে। টি ২০ থেকে আগেই সরে দাঁড়িয়েছিলেন কিংবদন্তি মিতালি রাজ। শ্রীলঙ্কা সফরের দল ঘোষণার আগে সব ফরম্যাট থেকেই অবসর নেন। শ্রীলঙ্কা সফরে পাকাপাকভাবে সব ফরম্যাটে অধিনায়ক করা হয়েছে হরমনপ্রীত কউরকে (Harmanpreet Kaur)। শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি ২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে ভারত। আজ শুরু তিন ম্যাচের ওডিআই সিরিজ। ওডিআই বিশ্বকাপে হতাশাজনক ফলের পর এই সিরিজ জিতে আত্মবিশ্বাস নেওয়াই প্রধান লক্ষ্য। পাশাপাশি ভবিষ্যতের দলগঠন প্রক্রিয়াও চলবে। মিতালি যেমন অবসর নিয়েছেন, তেমনই এই সিরিজে রাখা হয়নি অভিজ্ঞ পেসার ঝুলন গোস্বামীকে। তরুণ বোলিং লাইন আপ কেমন পারফর্ম করে সেদিকেও নজর থাকবে।

২০১৬-র পর এই প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটে থাকছে না স্প্লিট ক্যাপ্টেন্সি। এতদিন টি ২০-র দায়িত্ব ছিল হরমনপ্রীত কউরের উপর। ওডিআই এবং টেস্টে অধিনায়ক ছিলেন মিতালি। সহ অধিনায়ক ছিলেন হরমন। এবার সব ফরম্যাটেই অধিনায়ক হরমনপ্রীত কউর। এটি তাঁর কাছে বেশি সুবিধাজনক বলেই মনে করছেন হরমন। অধিনায়ক হরপ্রীত কউর বলছেন, ‘নেতৃত্ব দেওয়ার সময় আরও বেশি ফোকাস থাকে। ম্যাচের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকি।‘ আরও যোগ করলেন, ‘নেতৃত্ব আমাকে বাড়তি আত্মবিশ্বাস দেয়। অধিনায়কত্বের বিষয়টা আমার ক্ষেত্রে সহজাত। অনেক বছর এই দায়িত্ব পালন করায় কাজটা আরও সহজ হয়েছে। এখন আর বাড়তি কোনও চাপ অনুভব করি না।‘

সব ফরম্যাটেই নেতৃত্ব প্রসঙ্গে হরমনপ্রীত আরও বলেন, ‘অধিনায়ক যখন খেলাটা উপভোগ করে, দলের বাকিদের মধ্যেও তার প্রভাব পড়ে। তারা প্রতিটা মুহূর্ত উপভোগ করে। এখন মনে হয়, আমি সবরকম পরীক্ষা করতে পারি। প্লেয়ারদের স্বাধীনতা থাকলে, উন্নতির সুযোগ বেশি। সেটাই আমার উদ্দেশ্য।‘

পরবর্তী ওডিআই বিশ্বকাপ তিন বছর পর। তবে নানা দ্বিপাক্ষিক সিরিজ থাকবে এর মাঝে। আপাতত লক্ষ্য, শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই সিরিজ জয়। এরপর রয়েছে বার্মিংহাম কমনওয়েলথ গেমস। এরপর আগামি বছর টি ২০ বিশ্বকাপ। এক অধিনায়কের নেতৃত্বে শক্তিশালী দল গড়ে তোলায় নজর দিচ্ছে টিম ম্যানেজমেন্ট। টি ২০-র মতো এই সিরিজেও হয়তো নানা পরীক্ষা নিরীক্ষা করা হবে।

ভারত-শ্রীলঙ্কা, সকাল ১০ টা