Qatar 2022: মেসিদের জন্য বিশ্বকাপের নতুন জার্সির নকসায় লিঙ্গ সাম্য

Qatar 2022:নতুন জার্সি প্রকাশের পর আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি সেটা পরেছেন। সেই ছবি প্রকাশ করা হয়েছে আর্জেন্টিনা ফুটবল দলের তরফে।

Qatar 2022: মেসিদের জন্য বিশ্বকাপের নতুন জার্সির নকসায় লিঙ্গ সাম্য
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 5:48 PM

বুয়েনস আয়ার্স : নীল সাদা সেই পরিচিত জার্সি নয়। রং বেগুনি। অনন্য ডিজাইন। কাতার (Qatar 2022) ফুটবল বিশ্বকাপ শুরু হচ্ছে ২০ নভেম্বর। অ্যাওয়ে ম্যাচের জার্সি প্রকাশ হয়েছে আর্জেন্টিনার। ডিজাইন এবং রংয়ে পুরুষ এবং মহিলা দলের লিঙ্গ-সাম্য রাখা হয়েছে নতুন জার্সিতে। আর্জেন্টিনা মহিলা ফুটবল দল যে ডিজাইনের জার্সিতে খেলে, লিওনেল মেসিদের (Lionel Messi) জন্যও তেমনই জার্সি ডিজাইন করা হয়েছে। কাতার বিশ্বকাপে অ্যাওয়ে ম্যাচে এই জার্সি পরেই খেলবে আর্জেন্টিনা। ক্রীড়া পোশাক প্রস্তুতকারী সংস্থা অ্যাডিডাসের তরফে, জেন্ডার ইকুয়ালিটির (Gender Equality) কথাই জানানো হয়েছে। দু’বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম বেগুনি রংয়ের জার্সিতে খেলবে তারা। অনবদ্য গ্রাফিক্সের পাশাপাশি থাকছে আর্জেন্টিনার জাতীয় পতাকাও। আর্জেন্টিনা নীল-সাদা জার্সিতেই খেলে এসেছে।

নতুন জার্সি প্রকাশের পর আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি সেটা পরেছেন। সেই ছবি প্রকাশ করা হয়েছে আর্জেন্টিনা ফুটবল দলের তরফে। ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থার আর্জেন্টিনার শাখার জেনারেল ম্যানেজার পাবলো লামো এক বিবৃতিতে বলেছেন, ‘জাতীয় দলের নতুন অ্যাওয়ে জার্সিতে লিঙ্গ-সাম্যের বড় বার্তা দেওয়া হয়েছে। খেলাধুলোর মাধ্যমে মানুষের জীবনে বদল আনার সুযোগ থাকে আমাদের সামনে। ফুটবল এমনই একটা খেলা, যার মাধ্যমে ভাবনাগুলোর বাস্তবায়ন সম্ভব।’

জার্সি তৈরির উপকরণেও অভিনবত্ব। সমুদ্র সৈকত প্লাস্টিকে ভরে থাকে। পরিবেশ দূষণের বড় অংশ প্লাস্টিক। সেগুলোকে কাজে লাগানো হয়েছে। ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী এই সংস্থা এর আগেও এই প্লাস্টিককে রিসাইকেল করে নানা সরঞ্জাম তৈরি করেছে। আর্জেন্টিনা ফুটবল দলের এই জার্সির ক্ষেত্রেও। সমুদ্র সৈকত, আইল্যান্ড, কোস্টাল কমিউনিটিসের এই প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। জার্সির ৫০ শতাংশ উপাদান এটাই। ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। আর্জেন্টিনা রয়েছে গ্রুপ সি-তে। এই গ্রুপে রয়েছে সৌদি আরব, মেক্সিকো এবং পোল্যান্ড।