UEFA Champions League: বায়ার্নের বিরুদ্ধে পিএসজি, রিয়ালের বনাম লিভারপুল! চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় টানটান উত্তেজনা

Round of 16: সোমবার সেই ড্রয়ের ঘোষণা করল উয়েফা। ১৬টি দলের মধ্যে হবে মোট ১৬টি ম্যাচ। প্রতিটি দল তাঁদের প্রতিপক্ষের বিরুদ্ধে হোম এবং অ্য়াওয়েতে দুটি করে ম্যাচ খেলবে।

UEFA Champions League: বায়ার্নের বিরুদ্ধে পিএসজি, রিয়ালের বনাম লিভারপুল! চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় টানটান উত্তেজনা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 7:05 PM

লন্ডন: ইউরোপের বিভিন্ন দেশের ফুটবলে লিগের সেরা দলগুলি খেলার সুযোগ পায় চ্যাম্পিয়ন্স লিগে। মোট ৩২টি দল অংশ গ্রহণ করে সেই লিগে। গ্রুপ পর্বের সব ম্যাচের শেষে মোট ১৬টি দল নকআউট পর্বে যাওয়ার ছাড়পত্র পায়। এই ১৬টি দলকে নিয়ে ফের ড্র করে উয়েফা। সোমবার সেই ড্রয়ের ঘোষণা করল উয়েফা। ১৬টি দলের মধ্যে হবে মোট ১৬টি ম্যাচ। প্রতিটি দল তাঁদের প্রতিপক্ষের বিরুদ্ধে হোম এবং অ্য়াওয়েতে দুটি করে ম্যাচ খেলবে। দুটি ম্যাচ মিলিয়ে যারা জয়ী হবে তারা পৌঁছে যাবে কোয়ার্টার ফাইনালে। উয়েফা ড্র ঘোষণা করতেই দেখা গেল, বেশ কয়েকটি হেভিওয়েট দল মুখোমুখি হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের এই পর্বে। সেই পর্বের প্রথমে লেগের খেলা হবে কাতার বিশ্বকাপের পর। নতুন বছরে ১৪ ফেব্রুয়ারি। এবং দ্বিতীয় লেগের খেলা হবে ৭ মার্চ।

ইংল্যান্ডের ফুটবল ক্লাব লিভারপুল এবং সবথেকে বেশিবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল মাদ্রিদ এই মরসুমে চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড অব ১৬-এ মুখোমুখি হচ্ছে। গত বছর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের কাছে হেরেছিল লিভারপুল। সেই হারের বদলে নেওয়ার সুযোগ এসে গেল সালাহদের কাছে।

রাউন্ড অব ১৬-এর অন্যতম আকর্ষণ হতে চলেছে প্যারিস স্যঁ জ্যঁ এবং বায়ার্ন মিউনিখ। ফ্রান্স এবং জার্মানির দুই হেভিওয়েট ক্লাব ২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হয়েছিল। বায়ার্ন জিতেছিল সেই ম্যাচে। মেসি-নেইমার-এমবাপেরা বায়ার্ন বাধা টপকে পরের পর্বে যেতে পারেন কি না সেদিকেও থাকবে নজর।

এর পাশাপাশি ম্যাঞ্চেস্টার সিটি মুখোমুখি হবে আরবি লিপজিগের। চেলসি মুখোমুখি হবে বরুসিয়া ডর্টমুন্ডের। ইংল্যান্ডের অপর ক্লাব টটেনহ্যামও রাউন্ড অব ১৬-তে নিজেদের জায়গা পাকা করেছে। তাঁরা মুখোমুখি হবে এসি মিলানের। অপর দিকে, বেনফিকা খেলবে ক্লাব ব্রুজের বিরুদ্ধে। নাপোলি খেলবে ফ্র্যাঙ্কফুর্টের সঙ্গে। ইন্টার মিলানকে খেলতে হবে পোর্তোর বিরুদ্ধে। চ্যাম্পিয়ন্স লিগের ড্র হয়ে গেলেও। সব খেলাই হবে পরের বছর। আর দিন কয়েক দিন পর কাতারে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। গোটা বিশ্বের ফুটবল প্রেমীদের নজর থাকবে আপাতত বিশ্বকাপের মঞ্চেই।