দ্য হান্ড্রেডের জন্য মুখিয়ে আছেন হ্যারি

বর্তমানে ইংল্যান্ডে রয়েছেন হরমনপ্রীত। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট, তিনটি ওয়ান ডে ম্যাচের সিরিজ ও তিনটি টি-২০ ম্যাচের সিরিজ খেলার পরই এই হরমনপ্রীতসহ বাকি চার ভারতীয় মহিলা ক্রিকেটার যোগ দেবেন দ্য হান্ড্রেড শিবিরে।

দ্য হান্ড্রেডের জন্য মুখিয়ে আছেন হ্যারি
দ্য হান্ড্রেডের জন্য মুখিয়ে আছেন হ্যারি (সৌজন্যে-দ্য হান্ড্রেড টুইটার)

লন্ডন: টি-২০ ক্রিকেটের থেকেও ছোট ফর্ম্যাটের টুর্নামেন্ট হল দ্য হান্ড্রেড (The Hundred) টুর্নামেন্ট। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে, মোট আটটি দল নিয়ে এই টুর্নামেন্ট শুরু হতে চলেছে ২১ জুলাই। মহিলা ও পুরুষ উভয় দলই খেলবে এই টুর্নামেন্ট। গত বছরই শুরু হওয়ার কথা ছিল এই টুর্নামেন্ট। কিন্তু করোনার কারণে তা হয়ে ওঠেনি। ভারতের পাঁচ মহিলা ক্রিকেটার খেলবেন এই টুর্নামেন্টে। সেই পাঁচ মহিলা ক্রিকেটার হল- হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur), স্মৃতি মান্ধানা (Smriti Mandhana), জেমাইমা রদ্রিগেজ (Jemimah Rodrigues), শেফালি ভর্মা (Shafali Verma) ও দীপ্তি শর্মা (Deepti Sharma)। ভারতীয় মহিলাদের টি-২০ দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর এখন থেকেই উৎসুক এই নতুন ফর্ম্যাটের ক্রিকেটে খেলার জন্য।

বর্তমানে ইংল্যান্ডে রয়েছেন হরমনপ্রীত। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট, তিনটি ওয়ান ডে ম্যাচের সিরিজ ও তিনটি টি-২০ ম্যাচের সিরিজ খেলার পরই এই হরমনপ্রীতসহ বাকি চার ভারতীয় মহিলা ক্রিকেটার যোগ দেবেন দ্য হান্ড্রেড শিবিরে। এক সরকারি বিবৃতিতে হরমনপ্রীত বলেছেন, “দ্য হান্ড্রেডে প্রথম বার খেলার জন্য ভীষণ উৎসুক রয়েছি। এই জার্নিটা আমার কাছে বিশেষ হতে চলেছে। বিশেষত এত বড় মাঠে মহিলাদের ম্যাচ দিয়ে এই টুর্নামেন্ট শুরু হতে চলেছে, একটা ইতিহাস তৈরি করতে চলেছি আমারা। ভারতে অনেক দর্শকদের সামনে আমরা খেলেছি এবং ক্রিকেটারদের জন্য বরাবরই এটা একটা দুর্দান্ত অভিজ্ঞতা।”

ব্যারেট উইল্ড মহিলাদের দ্য হান্ড্রেড প্রতিযোগিতার প্রধান বলেছেন, “ভারতের কিছু তারকাকে এই টুর্নামেন্টের সঙ্গে যুক্ত করার বিষয়টি নিশ্চিত করতে পেরে অবশেষে খুব ভালো লাগছে। তাঁরা প্রত্যেকেই বিশেষ আকর্ষণীয় ক্ষমতার অধিকারী। আমি নিশ্চিত তাঁরা টুর্নামেন্টকে আলাদা মাত্রা এনে দেবে। আমি ২১ জুলাইয়ের অপেক্ষায় রয়েছি। শুধু তাই নয়, পুরো টুর্নামেন্ট নিয়ে একটা উত্তেজনা অনুভব করছি। বিশ্বমানের ক্রিকেটাররা কেমন পারফর্ম করে সেটা দেখার অপেক্ষায় রয়েছি।”

২১ জুলাই কিয়া ওভালে উদ্বোধনী ম্যাচে ম্যাঞ্চেস্টার অরিজিনালসের হয়ে মাঠে নামবেন হরমনপ্রীত কৌর। দ্য হান্ড্রেডে জেমাইমা খেলবেন নর্দান সুপারচার্জাসের হয়ে। সাউদার্ন ব্রেভের হয়ে খেলবেন স্মৃতি মান্ধানা। লন্ডন স্পিরিট দলের সঙ্গে যুক্ত হয়েছেন দীপ্তি শর্মা। শেফালি ভর্মা খেলবেন বার্মিংহাম ফোনিক্স দলে।

আরও পড়ুন: ভারতের অধিনায়ক হবেন ভেবেছিলেন যুবি