উইজডেনের পাঁচ দশকের সেরার তালিকায় বিরাট, সচিন, কপিল

২০১১ সালে দেশের মাঠে বিশ্বকাপজয়ী (World Cup) টিমের অন্যতম সদস্য ছিলেন বিরাট। তার পর থেকে নিজের স্বতন্ত্র জগত তৈরি করে ফেলেছেন তিনি।

  • TV9 Bangla
  • Published On - 16:05 PM, 15 Apr 2021
উইজডেনের পাঁচ দশকের সেরার তালিকায় বিরাট, সচিন, কপিল
সৌজন্যে-টুইটার

লন্ডন: ওয়ান ডে (ODI) ক্রিকেটের পঞ্চাশ বছর পূর্তি হয়েছে সদ্য। সেই উপলক্ষ্যে পাঁচ দশকের সেরা পাঁচ ক্রিকেটার বাছল উইজডেন (Wisden)। নতুন শতাব্দীর দ্বিতীয় দশকের সেরা ক্রিকেটার বিরাট কোহলি (Virat Kohli)। শুধু ভারতীয় টিমের ক্যাপ্টেনই নন, গত শতাব্দীর নয়ের দশকের সেরা ক্রিকেটার হয়েছেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। আটের দশকের সেরা কপিল দেব (Kapil Dev)।

ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে বিরাট সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। ২৫৪ ওয়ান ডে ম্যাচ খেলে ১২ হাজারেরও বেশি রান করে ফেলেছেন। ৪২টা সেঞ্চুরি। গড় ষাটের উপর‍। ২০০৮ সালে ওয়ান ডে ক্রিকেটে শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক হয়েছিল তাঁর। ২০১১ সালে দেশের মাঠে বিশ্বকাপজয়ী টিমের অন্যতম সদস্য ছিলেন বিরাট। তার পর থেকে নিজের স্বতন্ত্র জগত তৈরি করে ফেলেছেন তিনি।

আরও পড়ুন: শাহবাজকে নিয়ে উচ্ছ্বসিত সিরাজ

নয়ের দশক সচিনের উত্থানের সময়। আন্তর্জাতিক ক্রিকেটে পা দেওয়ার সময় থেকেই তিনি ছাপ ফেলতে শুরু করেছিলেন। ওয়ান ডে ক্রিকেটে ওপেনার হিসেবে অসংখ্য রেকর্ড তৈরি করেছেন। নয়ের যে কারণে তাঁর বিকল্প আর কাউকে ভাবা যায়নি। আটের দশকে তেমনই বিশ্ব ক্রিকেটকে মোহিত করে রেখেছিলেন অলরাউন্ডার কপিল। ১৯৮৩ সালে ভারতকে প্রথম বিশ্বকাপও দিয়েছিলেন তিনি।

পাশাপাশি, দ্বিতীয় বার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গেলেও দেশের হয়ে তাঁর পারফরম্যান্স বরাবরই ভালো। ইংল্যান্ডকে প্রথম ওয়ান ডে বিশ্বকাপ জেতানোর পিছনে গুরুত্বপূরঅণ ভূমিকা নিয়েছিলেন তিনি। টি-টোয়েন্টিতে বিশ্ব সেরা ক্রিকেটার হয়েছেন কায়রন পোলার্ড। মেয়েদের সেরা ক্রিকেটার অস্ট্রেলিয়ার বেথ মুনি।