Sania Mirza: কান্নায় বুজে এল গলা, কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্লামে হার সানিয়ার

শুক্রবার ভারতীয় সময় অনুযায়ী সকাল সাড়ে ছটার সময় ছিল ফাইনাল। শেষ পর্যন্ত ব্রাজিলিয়ান জুটি স্টেফানি ও মাতোসের বিরুদ্ধে হেরে গিয়েছে ভারতীয় জুটি।

Sania Mirza: কান্নায় বুজে এল গলা, কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্লামে হার সানিয়ার
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 9:36 AM

মেলবোর্ন: লিওনেল মেসি হয়ে ওঠা হল না সানিয়া মির্জার (Sania Mirza)। কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্লামে স্বপ্নের ফাইনাল খেললেন। দাপিয়ে বেড়ালেন কোর্ট। কিন্তু ট্রফি জেতা হল না। স্বদেশী রোহন বোপান্নার সঙ্গে জুটি বেঁধে অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open 2023) মিক্সড ডাবলসের ফাইনালে পা রেখেছিলেন সানিয়া। শুক্রবার ভারতীয় সময় অনুযায়ী সকাল সাড়ে ছটার সময় ছিল ফাইনাল। শেষ পর্যন্ত ব্রাজিলিয়ান জুটি স্টেফানি ও মাতোসের বিরুদ্ধে হেরে গিয়েছে ভারতীয় জুটি। খেলার ফলাফল ৬-৭(২-৭), ২-৬। ম্যাচের পর রড লেভার এরিনায় দাঁড়িয়ে আবেগ ধরে রাখতে পারেননি সানিয়া। ফাইনাল হারের কষ্ট তো রয়েছেই ও গ্র্যান্ড স্লামের মঞ্চে খেলোয়াড় হিসেবে শেষ দিন। কথা বলতে গিয়ে বারবার ধরে এল গলা। মুখ আড়াল করে চোখের জল মোছার চেষ্টা করলেন। মেলবোর্ন থেকে পেশাদার টেনিস কেরিয়ারের সূচনা হয়েছিল ভারতের টেনিস সুন্দরীর। বর্ণময় কেরিয়ারের শেষের গান সেই মঞ্চেই ধ্বনিত হল।

টেনিস কেরিয়ারের সায়াহ্নে এসে সপ্তম গ্র্যান্ড স্লাম জয়ের সুযোগ ছিল সানিয়ার সামনে। রোহন বোপান্নাকে সঙ্গে নিয়ে মিক্সড ডাবলসের ফাইনালে পা রাখেন। শুক্রবারের ফাইনালে যাঁদের প্রতিপক্ষ ছিলেন ব্রাজিলের জুটি স্টেফানি ও মাতোস। প্রথম থেকে সানিয়া-বোপান্নাকে স্বচ্ছন্দ দেখাচ্ছিল। এরপর সেট টাইব্রেকারে গড়ায়। যেখানে সানিয়ারা বিপক্ষের সামনে দাঁড়াতেই পারেননি। পিছিয়ে পড়ার পর কামব্যাক করা সম্ভব হয়নি ৩৬ বছরের সানিয়া ও ৪২ বছরের বোপান্নার। দ্বিতীয় সেটে ২-৬ ব্যবধানে হার।

ম্যাচের পর বোপান্না সতীর্থর ঢালাও প্রশংসা করেন। যেভাবে টেনিসের তরুণ প্রজন্মকে সানিয়া অনুপ্রাণিত করেছেন তা বলতে গিয়ে নিয়ে সানিয়াকে প্রশংসায় ভরিয়ে দেন। সেইসময় ক্যামেরা যতবার সানিয়ার দিকে তাক করেছে, চোখ দিয়ে জল গড়িয়ে পড়তে দেখা গিয়েছে। এরপর সানিয়া নিজে মাইকের সামনে দাঁড়ালেও বেশি কিছু বলে উঠতে পারেননি। প্রবল হাততালির মাঝে সবার প্রথমে বিপক্ষের খেলোয়াড়দের শুভেচ্ছা জানান। এরপর বলেন, “২০০৫ সালে মেলবোর্ন থেকে পেশাদার কেরিয়ারের সূচনা করেছিলাম। গ্র্যান্ড স্লাম কেরিয়ারকে বিদায় জানানোর এর থেকে ভালো মঞ্চ আর হতে পারে না।” চোখের জল মুছে আরও বলেন, “১৮ বছর আগে এখানে সেরেনা উইলিয়ামসের বিরুদ্ধে এখানে খেলেছিলাম। ক্যারোলিনার বিরুদ্ধে খেলেছি। অস্ট্রেলিয়ান ওপেনে দেশকে প্রতিনিধিত্ব করা সবসময়ই আমার কাছে গর্বের। আমার বাড়ির মতো। আপনাদের সকলকে ধন্যবাদ জানাই।”