Roger Federer: নোভাকের চোখে সর্বকালের অন্যতম সেরা অ্যাথলিট ফেডেরার

Novak Djokovic: এ বারের লেভার কাপ আরও একটি কারণে গুরুত্বপূর্ণ। ২০১৯ এর অস্ট্রেলিয়ান ওপেনেক পর ফের একবার একই ইভেন্টে খেলতে দেখা যাবে 'বিগ থ্রি' রজার ফেডেরার-রাফায়েল নাদাল-নোভাক জকোভিচকে।

Roger Federer: নোভাকের চোখে সর্বকালের অন্যতম সেরা অ্যাথলিট ফেডেরার
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Sep 22, 2022 | 4:15 PM

লন্ডন : অবসর নিতে চলেছেন রজার ফেডেরার (Roger Federer)। টেনিসকে চিরতরে বিদায় জানানো হয়তো সম্ভব নয়। কোনও না কোনও ভাবে যুক্ত থাকবেন। হয়তো ভালোবেসে মাঝে মধ্যে খেলবেনও। তবে গ্র্যান্ড স্লাম ইভেন্ট বা এটিপির কোনও টুর্নামেন্টে ফেডেরারকে দেখতে না পারাটা টেনিস অনুরাগীদের কাছে বড় ধাক্কা। লেভার কাপে (Laver Cup) শেষ বারের মতো রজার ফেডেরারকে দেখার সুযোগ। শুধুমাত্র টেনিস অনুরাগীদের কাছেই নয়, টেনিসের নতুন প্রজন্ম এবং তাঁর অনুরাগীদের কাছেও তৃপ্তির। কেরিয়ারে ২০টি গ্র্যান্ড স্লাম জয়ী রজার ফেডেরার এই টুর্নামেন্টে অবশ্য সিঙ্গলস খেলবেন না। জুটি বাঁধবেন টেনিসের তাঁর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালের সঙ্গে। টিম ইউরোপের হয়ে খেলবেন ফেডেরার। একই দলে রয়েছেন ২১টি গ্র্যান্ড স্লাম জয়ী নোভাক জকোভিচ (Novak Djokovic)।

কোর্টে যতই প্রতিপক্ষ হোন না কেন, একজন কিংবদন্তির কদর আর একজন কিংবদন্তি খুব ভালোবাবেই বোঝেন। নোভাক জকোভিচ তেমনই একজন। শুধুমাত্র টেনিসের দিক থেকেই নয়, রজার ফেডেরারকে সর্বকালের অন্যতম সেরা অ্যাথলিটের তকমাও দিচ্ছেন নোভাক। বলছেন, ‘ক্রীড়া ক্ষেত্রে রজারের প্রভাব অনবদ্য। ও যেভাবে খেলে, যেন মনে হয় টেনিস খুব সহজ। শুধুমাত্র খেলোয়াড় কিংবা টেনিস অনুরাগীদের কাছেই নয়, যে কোনও কোচের চোখেও নিখুঁত। রজারের লেগাসি দীর্ঘস্থায়ী।’

চারটি মেজর ইভেন্টের ফাইনালে রজার ফেডেরারকে হারিয়েছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। এর মধ্যে রয়েছে ২০১৯’র উইম্বলডন ফাইনালেও। সেটাই ছিল ফেডেরারের শেষ গ্র্যান্ড স্লাম ফাইনাল। গত তিন বছর চোটে ভুগেছেন ফেডেরার। হয়তো সে কারণেই অবসরের কঠিন সিদ্ধান্তটা নিতে বাধ্য হলেন। নোভাক আরও বলছেন, ‘আমি কিংবা অ্যান্ডি (মারে) কেউই ধারণা করিনি এটাই তাঁর শেষ ম্যাচ হতে চলেছে। এ সপ্তাহে তার বিদায়ি ম্যাচ। এ বারের লেভার কাপের বিশেষত্ব আরও বেড়ে গেল। সব ধরনের খেলা মিলিয়েই বলছি, রজার ফেডেরার সর্বকালের অন্যতম সেরা অ্যাথলিট। কোর্ট এবং বাইরে ওর জনপ্রিয়তা অসীম। এই সপ্তাহটা অনবদ্য হতে চলেছে।’ এ বারের লেভার কাপ আরও একটি কারণে গুরুত্বপূর্ণ। ২০১৯ এর অস্ট্রেলিয়ান ওপেনেক পর ফের একবার একই ইভেন্টে খেলতে দেখা যাবে ‘বিগ থ্রি’ রজার ফেডেরার-রাফায়েল নাদাল-নোভাক জকোভিচকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla